নাড়ির টানে বাড়ির পানে

এইমাত্র জাতীয় জীবন-যাপন ঢাকা

অ্যারোসল স্প্রে না করেই ছাড়ছে বাস!
মাওয়ায় লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ

এম এ স্বপন : পবিত্র ঈদুল আজহা (কোরবানি) উদযাপন করতে নাড়ির টানে বাড়ি ফিরতে শুরু করেছে রাজধানীতে বসবাস করা মানুষ। বুধবার ভোরে বাস-ট্রেন-লঞ্চে করে পরিবার-পরিজন নিয়ে রাজধানী ছাড়তে শুরু করেছে তারা। গত ২৯ জুলাই যারা ট্রেনের আগাম টিকিট ক্রয় করেছেন, তারাই বুধবার প্রথম বাড়ি ফেরা শুরু করেছেন। এদিকে বুধবার ভোর থেকেই কমলাপুর রেলস্টেশনে ঘরমুখো মানুষের বেশ ভিড় দেখা যায়। যাত্রীর চাপে পরিবার-পরিজন নিয়ে ট্রেনে উঠতে বেশ বেগ পোহাতে হচ্ছে ঘরমুখো মানুষকে।
ভোর থেকেই কমলাপুর থেকে দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাবে ৩টি ঈদ স্পেশালসহ মোট ৩৭টি আন্তঃনগর ট্রেন। যেগুলোতে মোট আসন সংখ্যা ২৭ হাজার ৮৮৫টি।
এদিকে একই দিনে দূরপাল্লার বাসেরও ঈদ সার্ভিস শুরু হয়েছে। ২৯ জুলাই টিকিট কেনা যাত্রীরা বুধবার ঈদে বাড়ি ফেরার যাত্রা শুরু করছেন। বিশেষ করে গাবতলী বাস টার্মিনালে উত্তরবঙ্গ ও বিভিন্ন গন্তব্যের যাত্রীদের চাপ রয়েছে।
সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকেও মঙ্গলবার দিনগত রাত থেকেই বিভিন্ন গন্তব্যের লঞ্চ ছেড়ে গেছে। বুধবার ভোরেও অনেক লঞ্চ ঘাট ছেড়ে গেছে। ফলে ফাঁকা হতে শুরু করেছে রাজধানী।
এ দিকে রেল, বাস ও নৌ টার্মিনালে নিরাপত্তা জোরদার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসব স্থানে যাত্রীদের যাত্রা নির্বিঘœ করতে কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।
অ্যারোসল স্প্রে না করেই ছাড়ছে বাস! : দেশে ডেঙ্গুর প্রকোপের কারণে সম্প্রতি সরকারের পক্ষ থেকে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। এডিস মশা থেকে নাগরিকদের সুরক্ষার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংশ্লিষ্টদের নিদের্শ দেন, ঢাকার বিভিন্ন টার্মিনাল থেকে দূরপাল্লার উদ্দেশে ছেড়ে যাওয়ার আগে বাসে যেন মশক নিধনে অ্যারোসল স্প্রে করা হয়। কিন্তু উত্তর-পূর্বাঞ্চলগামী বিভিন্ন জেলার বাসের টার্মিনাল গাবতলীতে গিয়ে এই নির্দেশনা মানার কোনা লক্ষণ দেখা গেল না। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা। গতকাল বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত গাবতলী বাস টার্মিনালে বেশ কিছু পরিবহনের সামনে ঘুরে এমন চিত্রই দেখা যায়। দৃষ্টি আকর্ষণ করা হলে কয়েকটি পরিবহনের সংশ্লিষ্ট কর্মকর্তা দাবি করেন, অ্যারোসল স্প্রে করার বিষয়টি তারা জানতেনই না। গাড়ি ছাড়ার জন্য প্রস্তুতি নিলেও অ্যারোসল স্প্রে করতে না দেখে রাজশাহীগামী খালেক এন্টারপ্রাইজের কাউন্টার মাস্টার মো. ফরহাদ হোসেনের সঙ্গে কথা বললে তিনি বলেন, ‘ভিআইপি গাড়িতে স্প্রে করে। আমাগো ‘জাওলি’ গাড়িতে স্প্রে করে না। আমাগো বাস তো ননএসি বাস। গাড়িতে স্প্রে করতে হয় জানতাম না। আজকে (গতকাল) জানলাম, কর্তৃপক্ষ বললে স্প্রে করবো।’
বাসটির এক যাত্রী বলেন, ‘আমি রাজশাহী যাবো। গাবতলী থেকে বাসে উঠেছি। এখন পর্যন্ত আমি বাসে স্প্রে করতে দেখিনি। মনে হয় এরা স্প্রে করবে না ‘
উত্তরাঞ্চলগামী আরেক পরিবহন রয়েল এক্সপ্রেসের (এসি বাস) চালক মো. রায়হান উদ্দিন বলেন, ‘সকালে গাবতলী বাস টার্মিনালে আনার আগে বাসে স্প্রে করেছি। এখন আর স্প্রে করা হয়নি। টার্মিনাল থেকে ছাড়ার আগে বা যাত্রাপথে স্প্রে করা হবে না।’
এসি ও ননএসি বেশ কিছু বাসের যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, বাস ছাড়ার আগে বা যাত্রাপথে কোনো প্রকার মশক নিধন করা হচ্ছে না।
ডেঙ্গুজ¦রের প্রকোপের কারণে ঈদে ঘরমুখো মানুষের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে সোমবার (৫ আগস্ট) সচিবালয়ে এক সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংশ্লিষ্টদের বাসে অ্যারোসল স্প্রে করার নির্দেশনা দেন। তবে বিষয়টি তদারকির জন্য গাবতলী টার্মিনালে দায়িত্বরত কাউকে পাওয়া যায়নি।
মাওয়ায় লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ : বৈরী আবহাওয়ার কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে সকাল থেকে বন্ধ রয়েছে লঞ্চ ও স্পিডবোট চলাচল। এর আগে রাত ১২টা থেকে ৮ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকার পর গতকাল বুধবার সকাল সাড়ে ৮টা থেকে ৬টি ফেরি চলাচল শুরু করেছে।
বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাট সূত্র এ তথ্য জানিয়েছে। সকাল থেকেই বাতাস ও গুঁড়িগুঁড়ি বৃষ্টি থাকায় নৌরুটে চলাচলকারী যাত্রীদের দুর্ভোগ দেখা দিয়েছে। লঞ্চ ও স্পিডবোট বন্ধ থাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা। বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানায়, বাতাস ও বৃষ্টি থাকায় পদ্মা উত্তাল হয়ে উঠেছে। শিমুলিয়া প্রান্তের পদ্মায় প্রচ- ঢেউ থাকায় মধ্যরাত থেকে ফেরি চলাচল বন্ধ ছিল। সকাল সাড়ে ৮টার দিকে ছয়টি ফেরি চলাচল শুরু করেছে। এ ছাড়া পদ্মা উত্তাল থাকায় সকাল থেকে বন্ধ রয়েছে লঞ্চ ও স্পিডবোট। বিআইডব্লিউটিএর কাঁঠালবাড়ী লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, বাতাসের কারণে পদ্মা উত্তাল রয়েছে। মাঝপদ্মায় সৃষ্টি হয়েছে প্রচ- ঢেউ। সেই সঙ্গে ¯্রােতের গতিবেগও বেড়েছে। দুর্ঘটনা এড়াতে সকাল সাড়ে সাতটা থেকে সব লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়েছে। বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাটের ব্যবস্থাপক আবদুস সালাম মিয়া বলেন, রাত থেকেই প্রচ- বাতাস বইতে থাকায় পদ্মা উত্তাল হয়ে উঠেছে। সকাল সাড়ে ৮টা থেকে মাত্র ৬টি ফেরি চলাচল করলেও পদ্মা উত্তাল থাকায় ব্যাহত হচ্ছে চলাচল।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *