সারাদেশে বইছে দাবদাহ

অন্যান্য এইমাত্র জাতীয় জীবন-যাপন জীবনী ঢাকা রাজধানী সারাদেশ

গরম চরমে

এম এ স্বপন
বর্ষা মৌসুম এলেও তেমন একটা বৃষ্টির দেখা মিলছে না। ক্ষণে ক্ষণে দু’-একবার বৃষ্টির দেখা মিললেও তা স্থায়ী হচ্ছে না। প্রতিদিনই তাপমাত্রার পারদ বাড়ছে। অন্যদিকে আবহাওয়া অধিদপ্তরও বৃষ্টি নিয়ে কোনো সুখবর দিতে পারেনি। উল্টো তারা আশঙ্কা করছে, বর্তমানের চেয়েও তাপের তীব্রতা আরো বাড়তে পারে।
কোটি মানুষের বাস রাজধানীতে। রয়েছে লাখো যানবাহন। মানুষ, যানবাহন ও তাদের ব্যবস্থাপনায় সম্পৃক্ত নানা উপকরণের কারণে স্বাভাবিক আবহাওয়াতেই গরম অনুভূত হয় ঢাকাতে। এদিকে দুদিন ধরে শহরটির ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এ রকম গরমে অতিষ্ঠ হয়ে উঠেছেন রাজধানীবাসী।
শুভ সকাল। রোদ আর প্রচ- গরমকে মাথায় নিয়ে যারা ঘর থেকে বেরিয়েছেন তাদের জন্য একরাশ শুভকামনা। শুরুতেই রাজধানীবাসীকে কিছুটা সাবধান করে দেই। সোমবার রাজধানী তেতেছিল গরমে। সর্বোচ্চ তাপমাত্রা যন্ত্রে দেখাবে ৩৫ ডিগ্রি কিন্তু আপনার মনে হবে ৪২ ডিগ্রিতে উঠে গেছে। আকাশে মেঘ থাকবে তবে তাতে গরমের হেরফের হবে না। উপগ্রহের পূর্বাভাস অনুযায়ী, সারাদিনে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে যদি বৃষ্টি হয়েও যায় তাহলে তাকে প্রকৃতির খেয়াল বলা ছাড়া আর কিছুই বলার থাকবে না।
আবহাওয়াবিদরা মনে করছেন, ২৫ জুন থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা থাকলেও তা পর্যাপ্ত নয়। এ ব্যাপারে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, দিন অনেক লম্বা। বাতাসে জলীয়বাষ্প রয়েছে। উষ্ণ বায়ু আসছে দক্ষিণ দিক থেকে। তবে আকাশে মেঘ না থাকলেও বৃষ্টি হবে। কিন্তু অবশ্যই তাপপ্রবাহ থাকবে। তিনি বলেন, ঋতুর পরিবর্তন আসনি। ২১ জুন সূর্য ২৩ ডিগ্রি অ্যাঙ্গেল থেকে কিরণ দেয়। এখনও এ অবস্থার খুব একটা হেরফের হয়নি। তাছাড়া জুনে বৃষ্টি স্বাভাবিকের চেয়ে কম হবে। আর জুলাইয়ে যদি স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়, তাহলে জুলাইয়েও তাপপ্রবাহ পাওয়ার সম্ভাবনা আছে।
তবে এই আবহাওয়াবিদ মনে করেন, জুন-জুলাইয়ে গত বছরও তাপমাত্রা বেশি ছিল। এ সময় তাপমাত্রা থাকাটা অস্বাভাবিক কিছু না। তার বক্তব্য, যদি বৃষ্টি হতো, আকাশ মেঘাচ্ছন্ন থাকত তাহলে তো এ তাপমাত্রা বাড়ত না।
এদিকে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ওপর মৌসুমি বায়ু কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে, যার কারণে বৃষ্টিপাতের পরিমাণও কম। পূর্বাভাসে আরো বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, সৈদয়পুর, ঢাকা, টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা এবং যশোর অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে।
অন্যদিকে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।
গত রোববার ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল শূন্য। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে। এই গরমের সময়টা সবারই অনেক কষ্টে কাটে। জলবায়ু পরিবর্তনের কারণে গরম এখন অনেক বেশি কষ্ট দেয়। তো সেই গরমকে হার মানাতে বেশি করে পানি পান করতে হবে। অতিরিক্ত মসলাদার খাবার এড়িয়ে চলতে হবে আর কিছুটা ঢিলেঢালা পোশাক পরতে হবে। সবার দিন ভালো কাটুক।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *