যানজট আর উন্নয়নের দুর্ভোগ

অন্যান্য অপরাধ অর্থনীতি এইমাত্র জাতীয় জীবন-যাপন জীবনী ঢাকা রাজধানী রাজনীতি

৩৭ নম্বর ওয়ার্ডে ওয়াসার পানিতে দুর্গন্ধ আর মশার উপদ্রব

মহসীন আহমেদ স্বপন : রাজধানীর মানিকনগরে খানাখন্দে ভরা এলাকার প্রধান প্রধান সড়ক। পাশাপাশি প্রধান সড়ক দখল করে বাজার-বাণিজ্যের কারণে যানজট ও জনদুর্ভোগ এখন এলাকাবাসীর নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। দিনের পর দিন এলাকাবাসীর ভোগান্তি যেন দেখার কেউ নেই। মানিকনগরে বাজার, কমিউনিটি সেন্টার ও রাস্তা প্রশস্তকরণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। অন্যদিকে সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হলেও সব ধরনের সেবা থেকে বঞ্চিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৭ নং ওয়ার্ডের বাসিন্দারা। ভাঙা রাস্তা, ওয়াসার পানিতে দুর্গন্ধ, মশার উপদ্রব, মাদকসহ সমস্যার শেষ নেই ওয়ার্ডটিতে। ওয়ার্ডের কাউন্সিলর বলছেন দীর্ঘদিন ধরে ইউনিয়নে থাকায় অবহেলিত ওয়ার্ডটির সমস্যা দূর করতে একটু সময় লাগবে।
মানিকনগরের বিভিন্ন সড়কের উন্নয়ন কাজ, মেট্রোরেল নির্মাণ, পানি নিষ্কাষণ পাইপ সংস্কার, বৈদ্যুতিক লাইন সংযোগের কাজ চলছে। এসব কাজ সম্পন্নের জন্য সড়কের বিভিন্ন জায়গায় সংস্কার কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশান। কোথাও কোথাও সড়কের মাঝখানে কয়েক ফুট চওড়া করে কাটা হয়েছে। মাটি খুঁড়ে রাখা হয়েছে সড়কের পাশেই। ফলে সড়কগুলোতে হাঁটার অবস্থাও থাকছে না। কাঁদা, পানি, মাটি ও পয়োবর্জ্যে রাস্তা দখল হয়ে আছে। খুঁড়ে রাখা মাটির ভেতর দিয়েই চলতে হয় আশপাশের বাসিন্দা ও পথচারীদের। সরকারের এমন উন্নয়ন কাজের জন্য ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।
মানিকনগর, মুগদা, মান্ডা অঞ্চলের কয়েকটি স্থানে বৃষ্টির পানি নিষ্কাশনের পাইপলাইন বসানোর কাজ করছে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। অলি-গলির সড়কগুলো এমনিতেই সরু, ১০-১২ ফুট চওড়া। দুটি যানবাহন পাশাপাশি চলে না। আর এখন রাস্তা কাটার পর চলাচলের বিকল্প পথ না থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে এলাকাবাসীকে। এর মধ্যে বৃষ্টি হওয়ার কারণে রাস্তা দিয়ে চলাচলই করা যাচ্ছে না।
মানিকনগর ৬ তলা এলাকার বাসিন্দা একজন গার্মেন্টস ব্যবসায়ী সাদেক হোসেন বলেন, বৃষ্টির পানি নিষ্কাশনের পাইপলাইন বসানোর জন্য রাস্তার মাঝখানে কাটা হচ্ছে আবার পাশেই মাটির স্তূপ ও রাখা হচ্ছে বড় বড় সিমেন্টের পাইপ। রাস্তা এমনিতেই সরু। সাদেক হোসেন আপেক্ষ করে বলেন, এখানে এতকিছু রাখলে রাস্তা দিয়ে কি আর হাঁটা যায়। যাওয়া-আসায় অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে পথচারীদের।
বুধবার মানিকনগর এলাকায় গিয়ে দেখা যায়, মানিকনগর-বালুরমাঠ সড়কের মাথায় পাইপলাইন বসানোর কাজে ব্যস্ত শ্রমিকরা। কোথাও আবার পাইপ বসানো শেষে চলছে জয়েন্ট বক্স নির্মাণ কাজ। রাস্তার ওপর রাখা মাটির স্তূপ, যার কারণে রাস্তা কোথাও উঁচু কোথাও নিচু। এই উঁচু-নিচু পথে হাঁটতে গিয়ে হিমশিম খাচ্ছে সব মানুষ। তবে শিশু ও বৃদ্ধদের ভোগান্তিটা অনেক বেশি। বাবা-মা এর সহযোগিতা ছাড়া শিশুরা এ রাস্তায় চলাফেরা করতে পারছে না। তবে বৃদ্ধদের এই সড়কে চলাচলে সমস্যা বেশি হচ্ছে।
মানিকনগর মসজিদ গলির অবসরপ্রাপ্ত কর্মকর্তা মো: হাবিবুর রহমান বলেন, বাসা থেকে বের হয়ে বাজারে যাব, কিন্তু যাওয়ার রাস্তা প্রায় বন্ধ। রাস্তায় কাদামাটি মাড়িয়ে হাঁটতে খুব কষ্ট হয়। এখন ভয় লাগে কোন সময় যে কাঁদায় পরে যাই।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল বাসিত খান বাচ্চু সমস্যা সমাধানে আশ্বাস দিয়ে বলেন, বর্ষায় অতিবৃষ্টির কারণে রাস্তা ও মাঠে জমে থাকা পানি দ্রুত সরানোর জন্য এখানে পানিনিষ্কাশনের নালা তৈরি করা হচ্ছে। রাস্তা কাটার পর পরই ঠিকাদারকে তাগিদ দিচ্ছি রাস্তায় মাটির স্তূপ না করার জন্য। রাস্তা জনগণের চলাচলের উপযোগী করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি। মানুষের হাঁটাচলায় সুবিধার জন্য ঈদের আগেই রাস্তার ওপর থাকা মাটি বা নির্মাণসামগ্রী সরিয়ে রাখা হবে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা-২ (উপ-সচিব) মো. জহিরুল ইসলাম বলেন, পানি দ্রুত সরানোর জন্যই পানি নিষ্কাশনের নালা তৈরি করা হচ্ছে। রাস্তা কাটার পর ঠিকাদারি প্রতিষ্ঠানকে মাটি সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া থাকে। রোদ ওঠার পর মাটি শুকিয়ে গেলে তা সরিয়ে নেওয়া হয়। আর তাতে মানুষের হাঁটাচলার সমস্যা দূর হবে। তিনি জানান, ডিএসসিসির অনেক ওয়ার্ডেই পানি নিষ্কাশনের এই কাজ করা হচ্ছে। ঈদের দু-তিন দিন আগে কাজ বন্ধ রাখা হবে। মানুষের হাঁটাচলায় সুবিধার জন্য সে সময় রাস্তার ওপর থাকা মাটি বা নির্মাণসামগ্রী সরিয়ে রাখা হবে।
ওয়াসার পানিতে দুর্গন্ধ আর মশার উপদ্রব : সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হলেও সব ধরনের সেবা থেকে বঞ্চিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৭ নং ওয়ার্ডের বাসিন্দারা। ভাঙা রাস্তা, ওয়াসার পানিতে দুর্গন্ধ, মশার উপদ্রব, মাদকসহ সমস্যার শেষ নেই ওয়ার্ডটিতে। ওয়ার্ডের কাউন্সিলর বলছেন দীর্ঘদিন ধরে ইউনিয়নে থাকায় অবহেলিত ওয়ার্ডটির সমস্যা দূর করতে একটু সময় লাগবে। উত্তরবাড্ডা, মধ্যবাড্ডা, মেরুলবাড্ডা, আফতাবনগর, আদর্শনগর হয়ে রামপুরা ব্রিজ পর্যন্ত সীমানা নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৭ নং ওয়ার্ড গঠিত।
দীর্ঘদিন ধরে ইউনিয়নের অধীনে থাকায় ওয়ার্ডটিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি। তাই কাঁচা রাস্তা, রাস্তায় পানি জমে থাকা, সুয়ারেজ ব্যবস্থার দুর্বলতা, গ্যাস সংকট, পানিতে দুর্গন্ধ ও মাদক সমস্যায় অতিষ্ঠ এলাকার মানুষ।
বৈঠাখালি এলাকায় এখনও দেখা মেলে কাঁচা রাস্তা ও বাঁশের সাকোঁ। বেশিরভাগ বাড়িঘর জলাশয় ভরাট করে গড়ে ওঠায় মশার উপদ্রবও বেশি। মধ্যবাড্ডার পাঁচতলা এলাকায় রাস্তার ম্যানহোলের ঢাকনা নেই অনেকদিন। এখানে খাবার পানিতেও দুর্গন্ধ। সে সঙ্গে পয়ঃনিষ্কাশনের দুর্বলতাতো আছেই। মেরুল বাড্ডার একমাত্র খেলার মাঠটি তদারকির অভাবে অনেকটাই ব্যবহার অনুপযোগী। সমস্যা জর্জরিত ওয়ার্ডের এসব সমস্যা সমাধানে কাজ চলছে বলে জানালেন স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর আলম। এলাকার বেশিরভাগ মানুষ নি¤œবিত্ত। তাই সমস্যা দূর করতে কর্তৃপক্ষের সুদৃষ্টি চাইলেন তারা।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *