মানহীন বৈদ্যুতিক সামগ্রীতে বাজার সয়লাব

অপরাধ অর্থনীতি এইমাত্র জাতীয় রাজধানী

বিশেষ প্রতিবেদক : নিম্নমানের ইলেকট্রিক সামগ্রী আমদানির মাধ্যমে প্রতিবছর বিপুল পরিমাণ অর্থের অপচয় করছে বাংলাদেশ। পাশাপাশি বৈদ্যুতিক তারসহ অন্যান্য পণ্যের মান সম্পর্কে স্বচ্ছ ধারনা না থাকায় নিয়মিত প্রতারিত হচ্ছেন ক্রেতারাও। দেশীয় প্রতিষ্ঠানগুলো মনে করছে, শুল্ক ও কর কাঠামো ঢেলে সাজানোর সঙ্গে বাজার তদারকিতে বাড়তি নজরদারি দরকার সরকারের। অন্যথায়, উৎপাদন বাড়লেও নিশ্চিত হবে না বিদ্যুতের নিরাপদ ব্যবহার।
প্রায় প্রতিদিনই জাতীয় গ্রিড সমৃদ্ধ হচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সফলতায়। ধারাবাহিকভাবে বিদ্যুতের আওতায় আসছে নতুন নতুন জনপদ। এতে অর্থনৈতিক উন্নতির সঙ্গে পরিবর্তনের ছোঁয়া লাগছে মানুষের জীবনমানেও।
কিন্তু প্রদীপের নীচে অন্ধকারের মতো দেশের বৈদ্যুতিক সামগ্রীর বাজার এখনও ভর্তি স্বল্পমূল্যের মানহীন সরঞ্জামে। দেশীয় প্রতিষ্ঠানগুলোর উদ্ভাবনী উদ্যোগের পরও ঠেকানো যাচ্ছেনা অনুমোদনহীন বৈদ্যুতিক তারের উৎপাদন। কোন ধরণের যাচাই বাছাই ছাড়াই দেশের বাজারে ঢুকছে আমদানি করা নিম্নমানের বাল্ব, তার, সুইচ, সকেট।
বাজারে পাওয়া যাচ্ছে কমপক্ষে ৭টি গ্রেডের বৈদ্যুতিক তার। দামের ক্ষেত্রেও রয়েছে ভিন্নতা। বেশিরভাগ ক্ষেত্রেই প্রয়োজন বুঝে পণ্য কিনতে পারেন না ক্রেতা।
প্রায় ৮ হাজার কোটি টাকার দেশীয় বৈদ্যুতিক তারের বাজারে পারটেক্স, বিআরবি, বিবিএস, সুপারস্টার সহ ৭টি প্রতিষ্ঠান দেশেই উৎপাদন করছে মানসম্মত বৈদ্যুতিক তার। শুধু বিনিয়োগ সুরক্ষা নয়, ভবিষ্যতে নিরাপদ বিদ্যুৎ ব্যবহার নিশ্চিতেও দরকার ভালো মানের সরঞ্জামের ব্যবহার।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *