বিভিন্ন জেলা কার্যালয়ের বাজার তদারকি

সারাদেশ

 

নিজস্ব প্রতিবেদক : রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং উপজেলা প্রশাসন, সাঁথিয়া মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এঁর নেতৃত্বে সাঁথিয়া উপজেলার আতাইকুলা বাজার এলাকা ও মাধপুর বাজার এলাকায় তদারকি করা হয়। তদারকিকালে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করার অপরাধে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ৩২,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয়, মূল্য তালিকা প্রদর্শন ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়াও পণ্য, ওষুধ ও সেবা ক্রয়ে প্রতারিত হলে ভোক্তা বাতায়ন ১৬১২১ হট লাইনে অভিযোগ করতে পরামর্শ দেওয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন আতাইকুলা থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।


বিজ্ঞাপন

কু‌মিল্লা জেলা কার্যালয়ের বাজার তদারকি অ‌ভিযান :
রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং সদর দ‌ক্ষিণ উপ‌জেলাপ্রশাস‌নের সার্বিক সহযোগিতায় কু‌মিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আছাদুুল ইসলা‌মের নেতৃত্বে সদর দ‌ক্ষি‌ণের বিজয়পুর ও লালমাই বাজা‌র এলাকায় তদার‌কি অ‌ভিযান প‌রিচালনা করা হ‌য়ে‌ছে । এ সময় ভোক্তা অধিকার বিরোধী কর্মকা‌ণ্ডের সা‌থে জ‌ড়িত থাকার অ‌ভি‌যো‌গে ০৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর সং‌শ্লিষ্ট ধারায় অ‌ধিদপ্ত‌রের প্রশাসনিক এখ‌তিয়া‌রে ২১,৫০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন ও নিয়মিত হালনাগাদ করণ, ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ এবং সরকার নির্ধা‌রিত স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে ব্যবসা প‌রিচা‌লনা করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপ‌জেলা স্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর ও জেলা পু‌লি‌শের এক‌টি টিম উপ‌স্থিত থে‌কে সা‌র্বিক সহযোগিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

রংপুর বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান:
রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে রংপুর জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রংপুর বিভাগীয় কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক মোঃবোরহান উদ্দিনের এর নেতৃত্বে সদর উপেজলার তাঁতীপাড়া ও কুটিরপাড়া বাজার এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৫০,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে RAB 13 রংপুর। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।