ডেঙ্গু আক্রান্তের প্রকৃত হিসাব নেই স্বাস্থ্য অধিদপ্তরের তালিকায়

এইমাত্র জাতীয় জীবন-যাপন জীবনী সারাদেশ স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : চলতি মৌসুমে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। কিন্তু এ খতিয়ানে যুক্ত হয়নি ঢাকা মেডিকেলে মারা যাওয়া ১১ জনের নামই। এছাড়াও দেশের বিভিন্ন হাসপাতালে মিলেছে মৃত্যুর খবর। এরই মধ্যে নেত্রকোনা ছাড়া দেশের বাকি সব জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।


বিজ্ঞাপন

কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না ডেঙ্গু পরিস্থিতি। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে দেশের ৬৩ জেলায় হাসপাতালে ভর্তি হয়েছে ১৭ হাজার ১৮৩ জন। শুধু চলতি মাসেই এই সংখ্যা ১৪ হাজার ৯৯৬। এখনো রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি চার হাজারের বেশি রোগী।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ডা. সানিয়া তাহমিনা বলেন, ৬৩টি জেলা থেকে আমরা খবর পেয়েছি যেখানে ডেঙ্গুর রোগী পাওয়া যাচ্ছে। একটা জেলা নেত্রকোনা যেখানে এখনো ডেঙ্গু হয়নি সেখানেও আজকের মধ্যে চলে যাবে।

কন্ট্রোল রুমের তথ্য অনুসারে ডেঙ্গু জ্বরে মৃতের সংখ্যা ১৪। যদিও এরই মধ্যে কেবল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালই ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে, যার একজনও নেই স্বাস্থ্য অধিদপ্তরের তালিকায়। কাজেই প্রকৃত সংখ্যা যে অনেক বেশি তা সহজেই অনুমেয়।

ডেঙ্গুর বাহক নিয়ন্ত্রণ করতে না পারলে সেপ্টেম্বরের আগে পরিস্থিতি উন্নতির সম্ভাবনা দেখছে না স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে রক্ত থেকে প্লেটলেট আলাদা করার প্রক্রিয়া বিনামূল্য করতে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *