কোয়ারেন্টিনে না থাকায় ২৪ প্রবাসীকে জরিমানা

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বিদেশফেরত ব্যক্তিদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে সরকার। কিন্তু বিভিন্ন স্থানে বিদেশফেরত প্রবাসীরা সরকারের এ নির্দেশ মানছেন না। এ কারণে প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। বুধবার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৪ জেলায় হোম কোয়ারেন্টাইন না মানায় ২৪ প্রবাসীকে জরিমানা করা হয়েছে।
জেলাগুলো হলো- নওগাঁ, গাজীপুর, জামালপুর, লালমনিরহাট, মাদারীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, পটুয়াখালী, পিরোজপুর, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ, সুনামগঞ্জ ও টাঙ্গাইল।
নারায়ণগঞ্জ: হোম কোয়ারেন্টিনে থাকার সরকারি নির্দেশনা না মেনে ঘোরাফেরার করার দায়ে তিন প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
বন্দর উপজেলার মুছাপুর ইউনিয়নে এক ইতালী ফেরতসহ ৬ প্রবাসীর বাড়িতে অভিযান চালায় ইউএনও শুক্লা সরকারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত। সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা নাহিদা বারিকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ওই অভিযান চালায়।
পিরোজপুর: পিরোজপুর সদর উপজেলায় হোম কোয়ারেন্টিনে না থাকায় ওমান ও সৌদিআরব থেকে আসা দুই ব্যক্তিকে ৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ খায়রুল চৌধুরী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন।
টাঙ্গাইল: গোপালপুরে সিঙ্গাপুর ফেরত এক ব্যক্তির ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গোপালপুর ইউএনও বিকাশ বিশ্বাস এ দ-াদেশ দেন বলে গোপালপুর থানার ওসি মো. মোস্তাফিজুর রহমান জানান।
সুনামগঞ্জ: সুনামগঞ্জের ছাতকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা না মেনে চলাফেরা করায় ভ্রাম্যমাণ আদালত এক প্রবাসীকে জরিমানা করেছে। ছাতকের ইউএনও মো. গোলাম কবির ভ্রাম্যমাণ বসিয়ে তাকে সাজা দেন।
সাতক্ষীরা: হোম কোয়ারেন্টিনের শর্ত না মেনে প্রকাশ্যে চলাফেরা করায় মালদ্বীপ ফেরত এক যুবককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জেলা কালেক্টরেটের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবায়ের হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
পটুয়াখালী: পটুয়াখালীতে ভারত থেকে ফিরে হোম কোয়ারেন্টিনে না থাকায় এক ব্যাবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। সন্ধ্যায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লতিফা জান্নাতী এই সাজা দেন।
ময়মনসিংহ: জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার এক যুবক সাত দিন আগে দুবাই থেকে ফেরা এক যুবক বুধবার দুপুরে লক্ষ্মীগঞ্জ বাজারে এক সেলুনে বসে আড্ডা দিচ্ছিলেন। উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন জানান, বাজারের সচেতন কয়েকজন ব্যবসায়ী বিষয়টি উপজেলা প্রশাসনকে জানান। পরে সেখানে ভ্রাম্যমাণ আদালত সেখানে গিয়ে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
মুন্সীগঞ্জ: গজারিয়া উপজেলায় হোম কোয়ারেন্টিনের নির্দেশনা না মানায় সৌদি আরব ফেরত এক যুবককে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
নওগাঁ: নওগাঁয় বিদেশ থেকে আসা একজনকে এক হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায় এ সাজা দেন।
মানিকগঞ্জ: মানিকগঞ্জের এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম ফিরোজ মাহমুদ ভ্রাম্যমাণ আদালতে এই জরিমানা করেন।
মাদারীপুর: কোয়ারেন্টিনে না থেকে বাইরে ঘোরাফেরা করায় মাদারীপুরে এক স্পেন ফেরতকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদ- এবং এক ইতালিফেরতকে পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
লালমনিরহাট: হোম কোয়ারেন্টিনের নির্দেশনা না মানায় লালমনিরহাটে কানাডা ফেরত এক ব্যক্তিকে আট হাজার টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম সোহাগের ভ্রাম্যমাণ আদালত।
জামালপুর: জেলায় সৌদি আরব ফেরত এক নারীকে ১০ হাজার টাকা জরিমানা করেছে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা আক্তারের ভ্রাম্যমাণ আদালত।
গাজীপুর: জেলায় সাইপ্রাসফেরত এক যুবককে ১০ হাজার টাকা জরিমানা করেছে কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. ইসমত আরার ভ্রাম্যম্যাণ আদালত।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *