জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এরশাদ

জাতীয় জীবন-যাপন ঢাকা রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) লাইফ সাপোর্টে থাকা সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বলে জানিয়েছেন তার ভাই ও পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের। এরশাদের জন্য দোয়াও চেয়েছেন তিনি।
শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররম মসজিদে এরশাদের রোগমুক্তি ও সুস্থতা কামনায় আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে কাদের এ কথা জানান।
জিএম কাদের জানান, এরশাদ বৃহস্পতিবারের চেয়ে কিছুটা সুস্থ আছেন, তবে শঙ্কামুক্ত নন। তার শরীর থেকে দু’শো মি.লি পানি বের করা হয়েছে। বিকেলে তার ডায়ালাইসিস করা হবে। চিকিৎসকরা সতর্কভাবে তাকে সারিয়ে তোলার চেষ্টা করছেন। আমরা আশা করছি, বিকেলে ডায়ালাইসিস করা হলে তিনি আরও কিছুটা সুস্থ হয়ে উঠবেন।
তিনি বলেন, ডায়ালাইসিসের সময় শরীরের বিভিন্ন জায়গায় ফুটো করতে হয়। চিকিৎসকদের সতর্ক থাকতে হচ্ছে, একবার রক্তক্ষরণ শুরু হলে আর থামানো যাবে না। তার শরীরে পানি ছিল, যে কারণে শরীর ফুলে গিয়েছিল। চিকিৎসকরা পানি বের করে দেওয়ার পরে শরীরের ফোলা কিছুটা কমেছে। সম্প্রতি করা মেডিকেল টেস্ট রিপোর্টগুলো সিঙ্গাপুরে পাঠানো হয়েছিল। সেখানকার ডাক্তাররা রিপোর্ট পর্যালোচনা করে বলেছেন, সিঙ্গাপুরে নেওয়ার মতো অবস্থায় তিনি নেই।
গত এক সপ্তাহে ২৮ ব্যাগ এবং গত আট ঘণ্টায় ৮ ব্যাগ রক্ত দেওয়া হয়েছে এরশাদকে। এখন যেভাবে উন্নতি হচ্ছে, আমরা আশা করছি মেশিনের সাহায্য ছাড়াই তার অর্গানগুলো স্বাভাবিকভাবে কাজ করবে।
এ সময় উপস্থিত ছিলেন পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য ফিরোজ রশীদ চৌধুরী, আবু হোসেন বাবলাসহ অনেকে।
এদিন এরশাদের সুস্থতা কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এসময় জিএম কাদের বলেন, আমার ভাই এদেশের জন্য অনেক কিছু করেছেন। কাবা ঘরের ভেতরে তার প্রবেশের একাধিকবার সুযোগ হয়েছে। ইসলামের জন্য তার অনেক অবদান রয়েছে। একটি মানুষ যতো কিছুই করুক না কেন শতভাগ মানুষের সন্তুষ্টি অর্জন সম্ভব নয়। কেউ যদি তার কাজে-কথায় চলাফেরায় বা অন্য কোনো কারণে কষ্ট পেয়ে থাকেন তাহলে ক্ষমা করে দেবেন।
জিএম কাদের বলেন, আমি দল ও পরিবারের পক্ষ থেকে, দেশবাসীর কাছে, আপনাদের কাছে, ভক্ত-সমর্থকদের কাছে তার রোগমুক্তি ও সুস্থতার জন্য দোয়া চাই।
গত ২২ জুন থেকে ৯০ বছর বয়সী এরশাদ সিএমএইচে চিকিৎসাধীন। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা এরশাদ হিমোগ্লোবিন-স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনির জটিলতায় ভুগছেন। বৃহস্পতিবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।
গত সোমবার অসুস্থ সাবেক রাষ্ট্রপতি এরশাদকে দেখতে সিএমএইচে যান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *