ভারতীয় হাইকমিশনারকে ডেকে কড়া বার্তা পাকিস্তানের

অন্যান্য আন্তর্জাতিক এইমাত্র

আজকরে দেশ ডেস্ক : যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলে ইসলামাবাদে ভারতের ডেপুটি হাইকমিশনার গৌরব আহলুওয়ালিয়াকে ডেকে কড়া বার্তা দিয়েছে পাকিস্তান। শুক্রবার তাকে দেশটির পররাষ্ট্র দপ্তরে তলব করে আনা হয়।


বিজ্ঞাপন

নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) যুদ্ধবিরতি লঙ্ঘন করে গতকাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতীয় সেনারা গুলি চালিয়েছেন বলে অভিযোগ এনে এর কড়া প্রতিবাদ জানায় পকিস্তান। পরে লিপা এবং বাটল সেক্টরে ‘বিনা কারণে’ ভারতীয় সেনাদের গুলি চালানোর নিন্দা জানানো হয়।

ওই গুলিতে পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মী এবং দুইজন বেসামরিক সদস্য নিহত হন। এসময় পাঁচ ভারতীয়ও নিহত হন বলে জানা যায়। যদিও ভারতীয় কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করেছে।

ভারতের দিক থেকে নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতিকে সম্মান জানানো, একইসঙ্গে সীমান্তে শান্তি বজায় রাখার জন্য দেশটিকে চিঠি দিয়ে আহ্বান জানিয়েছেন ইসলামাবাদ।

দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল বলেন, জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের রেজুলেশন অনুসারে ভারতীয় পক্ষের উচিত ভারত ও পাকিস্তানের ইউএন সামরিক পর্যবেক্ষক দলকে (ইউএনএমওজিআইপি) তার ভূমিকা পালন করার অনুমতি দেওয়া। কিন্তু ভারত যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে মনে হচ্ছে, এলওসি যুদ্ধবিরতি অপ্রাসঙ্গিক।

এর আগে, জম্মু-কাশ্মীর নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে চলমান সংকটের মধ্যে এ সপ্তাহের মধ্যেই আরও দুইবার ভারতীয় কূটনীতিক গৌরব আহলুওয়ালিয়াকে তলব করে বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ জানিয়েছিলো ইসলামাবাদ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *