তবুও বিদেশ ভ্রমণে কোটি টাকা!

এইমাত্র জাতীয়

প্রকল্পের অপচয় রোধে প্রধানমন্ত্রীর নির্দেশ

 

নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে অপচয় রোধ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক বৈঠকে যোগ দিয়ে এ নির্দেশ দেন। প্রকল্প বাস্তবায়নে অর্থ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, কোভিডের কারণে টাকা শর্টেজ হবে, তারপরও প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আমাদের সবাইকে মিতব্যয়ী হতে হবে, ব্যয় সাশ্রয় করতে হবে। এমনকি গাড়ি কেনার বিষয়েও একটা বিধি-নিষেধ এসেছে। আগে আমরা সভা-সমিতি করতাম, চা-কেক খেতাম, কিন্তু (ব্যয় কমাতে) এখনতো আমরা সবাই এমনটি করি না। আমরাতো এখন সভা করি ডিজিটালি, যার যার ঘরে বসে। সুতরাং এখানেও অনেক টাকা সাশ্রয় হবে। প্রকল্পের কাজে বিদেশে যেতে হতো, এখন প্রয়োজন হয় না। গাড়ি-ঘোড়া ক্রয়, বিদেশ ভ্রমণসহ সব ব্যাপারে আমাদের সাশ্রয়ী হতে হবে।
চলতি অর্থবছরের দ্বিতীয় একনেক সভায় ১০ হাজার ১০২ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে ৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো উন্নয়ন করা হবে। একই সাথে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থার নির্মাণ ও উন্নয়নে দুইটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। বর্ধিত সিটি করপোরেশনের উন্নয়নে ২০২৩ সালের মধ্যে ৪ হাজার ২৫ কোটি ৬২ লাখ টাকা ব্যয় করবে সরকার। ২০২৫ সাল মেয়াদে কৃষি যান্ত্রিকীকরণ ৩ হাজার ২০ কোটি টাকা ব্যয় করতে প্রকল্প অনুমোদন দেয়া হয়। বিদায়ী অর্থবছরে ৮০ দশমিক ১৮ শতাংশ বাষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী।
বর্ধিত সিটি করপোরেশনের উন্নয়নে ৪ হাজার ২৫ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ের প্রকল্প বিষয়ে জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে নেওয়া প্রকল্পে প্রতিটি এলইডি বাতি কিনতে খরচ ধরা হয়েছে ৯৮ হাজার টাকা। ওই ১৮টি ওয়ার্ডের জন্য ১২ হাজার ২১৮টি এলইডি বাতি কেনা হবে। এ জন্য বরাদ্দ রাখা হয়েছে ১২০ কোটি টাকা। সে হিসাবে প্রতিটি এলইডি বাতি কিনতে খরচ পড়বে ৯৮ হাজার টাকা, যা বর্তমান বাজারমূল্যের প্রায় দ্বিগুণ। এমনকি ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় চলমান অন্য একটি প্রকল্পে প্রতিটি এলইডি বাতি কেনাসহ স্থাপনে খরচ হয়েছে ৬০ হাজার টাকা। সে হিসাবে প্রস্তাবিত প্রতিটি এলইডি বাতিতে খরচ বেশি দেখানো হয়েছে ৩৮ হাজার টাকা। শুধু এলইডি বাতিই নয়, ওই ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে নেওয়া প্রস্তাবিত প্রকল্পে খাল উন্নয়ন, নর্দমা উন্নয়ন ও রাস্তা উন্নয়নেও অস্বাভাবিক খরচ দেখানো হয়েছে। এযাবৎকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য সবচেয়ে বড় প্রকল্প এটি। প্রকল্পটি বাস্তবায়নে পুরো টাকাই রাষ্ট্রীয় কোষাগার থেকে জোগান দেওয়া হবে।
চট্টগ্রাম সিটি করপোরেশনে প্রতিটি এলইডি বাতি কেনা এবং স্থাপনে খরচ পড়েছে ৬০ হাজার টাকার মতো। অথচ ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রস্তাবিত প্রকল্পে প্রতিটি এলইডি বাতি কেনায় খরচ দেখানো হয়েছে ৯৮ হাজার টাকা।
এ ছাড়া উত্তর সিটির ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে অন্যান্য খাতেও যেসব খরচ দেখানো হয়েছে, তাতেও অস্বাভাবিক খরচ দেখানো হয়েছে মনে করছেন অনেকে। এই প্রকল্পের আওতায় সাড়ে ২৮ কিলোমিটার খাল উন্নয়ন করা হবে। এ জন্য খরচ ধরা হয়েছে ৮৩ কোটি টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটার খাল উন্নয়নে খরচ পড়বে প্রায় তিন কোটি টাকা। আর ২৩৪ কিলোমিটার নর্দমা নির্মাণ ও উন্নয়ন করা হবে। এ জন্য খরচ ধরা হয়েছে এক হাজার ৫১ কোটি টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটার নর্দমা নির্মাণ ও উন্নয়নে খরচ হবে সাড়ে চার কোটি টাকা। রাস্তা নির্মাণ ও উন্নয়ন করা হবে ১৮৩ কিলোমিটার। খরচ ধরা হয়েছে ৭৪৩ কোটি টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটার রাস্তা উন্নয়ন ও নির্মাণে খরচ হবে চার কোটি টাকা। এর বাইরে ১০ জন কর্মকর্তা বিদেশ ভ্রমণে যাবেন। এর জন্য খরচ ধরা হয়েছে এক কোটি টাকা। প্রকল্পটির আওতায় ৭০ একর জমি অধিগ্রহণ ও স্থাপনার ক্ষতিপূরণ বাবদ খরচ ধরা হয়েছে এক হাজার ৮৪৮ কোটি টাকা।
সার্বিক বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী শরীফ উদ্দিন বলেন, রাস্তা, নর্দমা, খাল উন্নয়নের জন্য আমরা যে খরচ ধরেছি, তা অনেক যাচাই-বাছাই করে, পুঙ্খানুপুঙ্খভাবে বিচার-বিশ্লেষণ করেই ধরেছি। তবে মনে রাখতে হবে, এটিই চূড়ান্ত হিসাব নয়। কাজ করতে গিয়ে পরে এই খরচ আরো বাড়তে পারে, আবার কমতেও পারে। এমনও হতে পারে, দরপত্র আহ্বান করতে দিয়ে দাম কমে যাবে। এটি চূড়ান্ত প্রস্তাব নয়।
এলইডি বাতির দামের বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) রফিকুল ইসলাম বলেন, ৯৮ হাজার টাকার মধ্যে এলইডি বাতি কেনা, পোল, কেবল, সুইচ, আর্থিং সব খরচই ধরা হয়েছে। তাই যে দাম ধরা হয়েছে, সেটি যৌক্তিক। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সমজাতীয় প্রকল্পে প্রতিটি এলইডি বাতি কেনাসহ স্থাপনে খরচ হয়েছে ৫০ হাজার টাকার মধ্যে, বিষয়টি তুলে ধরলে রফিকুল ইসলাম বলেন, দক্ষিণ সিটি করপোরেশন চীন থেকে নিম্নমানের এলইডি বাতি আমদানি করেছে। আমরা ইউরোপ থেকে এলইডি বাতি আমদানি করব।
সিটি করপোরেশনে যুক্ত হওয়া নতুন ওয়ার্ডগুলোতে নাগরিক জীবনের সার্বিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে কাজ শুরু করেছে ঢাকার দুই সিটি করপোরেশন। নতুন ১৮টি ওয়ার্ডের উন্নয়নে মাস্টারপ্ল্যান প্রস্তুত করতে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এদিকে উন্নয়ন কাজের জন্য তৈরি করা ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এ প্রকল্পটি একনেকে সভায় অনুমোদন পেয়েছে। কিন্তু বৃহৎ এই প্রকল্পের প্রাথমিক ব্যয় প্রস্তাবনায় সংশ্লিষ্ট বিভাগের অনেকের মধ্যেই নানান সংশয়ের সৃষ্টি হয়েছে। যদিও কারও কারও অবৈধ কর্মকান্ডে ঠিকাদার ও ঠিকাদারি ব্যবসা সম্পর্কে প্রচলিত ধারণা নেতিবাচক। রডের বদলে বাঁশ কিংবা কঞ্চি দিয়ে সরকারি প্রকল্পের অর্থ আত্মসাৎ অথবা উন্নয়ন প্রকল্পের টাকা নয়ছয়ের ঘটনা তো আছেই। ঘুষের বিনিময়ে কাজ বাগিয়ে নেওয়ার অভিযোগের পাহাড় দূর্নীতি দমন কমিশনে (দুদক)। স্বয়ং ঠিকাদার নেতার দাবি, ঘুষ ছাড়া কাজ মেলে না।


বিজ্ঞাপন