কাস্টমস এন্ড ভ্যাট’র নবনির্বাচিত প্রেসিডেন্ট ও সাধারণ সম্পাদককে অভিনন্দন

অর্থনীতি

মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী : শুক্রবার ২৬ নভেম্বর নির্বাচিত বিসিএস (কাস্টমস অ্যান্ড ভ্যাট) অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সভাপতি ও এনবিআরের সদস্য ড. মো. সহিদুল ইসলামের নেতৃত্বে নতুন কমিটি! প্রধান অতিথি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এজিএম উদ্বোধন করেন। এনবিআরের সদস্য, আব্দুল মান্নান শিকদার ও মিসেস জাকিয়া সুলতানা নতুন কমিটির সদস্য নির্বাচিত হন।


বিজ্ঞাপন

কমিটিতে মহাসচিব একেএম ‍নুরুল হুদা আজাদ, প্রথম সচিব, এনবিআরসহ ২১ জন নির্বাচিতের মে আছেন, সহ-সভাপতি মূসক নিরীক্ষা গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান, ঢাকার বন্ড কমিশনারেটের কমিশনার কাজী মুস্তাফিজুর রহমান, পানগাঁও কাস্টম হাউসের কমিশনার মো. শওকাত হোসেন।

যুগ্ম সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ মাহমুদুল হাসান ও হাসান মুহাম্মদ তারেক রিকাবদার, কোষাধ্যক্ষ পদে ড. নাহিদা ফরিদী, প্রচার ও সাংস্কৃতিক সম্পাদক পদে শাকিলা পারভীন ও অফিস সেক্রেটারি পদে মো. ইফতেখার আলম ভূঁইয়া !

অন্যান্য সদস্য, শুল্ক মূল্যায়ন অধিদপ্তরের কমিশনার মোহাম্মদ এনামুল হক ও যশোর ভ্যাট কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন, অতিরিক্ত কমিশনার কাজী মুহম্মদ জিয়াউদ্দীন, মো. খায়রুল কবির মিয়া ও মোহাম্মদ সফিউর রহমান, যুগ্ম কমিশনার আ.আ.ম. আমীমুল ইহসান খান ও মো. মিনহাজ উদ্দিন, ডেপুটি কমিশনার সাইদুল আলম ও নূর-এ-হাসনা সানজিদা অনুসূয়া নির্বাচিত হয়েছেন।

সংযুক্ত তহবিলের বেতনভাতাসহ সকল উন্নয়ন ব্যয়ের অর্থ সংগ্রহের কাজে নিয়োজিত কাস্টমস ও ভ্যাট ক্যাডার সদস্যরা!

দেশের দুর্যোগকালে জরুরী সেবাদানকারী ও প্রায় সোয়া ২ লক্ষ কোটি টাকা রাজস্ব সংগ্রকারী এ ক্যাডারকে সাধারণ মানুষের পরিচিতি ও সংস্পর্শে আনার মানসে কাজ করবে নতুন কমিটি। ধীমান ও স্পন্দিত কর্মকর্তার সমাহার এ ক্যাডারে। সে অনুপাতে এর কর্মযজ্ঞ ও গুরুত্ব দৃশ্যমান হওয়া প্রয়োজন।

করোনাকালে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি দেশে নিত্য পণ্যের সাপ্লাইচেন নিরবচ্ছিন্ন রাখার, আমদানি খাদ্যের নিরাপত্তা, পণ্যের গুনগত মান রক্ষা, অস্ত্র, নিষিদ্ধ পণ্য চোরাচালান ও শুল্কফাঁকিরোধের মতো গুরুত্বপূর্ণ কাজ করে গেছে এ ক্যাডারের সদস্যরা।

প্রত্যাশা, নতুন কমিটি অদূর ভবিষ্যতে কাস্টমস ক্যাডারকে নতুন উচ্চতায় নেবেন ও ক্যাডারের সদস্যদের মেধা, মনন ও সামর্থ্য উদ্ভাবনী কাজে লাগিয়ে দেশের রাজস্ব ভান্ডারকে উত্তরোত্তর ঋদ্ধ করবেন।