ঢাকায় ঢুকতে ও বের হতে লাগবে বিশেষ পাস

জাতীয় জীবন-যাপন

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকলেও বন্ধ হচ্ছে না অযথা ঘোরাঘুরি। এতে মহামারি এই ভাইরাসটির বিস্তার আরও মারাত্মক আকার নেয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এই অবস্থায় রাস্তায় চলাচলে বিশেষ ‘পাস’ নিয়ে আসছে বাংলাদেশ পুলিশ। যাদের বাইরে যাওয়া একান্তই প্রয়োজন তাদের এই ‘মুভমেন্ট পাস’ দেয়া হবে। এই পাসধারী ব্যক্তি নির্বিঘ্নে সড়কে চলাচল করতে পারবেন। তবে সবাই এই পাস পাচ্ছেন না। কেবল জরুরি সেবার সাথে সংশ্লিষ্টদের দেয়া হবে এই পাস।
এজন্য পুলিশ সদর দপ্তরের আইসিটি উইং থেকে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। সেখানে নিবন্ধন ও ভেরিফিকেশনের পর প্রয়োজনীয় তথ্য দিয়ে পাস সংগ্রহের আবেদন জমা দিতে হবে। তথ্য যাচাই-বাছাই শেষে পাস দেওয়া হবে।
এ বিষয়ে পুলিশ সদরদপ্তরের সহকারী মহাপরিদর্শক মো. সোহেল রানা বলেন, ‘জরুরি পণ্য-সেবা প্রদানের কাজে পরিবহনের চলাচল সুনিশ্চিত করতে এবং সুশৃঙ্খল অবস্থায় আনতে বিশেষ পাস দেওয়ার কথা ভাবা হচ্ছে। এই পাসের জন্য অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা আবেদন যাচাই-বাছাই করে উপযুক্ত মনে হলে পাস দেবেন।’
মুভমেন্ট পাস প্রয়োজনীয় তথ্য-
১. যে থানা এলাকা থেকে যাবেন
২. যে থানা এলাকায় যাবেন
৩. আপনার নাম
৪. লিঙ্গ
৫. বয়স
৬. ভ্রমণের কারণ
৭. পাস ব্যবহারের তারিখ ও সময়
৮. পাশের মেয়াদ শেষের তারিখ ও সময়
৯. পরিচয় পত্র
১০. নিজস্ব গাড়ি কি
১১. আপনার ছবি
যে সকল কারণে বাইরে যাওয়া যাবে-
১. মুদি মালামাল কেনাকাটা
২. কাঁচা বাজার
৩. ঔষধ ক্রয়
৪. চিকিৎসা
৫. চাকরি
৬. কৃষিকাজ
৭. পণ্য পরিবহন
৮. পণ্য সরবরাহ
৯. ত্রাণ বিতরণ
১০. পাইকারি/খুচরা ক্রয়
১১. পর্যটন
১২. মৃতদেহ সৎকার
১৩. ব্যবসা
১৪. অন্যান্য
পরিচয় পত্র হিসেবে কী কী ব্যবহার করা যাবে?
১. জাতীয় পরিচয় পত্র
২. ড্রাইভিং লাইসেন্স
৩. পাসপোর্ট
৪. জন্ম নিবন্ধন
৫. স্টুডেন্ট আইডি: আপনাকে প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে, একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া এবং আসার জন্য দুইটি আলাদা পাসের আবেদন করতে হবে।


বিজ্ঞাপন