হালুয়াঘাটে “আনসার আল ইসলাম” এর সক্রিয় সদস্য গ্রেফতার

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : ময়মনসিংহ জেলার হালুয়াঘাট হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘‘আনসার আল ইসলাম’’ এর ১জন সক্রিয় সদস্য’কে উগ্রবাদী পুস্তিকা ও লিফটে সহ গ্রেফতার করেছে র‌্যাব-৪, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

জঙ্গীবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই দৃঢ় অবস্থানে রয়েছে এলিট ফোর্স র‌্যাব। র‌্যাবের তৎপরতার কারণে বিভিন্ন সময়ে নাশকতা সৃষ্টিকারী জঙ্গী সংগঠন সমূহের শীর্ষ নেতা থেকে শুরু করে বিভিন্ন স্তরের নেতা-কর্মীদেরকে গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনার মাধ্যমে গ্রেফতার করে আইনের আওতায় আনা সম্ভব হয়েছে। র‌্যাবসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর গোয়েন্দা নজরদারী ও অভিযানের ফলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনগুলোর নেতা কর্মীরা পুনরায় সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে বার বার ব্যর্থ হয়েছে এবং আইন প্রয়োগকারী সংস্থার কাছে ধৃত হয়েছে। জঙ্গী দমনে বাংলাদেশের সফলতা আন্তর্জাতিক পরিমন্ডলে বেশ প্রশংসিত।

এরই ধারাবাহিকতায়, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রবিবার ২২ আগস্ট রাত ২ টার সময় ময়মনসিংহ জেলার হালুয়াঘাট থানাধীন বীরগুছিনা গ্রামস্থ এলাকায় অভিযান পরিচালনা করে। উক্ত অভিযান পরিচালনা কালে ২টি উগ্রবাদী বই, ২ টি মোবাইল এবং উগ্রবাদী লিফলেটসহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আনসার আল ইসলাম” এর সদস্য’ মোঃ সাখাওয়াত হোসাইন (২০), জেলা ঃ ময়মনসিংহ কে গ্রেফতার করতে সমর্থ হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামী নিজেকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘‘আনসার আল ইসলাম’’ এর সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করেছে। সে ২০১৭ সাল থেকে ঢাকায় অধ্যয়নরত অবস্থায় ‘‘আনসার আল ইসলাম’’ এর উগ্রবাদী কার্যক্রমে জড়িত।

চরমপন্থায় উস্কানি দেওয়ার প্লাটফর্ম হিসেবে সে সাধারণত সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন এ্যাপস ব্যবহার করত। জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, সে “আনসার আল ইসলাম” এর সক্রিয় সদস্য হিসেবে অন্যান্য সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপনের পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে মটিভেটর হিসাবে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি ও ভিডিও প্রচার করত। তার মোবাইল হতে বিভিন্ন উগ্রবাদী কথোপকথনের ও প্রচার প্রচারণার প্রমানাদি জব্দ করা হয়েছে।

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অন্যান্য সহোচরদের গ্রেফতারে র‌্যাব এর গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।