বিশেষ অভিযানে পুলিশ

অপরাধ আইন ও আদালত এইমাত্র জাতীয় ঢাকা রাজধানী সারাদেশ

ঈদ ঘিরে প্রতারক চক্রের তৎপরতা

মহসীন আহেমদ স্বপন : আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা ঘিরে অপরাধমূলক তৎপরতা ঠেকাতে বিশেষ অভিযানে নেমেছে আইন-শৃঙ্খলা বাহিনী। কারণ ঈদ এলেই রাজধানী ঢাকাসহ সারাদেশে চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতি, চামড়া পাচার, অজ্ঞান পার্টি, মলম পার্টি, জাল নোটের ব্যবসা, প্রতারক চক্রের সদস্যরা মারাত্মকভাবে সক্রিয় হয়ে ওঠে। সরকারের পক্ষ থেকে এ ধরনের অপরাধ কঠোরহস্তে দমনের নির্দেশ দেয়া হয়েছে। তারপরও কোরবানির ঈদ যতোই ঘনিয়ে আসছে, ততোই ঈদকেন্দ্রিক অপরাধী চক্রের তৎপরতা বেড়ে চলেছে। আইন-শৃঙ্খলা বাহিনী সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, ঈদ ঘিরে সব ধরনের অপরাধমূলক তৎপরতা বন্ধে পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ড, র‌্যাব ও আনসারের প্রতিটি ইউনিটকে মাঠে নামানো হয়েছে। পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ওয়াচ টাওয়ার, সিসিটিভি ক্যামেরা ও চেক পোস্ট স্থাপন, টহল টিম গঠন করে মহাসড়ক টহল জোরদার শুরু করেছে। কারণ প্রতিবছরই ঈদের আগে ছিনতাই, ডাকাতি, মলম পার্টি, জাল নোট ব্যবসার দৌরাত্ম্য বেড়ে যায়। বেড়ে যায় পথে-ঘাটে চাঁদাবাজি। অবর্ণনীয় দুর্ভোগের কথা মাথায় রেখে ঈদকেন্দ্রিক অপরাধমূলক তৎপরতা প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশ সদর দফতরকে নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশ পেয়ে ইতোমধ্যেই আইন-শৃঙ্খলা বাহিনী তৎপরতা শুরু করেছে। নির্বিঘেœ, নিরাপদে, নিশ্চিন্তে পবিত্র ঈদ-উল-আযহা উদযাপন নিশ্চিত করার জন্য বাস টার্মিনাল, নৌবন্দর, ফেরিঘাট ও রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাব, পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকে মোতায়েন করতে নির্দেশ দেয়া হয়েছে।
সূত্র জানায়, রাজধানী ঢাকাসহ সারাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ অভিযান পরিচালনা শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ইতিমধ্যে রাজধানী ঢাকার ১৯টি এলাকা থেকে অজ্ঞান পার্টির ৪০ সদস্যকে আটক করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। গত ৩১ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত বিশেষ অভিযানে তাদেরকে আটক করা হয়। আটক করার সময় অজ্ঞান পার্টির সদস্যদের কাছ হতে চেতনানাশক ট্যাবলেট, ট্যাবলেট মিশ্রিত খেজুর, হালুয়া ও জুস উদ্ধার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক অজ্ঞান পার্টির সদস্যরা জানিয়েছে- কোরবানির ঈদ সামনে রেখে ঢাকা শহরের বিভিন্ন মার্কেট, শপিং মল, পশুর হাট, বাসস্ট্যান্ড, সদরঘাট ও রেলস্টেশন এলাকায় টার্গেট করে ব্যক্তিদের সঙ্গে সখ্য তৈরি করে। পরে অপর সদস্যদের টার্গেট করা ব্যক্তি ও তাদের সদস্যকে খাদ্যদ্রব্য (ট্যাবলেট মিশ্রিত) গ্রহণের আমন্ত্রণ জানায়। টার্গেট করা ব্যক্তি রাজি হলে ট্যাবলেট মিশ্রিত খাদ্যদ্রব্য তাকে খাওয়ায় এবং নিজেদের সদস্যরা সাধারণ খাবার গ্রহণ করে। খাদ্যদ্রব্য গ্রহণের পর টার্গেট ব্যক্তি অচেতন হলে মূল্যবান জিনিসপত্র নিয়ে তারা দ্রুত সটকে পড়ে। এ ক্ষেত্রে অজ্ঞান পার্টির সদস্যরা খাদ্যদ্রব্য হিসেবে চা, কফি, জুস, ডাবের পানি, পান, ক্রিমজাতীয় বিস্কিট ব্যবহার করে সর্বস্ব কেড়ে নিয়ে সটকে পড়ে। পবিত্র ঈদ-উল-আযহাকে সামনে রেখে এই ধরনের অপরাধী চক্র সক্রিয় হয়ে উঠেছে।
এ প্রসঙ্গে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা জানান, গত ৩১ জুলাই রাত থেকে রাজধানী ঢাকায় বিশেষ অভিযান পরিচালনা শুরু হয়েছে। গত চব্বিশ ঘণ্টায় রাজধানী ঢাকায় অজ্ঞান ও মলম পার্টি, জাল টাকা তৈরি চক্রের সদস্য, প্রতারক, চাঁদাবাজ ধরা পড়েছে। ঈদ পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।
রাজধানীতে প্রতারক চক্রের ৬ সদস্য আটক : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিদেশে চাকরি ও ভিসা প্রতারক চক্রের ৬ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় তাদের কাছ থেকে সিপিইউ, জাল ভিসা-ম্যানপাওয়ার কার্ড, জাল এয়ারটিকিট, মানি রিসিপ্ট জব্দ করা হয়েছে। গত শুক্রবার রাতে র‌্যাব-৪ থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আটক ছয়জন হলেন, লিটন (৩৫), সঞ্চিতা আক্তার ওরফে সানজিদা ওরফে দীপা (২৪), মেহেরুল্লা হোসেন (৫০), বিপাশা আক্তার (২৪), মো. শফিক (৩৪) ও তোতা মিয়া মাল (৪৮)। র‌্যাব জানায়, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ভুয়া ভিসা প্রস্তুতকারী প্রতারক চক্রের ৬ সদস্যকে আটক করে। আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।
বিয়ার-ইয়াবাসহ ৩জন আটক: রাজধানীর কেরানীগঞ্জ ও লালবাগ থেকে বিয়ার ও ইয়াবাসহ তিনজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গত শুক্রবার দিবাগত রাতে র‌্যাব-১০ থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। র‌্যাব জানায়, গত শুক্রবার সকাল সাড়ে ১১টায় র‌্যাব-১০ এর একটি দল কেরানীগঞ্জ এলাকা থেকে ২৮৪ ক্যান বিয়ারসহ আজিজুল হক (৫৫) নামে এক মাদক বিক্রেতাকে আটক করে। এ সময় একটি মোবাইলফোন ও সিএনজিচালিত একটি অটোরিকশা জব্দ করা হয়। এদিকে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় র‌্যাব-১০ এর লালবাগ এলাকা থেকে ৯৫ পিস ইয়াবাসহ দুই মাদক বিক্রেতাকে আটক করে। আটক দু’জন হলেন, আলম (২৪), বাদল (৫৬)। এ সময় তাদের কাছ থেকে ০৩টি মোবাইলফোন জব্দ করা হয়। তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *