বিএমপিকে আদর্শ ইউনিট হিসেবে প্রতিষ্ঠা করতে চাই : পুলিশ কমিশনার

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : রোববার পুলিশ লাইন্স বরিশালে বিএমপি’র মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার মহোদয়।


বিজ্ঞাপন

সভাপতি মহোদয়, কল্যাণ সভার শুরুতেই বিএমপি’র সকল সদস্যদের বিবিধ কল্যাণে বিগত মাসের আবেদনের প্রেক্ষিতে গৃহীত সিদ্ধান্তঃ বাস্তবায়ন ও চলতি মাসের বিভিন্ন সদস্যদের আবেদনের প্রেক্ষিতে বিভিন্ন ধরনের কল্যাণমূলক সিধান্ত গ্রহণ করেন এবং সুষম খাদ্য, চিকিৎসা, শিক্ষা, আবাসনসহ নানান ধরনের কল্যাণ সাধন নিয়ে আলোচনার পাশাপাশি পুলিশের আচার-আচরণ, শৃঙ্খলা, ড্রেসরুল সহ নানাবিধ বিষয়ের উপর গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেন।

তিনি বলেন, পুলিশ ও জনগণের মধ্যে আস্থার সুসম্পর্ক গড়ে তুলতে, জনগণের দোরগোড়ায় নির্ভেজাল সেবা পৌঁছাতে, পেশাদারিত্ব ও দক্ষতা বৃদ্ধিতে গৃহীত প্রশিক্ষণ সহ আমরা বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছি,জনমুখী, সেবাধর্মী, স্মার্ট, তথ্যপ্রযুক্তি নির্ভর আধুনিক সর্বোপরি একটি মানবিক পুলিশ ইউনিট হিসেবে কার্যকর করার জন্য বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছি। মেট্রোপলিটন পুলিশ কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টার এর মাধ্যমে সিসিটিভি ফুটেজ মনিটরিং ও বিশ্লেষণ তথা প্রতিটি থানায় ভিডিও ও ডিজিটাল মনিটরিং ব্যবস্থানায় নগরীকে সুরক্ষিত রাখার এক কর্মযজ্ঞ হাতে নিয়েছি, যা মাননীয় আইজিপি মহোদয়ের মাধ্যমে শীঘ্রই শুভ উদ্বোধন করতে যাচ্ছি।

কমিউনিকেশন এর দিক থেকে টু ওয়ে হ্যালো এপস্ চালু করেছি, যাবতীয় সমস্যাগুলো সঠিক ভাবে চিন্হিত করে বরিশাল মেট্রোপলিটন পুলিশকে একটি আদর্শ ইউনিট হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে আরও উন্নত সেবা নিশ্চিতকল্পে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ” Public perception on current Policing strategies in BMP ” শীর্ষক গবেষণা শুরু করেছি, যা অন্যান্য ইউনিটের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত ও মাইলফলক হয়ে থাকবে।

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছাতে যতপ্রকার প্রযুক্তির উৎকর্ষ, আইডিয়া ও প্রচেষ্টা রয়েছে তা সর্বাধিক গুরুত্বের সাথে গ্রহণ করে সকল ইউনিটের কাছে লিডিং ইউনিট হিসেবে এগিয়ে রয়েছি।অবস্থানকে আরও শক্ত করে ধরে রাখতে হবে। ঘাত-প্রতিঘাত ধৈর্যের সাথে মোকাবিলা করে
সামাজিক নেতৃবৃন্দের নিয়ে জনগণকে সচেতন ও সম্পৃক্ত করে উৎসাহ ও উদ্দীপনা নিয়ে সর্বাগ্রে জনগনের পাশে দাঁড়াতে হবে।

তিনি আরও বলেন, আমরা ইউনিফর্মধারী প্রশিক্ষিত শৃঙ্খলা বাহিনীর সদস্য। ভালো কাজের স্বীকৃতির পাশাপাশি অনৈতিক, অপেশাদার, গর্হিত কাজের মাধ্যমে ইউনিট তথা বাংলাদেশ পুলিশের বদনামের কারণ হলে কঠোর বিভাগীয় শাস্তির ব্যবস্থাও রয়েছে। সুতরাং বাহিনীর সুনাম বিঘ্নিত হয় এমন কোন কাজ করা যাবে না।

প্রতিবেশী দেশের মতো তৃতীয় ঢেউ যেন গ্রাস না করতে পারে সে মর্মে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে পেশাদারিত্ব ছাপিয়ে, নিজেদের চাহিদা পূরণের পাশাপাশি জনগণের পাশে দাঁড়িয়ে মানবিক পুলিশিং তুলে ধরতে হবে।এভাবে আমরা নিজেদের সুরক্ষিত রেখে অন্যের জীবন-জীবিকা সুরক্ষিত রেখে অর্থনীতির চাকা সমুন্নত রাখায় বিশেষ ভূমিকা রাখতে হবে।

অতিরিক্ত পুলিশ কমিশনার সদর দপ্তর প্রলয় চিসিম বলেন, মাননীয় পুলিশ কমিশনার মহোদয়ের নেতৃত্বে আমরা অনেক দূর এগিয়ে আছি। কর্তব্য পালন করতে গিয়ে অপেশাদার গর্হিত কোন কাজ যেন না হয় সেবিষয়ে সতর্কতা অবলম্বন করে কাজ করতে হবে এবং শীর্ষ কর্মকর্তাগণ এবিষয়ে নিয়মিত তদারকি করবে।

অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন মোঃ এনামুল হক বলেন, কর্তব্য পালনে পুলিশি সেবা পেশাদারিত্ব এবং আইনের মধ্যে থেকে দায়িত্ব পালন এবং যে-কোন পরিস্থিতি পর্যায়ক্রমে শীর্ষ কর্মকর্তাদের অবগত করতে হবে।

উপ-পুলিশ কমিশনার সদর-দপ্তর বিএমপি মোঃ নজরুল হোসেন বলেন, পুলিশে শৃঙ্খলা পরিপন্থী কোন আচরণ বরদাস্ত করা হবেনা।

উপ-পুলিশ কমিশনার সাপ্লাই লজিস্টিকস মোঃ জুলফিকার আলি হায়দার দাপ্তরিক ও অন্যান্য কার্যক্রমে কাগজ, কলম থেকে শুরু করে আনুষাঙ্গিক সকল মালামাল ব্যবহারে কোনপ্রকার অপচয় না হয় সেদিকে বিশেষ খেয়াল ও যত্নশীল হয়ে ব্যবহার করতে বিশেষ গুরুত্ব আরোপ করেন।

সভা শুরুতে মরহুম কনস্টেবল রকিবুল এর স্মরনে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং সভা শেষে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্যাটাগরিতে সভাপতি মহোদয়ের হাত থেকে অফিসারদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

সহকারী পুলিশ কমিশনার এয়ারপোর্ট থানা মাসুদ রানা’র সঞ্চালনায় এ-সময়ে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার সদরদপ্তর বিএমপি প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ কমিশনার বিএমপি ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন মোঃ এনামুল হক, উপ-পুলিশ কমিশনার সদর-দপ্তর মোঃ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার দক্ষিণ মোঃ মোকতার হোসেন পিপিএম-সেবা, উপ-পুলিশ কমিশনার ট্রাফিক মোঃ জাকির হোসেন মজুমদার পিপিএম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার উত্তর বিএমপি রুনা লায়লা, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন মোঃ আকরামুল হাসান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোয়েন্দা বিএমপি শেখ মোহাম্মদ সেলিম।
অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার দক্ষিণ বিএমপি মোঃ ফজলুল করীম সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।