রোহিঙ্গা ক্যাম্পে সেনাবাহিনীর দুর্যোগ মহড়া অনুষ্ঠিত

এইমাত্র সারাদেশ

ইসমাঈল ইমু : কক্সবাজারের উখিয়ায় ‘জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিক ক্যাম্প’ এলাকায় সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দূর্যোগপূর্ণ মওসুমের আগে দেশের দূর্যোগ সংক্রান্ত সচেতনাতা বৃদ্ধির লক্ষে সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠানসমূহের স্বত:স্ফূর্ত ও সম্মিলিত অংশগ্রহণে এই মহড়া অনুষ্ঠিত হয়। আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।
সম্ভাব্য প্রাকৃতিক দূর্যোগে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার পাহাড়ি এলাকায় অবস্থানরত জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের সুরক্ষায় দ্রুততার সাথে উদ্ধার অভিযান পরিচালনা, ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো এবং উদ্ধার কার্যক্রমে দেশী, বিদেশী সকল সংস্থার সমন্বিত উদ্যোগ নিশ্চতকরণের লক্ষ্যে এ মহড়া অনুষ্ঠিত হয়।
মহড়ায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রি›িসপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, সেনাসদরের উর্দ্ধতন পদস্থ কর্মকর্তাবৃন্দ ও এরিয়া কমান্ডার কক্সবাজার এরিয়া ও জিওসি ১০ পদাতিক ডিভিশন মেজর জেনারেল মো. মাঈন উল্লাহ চৌধুরীসহ অন্যান্য সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
মহড়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার, ফায়ার সার্ভিস, বিএনসিসি, স্থানীয় জেলা ও উপজেলাসহ স্থানীয় প্রশাসন, এনজিও, জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং ক্যাম্পে বসবাসরত জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকরা স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *