সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র খুলনা চট্টগ্রাম জাতীয় ঢাকা বরিশাল বানিজ্য ময়মনসিংহ রংপুর রাজধানী রাজশাহী সারাদেশ সিলেট

ঢাকায় ১২২ প্রতিষ্ঠানকে ৭ লাখ ৩৮ হাজার ৫শত টাকা জরিমানা

 

আজকের দেশ ডেস্ক : বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালিত হয়।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর মধ্য বাড্ডা কাঁচাবাজার, গুলশান কাঁচাবাজার, পশ্চিম আগারগাঁও কাঁচাবাজার, তালতলা কাঁচাবাজারে অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক জনাব ফাহমিনা আক্তার, রজবী নাহার রজনী, প্রনব কুমার প্রামানিক, মোঃ মাগফুর রহমান।


বিজ্ঞাপন

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

তদারকিকালে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ১৩৮ টি প্রতিষ্ঠানকে ৭,৩৮,৫০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
তদারকিকালে চাল ,আলু,পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন ভোক্তা স্বার্থ সুরক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়।
কিন্তু অসাধু ও অনৈতিক যে কোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জিরো টলারেন্স প্রদর্শন করবে।

এছাড়া ও কোন পণ্য বা সেবা ক্রয় করে প্রতারিত হলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করে প্রতিকার নেওয়ার আহ্বান জানান তিনি।।

কুড়িগ্রাম জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সার্বিক সহযোগিতায় কুড়িগ্রাম জেলা কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক এর নেতৃত্বে চিলমারী উপজেলার থানাহাট বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৩টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৮,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । এছাড়া কুড়িগ্রাম সদর উপজেলার কেতার মোড়ে অবস্থিত মোস্তফা কোল্ড স্টোরেজ তদারকি করা হয়। অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।চিলমারী থানা পুলিশের এক‌টি টিম ও জেলা স্যানিটারি ইন্সপেক্টর এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রেন। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

গোপালগঞ্জ জেলার বাজার তদারকি অভিযান:
বৃহস্পতিবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতা বলে ও জেলা প্রশাসক,গোপালগঞ্জ স্যারের নির্দেশনায় গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শামীম হাসানের নেতৃত্বে গোপালগঞ্জ সদরের বৌলতলী বাজার ও উলপুর বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়।
এ সময় বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ঔষধ ও ঔষধের প্যাকেটের গায়ে মূল্য টেমপারিং করার অপরাধে একটি ফার্মাসি কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ১০,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। উক্ত মেয়াদোত্তীর্ণ ঔষধ জব্দ ও স্পটে ধ্বংস করা হয়।
এছাড়া উলপুর কাঁচা বাজারে সচেতনতা মূলক তদারকি করা হয় এবং সব ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
সহযোগিতায় গোপালগঞ্জ সদর থানার পুলিশের সদস্যবৃন্দ এবং জেলা বাজার কর্মকর্তা জনাব মোঃ আরিফ হোসেন।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

পঞ্চগড় জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় বৃহস্পতিবার পঞ্চগড় জেলা কার্যালয় হতে শহরের সিনেমা হল রোড ও বিসিক শিল্প এলাকায় বাজার তদারকি করা হয়। এসময় মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখার অপরাধে ০২ টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে জরিমানা আরোপ ও আদায় করা হয়। পাশাপাশি একটি আলুর স্টোরেজ পরিদর্শন করা হয় এবং খুচরা বিক্রেতাদের সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রয়ের নির্দেশনা দেওয়া হয়। জনস্বার্থে এ কার্যক্রম চলমান থাকবে।

গাইবান্ধা জেলার তদারকি কার্যক্রম:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় গাইবান্ধা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুস ছালাম এর নেতৃত্বে সাদুল্লাপুর উপজেলার সাদুল্লাপুর বাজার ও পালানপাড়ায় (আরভি কোল্ডস্টোরেজ) পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে একটি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজার সহ আলুর কোল্ডস্টোরেজে মনিটরিং করা হয়। সহকারী পরিচালক এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মোঃ গোলাম রব্বানী ও জেলা পুলিশ লাইন্সের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতা বলে খুলনা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ নাজমুল হাসান এর নেতৃত্ব খুলনা মহানগরীর খালিশপুর এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

এ সময় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রক্রিয়াকরণ ও মেয়াদ উত্তীর্ণ পন্য ও ঔষধ বিক্রির অপরাধে ৪ টি প্রতিষ্ঠান কে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এপিবিএন-৩ সদস্যদের উপস্থিতিতে এই তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। জনস্বার্থে এই কার্যক্রম অব্যাহত থাকবে ।

কিশোরগঞ্জ জেলার বাজার তদারকি অভিযান:
বৃহস্পতিবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতা বলে ও জেলা প্রশাসক, কিশোরগঞ্জ মহোদয়ের নির্দেশনায় কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হৃদয় রন্জ্ঞন বণিক এর নেতৃত্বে কিশোরগঞ্জ জেলার পুরান থানা বাজার এবং একরামপুর বাজার এ তদারকি অভিযান পরিচালিত হয়।
এ সময় মেয়াদোত্তীর্ণ ঔষধ ,মিষ্টি রাখার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী দুটি প্রতিষ্ঠানকে ৪,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া সব ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানোর নির্দেশনা প্রদান করা হয়।
সহযোগিতায় সদর উপজেলা থানা পুলিশের সদস্যবৃন্দ।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

বাগেরহাট জেলা কার্যালয়ের বাজার তদারকি :
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, বাগেরহাট মহোদয়ের সার্বিক সহযোগিতায় বাগেরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরানের নেতৃত্বে বাগেরহাটের জাত্রাপুর বাজার এবং ফকিরহাট উপজেলার ফলতিতা বাজারে অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে মূল্য তালিকা না টাঙানো এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার দ্রব্য উৎপাদন করার অপরাধে ৫টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। পাশাপাশি ফলতিতা মাছের আড়ৎ এ প্রতিটা আড়ৎ এর দাঁড়িপাল্লা যাচাই ও চিংড়ি মাছে জেলি বা অন্যান্য ক্ষতিকর দ্রব্য পুস করা থেকে বিরত থাকতে এবং পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে নিদের্শনা প্রদান করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন কৃষি বিপণন কর্মকর্তা এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

গাজীপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বৃহস্পতিবার বানিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, গাজীপুর মহোদয়ের সার্বিক সহযোগীতায় গাজীপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব রিনা বেগম এর নের্তৃত্বে জেলার টঙ্গি পশ্চিম থানাধীণ আউচপাড়া ও গাজীপুরা এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালিত হয়। তদারকিকালে উৎপাদিত পন্যের মোড়ক যথাযথভাবে ব্যবহার না করা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য উৎপাদন করা এবং মেয়াদ উত্তির্ণ পণ্য ব্যবহার করে খাদ্য উৎপাদন করার অপরাধে ০২ (দুই) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় মোট ৮৫,০০০/- (পঁচাশি হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

ফেনী জেলা কার্যালয়ের বাজার অভিযান
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ফেনী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক জনাব সোহেল চাকমা ফেনী সদরের মহীপাল এবং তেমুহনী বাজারে অভিযান পরিচালনা করেন। উক্ত অভিযানে বীজের প্যাকেটে তারিখ না থাকা এবং মূল্য তালিকা না থাকায় ০২ টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযান চলাকালীন জনসচেতনতার উদ্দেশ্যে উপস্থিত জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। অভিযানে সহায়তা করেন জেলা পুলিশ লাইন থেকে একটি টিম। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

দিনাজপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরেরজ মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, দিনাজপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক চিরিরবন্দর উপজেলার বিন্যাকুড়ি ও চিরিরবন্দর বাজার এ, বীরগঞ্জ বাজারের অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে মোট ১৭,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। এসময় দিনাজপুর জেলা পুলিশের একটি টীম, উপজেলা স্যাঃ ইন্সপেক্টর, অফিস সহকারী সহযোগিতা করে।

মানিকগঞ্জ জেলার তদারকি কার্যক্রম:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক মানিকগঞ্জ জেলার সদর উপজেলার ঘোষের বাজার ও ঘিওরের বানিয়াজুড়ি এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ, এম আর পি বিহীন ও অবৈধ কসমেটিকস ও ঔষধ বিক্রয় করার অপরাধে দুইটি প্রতিষ্ঠান কে জরিমানা ও মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়েছে। আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়।
অভিযানে সহযোগিতা করেন সাধারণ সম্পাদক ক্যাব, মানিকগঞ্জ ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।।

শেরপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক শেরপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় শেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোঃআরিফুল ইসলাম এর নেতৃত্বে জেলার ঝিনাইগাতি উপজেলার ঝিনাইগাতি বাজার ও ধানশাইল বাজারে আলুর পাইকারি বাজার ও খুচরা বাজার এবং অন্যান্য প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়েছে। এ সময় মূল্য তালিকা না থাকা ও অন্যান্য ভোক্তা অধিকার বিরোধী কাজের জন্য দুটি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়াও মাস্ক ব্যবহার ও সামাজিক দুরত্ব বজায় রেখে ক্রয় বিক্রয় করতে অনুরোধ করা হয়। সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ইউএনও ঝিনাইগাতি মহোদয়কে, শেরপুর জেলা পুলিশ, জেলা মার্কেটিং অফিসার, উপজেলা সেনেটারি ইন্সপেক্টর সহ সংশ্লিষ্ট সকলকে। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

ভোলা জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসান এর নেতৃত্বে ভোলার সদর উপজেলার সদররোড, বাংলাস্কুল মোড়, জিয়া মার্কেটে তদারকি পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘন করায় মোট ২টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১২০০০/- টাকা জরিমানা করা হয়। ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়। অভিযানে সদর থানা ও পুলিশ লাইনের একটি সুদক্ষ টিম নিরাপত্তা ও সহযোগিতা প্রদান করেন।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

কক্সবাজার জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযানঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রিণালয়ের তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে, কক্সবাজার জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায়, কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ইমরান হোসাইনের নেতৃত্বে , কক্সবাজার জেলার সদর এলাকায়, বাজার তদারকি অভিযান পরিচালনা করা হয়।
এসময় কক্সবাজার, সদরের, বৈশাখি রেস্তোরাকে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত করা, অমুমোদনবিহীন পন্য বিক্রি করা সব ভোক্তা অধিকার আইনের বিভিন্ন ধারা লংঘনের অপরাধে ১০,০০০/- এবং কলাতলী রোড এলাকার লবস্টার রেস্টুরেন্টকে মূল্য তালিকা বিহীন পন্য,অমুমোদনবিহীন পন্য বিক্রি এবং ফ্রীজে নোংরা ও বাসী খাবার বিক্রিয়রে উদ্দেশ্যে সংরক্ষণ করার অপরাধে ২৫,০০০/- জরিমানা করা হয়।
অভিযানকালে ব্যাবসায়িদের স্বাস্থ্যবিধি মেনে চলা, মূল্য বেশি না রাখা, পর্যটকদের সাথে শোভন আচরন করা, অমুমোদনবিহীন পন্য বিক্রি না করার পরামর্শ দেওয়া হয়।
অভিযানে সার্বিক নিরাপত্তা প্রদান করেন এপিবিএন-১৪ এর এক দল সদস্য।
জনস্বার্থে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের বাজার তদারকি অব্যাহত থাকবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধায়নে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, রাজশাহী স্যারের সার্বিক সহযোগিতায় উপপরিচালক জনাব অপুর্ব অধিকারী এর নেতৃত্বে বৃহস্পতিবার রাজশাহী মহানগরের লক্ষীপুর বাজার এলাকা ও বর্ণালীর মোড় এলাকায় অভিযান পরিচালিত হয়েছে। ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে ৯,০০০/- টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও টিসিবির ট্রাক সেলস মনিটরিং করা হয়েছে।

রাজবাড়ী জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতা বলে এবং জেলা প্রশাসক রাজবাড়ী মহোদয়ের সার্বিক সহায়তায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরিফুল ইসলাম এঁর নেতৃত্বে পাংশা উপজেলার সর্দার স্ট্যান্ড মোড় ও রেলগেট বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানে সরদার স্টান্ড মোড় এলাকায় মোড় বাজারে ৫টি প্রতিষ্ঠানকে ৮,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এ সময় আরো কয়েকটি প্রতিষ্ঠান পরিদর্শন করে ভোক্তা অধিকার আইন- ২০০৯ এর বিভিন্ন ধারা সম্পর্কে নির্দেশনা দেয়া হয়। সহযোগিতায় জেলা প্রশাসন, পাংশা উপজেলা পুলিশ প্রশাসন এবং জেলা স্যানিটারি ইন্সপেক্টর, রাজবাড়ী।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

পিরোজপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহার অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, পিরোজপুর স্যারের সার্বিক নির্দেশনায় পিরোজপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক পরিচালিত বাজার তদারকিমূলক অভিযানে সি এ অফিস এলাকা, সদর রোড এলাকা, বাজার রোড এলাকা এবং পৌর সুপার মার্কেট এলাকায় মেয়াদ উত্তীর্ণ পণ্য (ঔষধ) বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় ০৪ টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৭,৫০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল, ডাল,আলু,পিঁয়াজ,রসুন, আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
সার্বিক কার্যক্রমে সহযোগিতা করেন সদর উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর জনাব ইলিয়াস হোসেন ও সদর থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

ঝালকাঠি জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে ঝালকাঠি জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নের্তৃত্বে জেলার সদর উপজেলার নবগ্রাম বাজার, রামচন্দ্রপুর বাজার ও গুয়াচিত্রা বাজার এলাকায় তদারকি কার্যক্রম পরিচালিত হয়। তদারকিকালে ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রমের দন্ডস্বরূপ ৪ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় ১৭,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানকালে নিত্য পণ্যের বাজার, মিষ্টির দোকান , ফার্মেসী ও কসমেটিকসের দোকান ইত্যাদি পরিদর্শন করা হয়। বিক্রেতাদের পণ্যের বিক্রয়মূল্য সম্বলিত মূল্যতালিকা প্রদর্শন, ক্রয় ভাউচার সংরক্ষণ করতে বলা হয় এবং অযৌক্তিক মূল্যবৃদ্ধি না করার নির্দেশনা দেওয়া হয়। ক্রেতাদের মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে অনুরোধ করা হয়।

অভিযানে ঝালকাঠি সদর থানা পুলিশের একটি সুদক্ষ টিম সার্বিক নিরাপত্তা প্রদান করেন।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।