রূপপুর বিদ্যুৎ প্রকল্পে যুক্ত হতে চায় বেলারুশ

অর্থনীতি জাতীয়

নিজস্ব প্রতিবেদক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রশিক্ষণ, নিরাপত্তা উপকরনসহ অন্যান্য ক্ষেত্রে যুক্ত হতে চায় সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের দেশ বেলারুশ। শনিবার সকালে ঢাকা সফররত বেলারুশের শিল্প বিষয়ক উপমন্ত্রী দিমিত্রি খারিতনছিক এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
তিনি বলেন, এ খাতে কার্যকর সহযোগিতার জন্য ২ দেশের মধ্যে চুক্তি করাটা জরুরি। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও এজেন্সিগুলো নিজেদের মধ্যে আলোচনা করে বিষয়টি চূড়ান্ত করবে।
বেলারুশে পারমাণবিক বিদ্যুৎ নির্মাণের প্রথম ধাপের কাজ শেষ। রিএক্টর তৈরি করা হয়েছে এবং বাংলাদেশ বেলারুশের অভিজ্ঞতা জানার বিষয়ে আগ্রহী। বাংলাদেশের বিদ্যুৎ কেন্দ্রের অভিজ্ঞতাও আমরা জানতে চাই।’
এসবের পাশাপাশি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তার বিষয় নিয়ে দিমিত্রি বলেন, আপনাদের সবার মনে আছে সোভিয়েত সময়ে চেরনোবিল বিদ্যুৎ কেন্দ্রের মতো বিয়োগান্তক ঘটনা এর আগে ঘটেছিল। তাই এ বিষয়ে আমরা অনেক কথা বলেছি কারণ অতীতের অভিজ্ঞতায় আমরা মনে করি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তার বিষয়টি জরুরি। নিরাপত্তা বিষয়ে বিশেষজ্ঞদের প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়েছে। সুরক্ষা যন্ত্রপাতি নিয়েও আমাদের আলোচনা হয়েছে।
দুই দেশের মধ্যে অন্যান্য আরও সহযোগিতার বিষয়ে বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রেই রেঝেওসস্কি বলেন, কন্সট্রাকশন খাত, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তি, বেলারুশ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাসহ অন্যান্য বিষয় নিয়ে সহযোগিতার সুযোগ আছে। এছাড়া বাংলাদেশ মূলত তৈরি পোশাক রফতানি করে।
ইউরেশিয়ান অর্থনৈতিক অঞ্চলে যোগ দেওয়ার বিষয়ে তিনি বলেন, এটি জটিল কারণ এই অঞ্চলে পাঁচটি দেশ সদস্য এবং সবার সম্মতির ভিত্তিতে বাংলাদেশ এর সঙ্গে যুক্ত হতে পারবে।’
প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে উপমন্ত্রী দিমিত্রি খারিতনছিক ৬ দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসেন। এই সফর নিয়ে তিনি রাজধানীর ঢাকা ক্লাবে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন।


বিজ্ঞাপন