বুধবার থেকে ৫দফা দাবিতে লাগাতার আন্দোলন সাত কলেজের

শিক্ষাঙ্গন

সেশনজট নিরসন, ত্রুটিমুক্ত ফল প্রকাশ, স্বতন্ত্র প্রশাসনিক ভবনসহ পাঁচ দফা দাবিতে আগামীকাল বুধবার থেকে লাগাতার আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।


বিজ্ঞাপন

তারা জানান, পাঁচ দফা দাবি পূরণের ঘোষণা না দেয়া পর্যন্ত বুধবার বেলা ১১টা থেকে নিউমার্কেট সড়কে মানবন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করবেন সাত কলেজের শিক্ষার্থীরা।মঙ্গলবার দুপুর ২টা ১০ মিনিটে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি শেষে সংবাদ সম্মেলন করেন সাত কলেজের শিক্ষার্থীরা।

এর আগে পূর্ব ঘোষিত পাঁচ দফা দাবি আদায়ে রাজধানীর নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। সকালে প্রথমে মানববন্ধন ও পরে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করেন তারা।

সাত কলেজের শিক্ষার্থীদের ৫দফা দাবি সমূহ-

১ – পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটি মুক্ত ফলাফল প্রকাশ সহ একটি বর্ষের সকল বিভাগের ফলাফল একত্রে প্রকাশ করতে হবে । ( ২০১২ – ১৩ শিক্ষাবর্ষের ২০১৬ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফলাফল ২০১৮ সালে প্রকাশিত হলেও সব বর্ষে পাশ থাকা সত্বেও এখনাে অনেকের সিজিপিএ আসে নি । তাই দ্রুত । সিজিপিএ সমন্বয় করতে হবে । ২০১৫ – ১৬ শিক্ষাবর্ষের ২০১৭ সালের অনার্স ২য় বর্ষের লিখিত পরীক্ষা ২০১৮ সালের ২৮ জুলাই শেষ হলেও এখনাে সকল বিভাগের ফলাফল প্রকাশিত হয় নি )

২ – ডিগ্রী , অনার্স , মাস্টার্স সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশ সহ খাতার পুনঃ মূল্যায়ন করতে হবে । ( যেমন ইডেনের ২০১৬ – ১৭ সেশনের ইংরেজি বিভাগের ৩০০ জন শিক্ষার্থী প্রথম বর্ষে শুধু বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসে ফেল করার শিক্ষার্থীরা আবার পুনরায় সবার খাতা পুনঃনিরীক্ষনের আবেদন করেন । পরবর্তীতে প্রকাশিত ফলাফলে ৩ / ৪ জন ছাড়া সবাই পাশ করে

৩ – সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন চাই । ( স্বতন্ত্র প্রশাসনিক ভবন না থাকায় সাত কলেজের কার্যক্রম গুলাে স্থবির হয়ে পড়ছে । যেমনঃ ২০১৫ – ১৬ শিক্ষাবর্ষের ২০১৬ সালের মাস্টার্স এবং ডিগ্রি ২০১৬ – ১৭ শিক্ষাবর্ষের ২০১৭ সালের পরীক্ষা ২০১৯ সালে এসেও এখনাে অনুষ্ঠিত হয় নি । ) ।
৪ – প্রতিমাসে প্রত্যেকটা ডিপার্টমেন্টে প্রতি কলেজে দুইদিন করে মােট ১৪ দিন ঢাবির শিক্ষকদের ক্লাস নিতে হবে । ( সেটা যদি ঢাবির পক্ষে সম্ভব না হয় তাহলে সাত কলেজের প্রশ্ন প্রনয়ণ এবং খাতা মূল্যায়নের দায়িত্ব অবশ্যই সাত কলেজের শিক্ষকদের দিতে হবে ) ।

৫ – সেশনজট নিরসনের লক্ষ্যে একাডেমিক ক্যালেণ্ডার প্রকাশ সহ ক্রাশ প্রােগ্রামের চালু করা । ( সর্বোচ্চ ৯ মাসে শিক্ষা বর্ষ ধরে তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে )


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *