সকলের জন্য কোভিড ভ্যাকসিনে সাশ্রয়ী মূল্যের অ্যাক্সেস নিশ্চিতের আহ্বান

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, এমপি ইউএন সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেসকে সিওভিড -১৯ টি ভ্যাকসিনকে জনস্বার্থ হিসাবে ঘোষণা করার জন্য ধন্যবাদ জানিয়েছিলেন এবং এটি সবার কাছে সহজলভ্য করার জন্য জাতিসংঘের উদ্যোগের জন্য অনুরোধ করেছিলেন। গতকাল জাতিসংঘ সদর দফতরে মহাসচিবের সাথে দ্বিপক্ষীয় বৈঠককালে তিনি একথা বলেন।


বিজ্ঞাপন

জবাবে সেক্রেটারি জেনারেল সাম্প্রতিক জি-7 শীর্ষ সম্মেলনে তাঁর প্রচেষ্টার কথা জানিয়েছিলেন যেখানে তিনি বিশেষত ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতা সম্পর্কে উল্লেখ করেছিলেন। “বাংলাদেশের সাথে জাতিসংঘের বিশেষ সম্পর্ক রয়েছে”, মহাসচিব বলেছেন। তিনি জাতিসংঘের কার্যক্রমের সমস্ত ক্ষেত্রে বিশেষত শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন এবং মহিলা ক্ষমতায়নে বাংলাদেশের দৃ leadership় নেতৃত্বের ভূমিকার প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে অব্যাহত মনোনিবেশের জন্য সেক্রেটারি জেনারেলকে ধন্যবাদ জানান এবং বলেছিলেন যে মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতির অবনতি হওয়ায় এসজির ব্যক্তিগত হস্তক্ষেপ এখন আগের চেয়ে বেশি প্রয়োজন। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছিলেন যে হতাশাজনক যে অনেক প্রভাবশালী দেশ মিয়ানমারের সাথে তাদের অর্থনৈতিক ও ব্যবসায়িক সম্পর্ক বাড়িয়েছে সেখানে প্রকাশ্যে মানবাধিকার লঙ্ঘনের ঘোষণা দেওয়ার সময়।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক ইঙ্গিতকে উল্লেখ করে সেক্রেটারি জেনারেল মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা সংখ্যালঘুদের হোস্টিং করার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান। “বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরের হোস্টিংয়ে বিশ্ব উদারতা ভুলে যাবে না”, সেক্রেটারি জেনারেল যোগ করেছেন। পররাষ্ট্রমন্ত্রী এসএনজিকে ভাসান চরের সুবিধাগুলি সম্পর্কে অবহিত করেন এবং সেখানে জাতিসংঘের কার্যক্রমের গুরুত্বের উপর জোর দেন।

পরে বিকেলে পররাষ্ট্রমন্ত্রী শান্তিবদ্ধ ও রাজনৈতিক বিষয়ক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি ডি কার্লোর সাথে বৈঠক করেন। বৈঠকে তারা মিয়ানমারের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং বাংলাদেশ থেকে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের প্রত্যাবাসন সম্পর্কে এর প্রভাব নিয়ে আলোচনা করেন।