ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ

অর্থনীতি এইমাত্র জাতীয় বানিজ্য

জেলেদের মুখে হাসি

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণের সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালি ইলিশ। আর তার দরদাম ভালো হওয়ায় সেই ইলিশের চালান নিয়ে চাঁদপুরে ফিরছেন জেলে এবং বেপারীরা। এতে সরগরম হয়ে ঊঠেছে চাঁদপুরের সবচেয়ে প্রসিদ্ধ পাইকারি মাছের মোকাম বড়স্টেশন মাছঘাট। এদিকে গত কয়েকদিন ধরে এসব ইলিশ এখানকার মোকামে আসতে শুরু করায় ব্যবসাও বেশ চাঙ্গাভাব। তবে দরদামও নাগালের মধ্যে।
মৌসুমের এই সময় দক্ষিণের সাগর ও উপকূলে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। আর এভাবে অনেকদিন পর মাছের দেখা পাওয়ায় এতে হাসি ফুটেছে জেলেদের মুখে। এমন পরিস্থিতিতে সাগরে ধরা পড়া সেই ইলিশের চালান নিয়ে চাঁদপুরে ফিরছেন তারা। এতে সরগরম হয়ে উঠেছে জেলার প্রসিদ্ধ পাইকারি বাজার বড়স্টেশন মাছঘাট। মাছের আমদানি বাড়তে থাকায় এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন, এখানকার ব্যবসায়ীরা। এদিকে, দরদাম ভালো পাওয়ায় সাগরে ধরা এসব ইলিশ নিয়ে চাঁদপুরের মোকামে নিয়ে আসা কারণ জানালেন, জেলে এবং বেপারীরা।
এদিকে, মৌসুমের এই সময় ইলিশের আমদানিতে স্বস্তি ফিরেছে মোকামের ব্যবসায়ীদের মাছে। তাই তার দরদাম নিয়েও কথা বলেন তারা। অন্যদিকে, এভাবে মাছের আমদানি অব্যাহত থাকলে বিগত দিনের ক্ষতি পুষিয়ে যাবে বলে জানালেন চাঁদপুর মৎস্য বণিক সমবায় লিমিটেড সাধারণ সম্পাদক মো. শবেবরা। ভরা এই মৌসুমে শুধু প্রতিদিন চাঁদপুরের বড়স্টেশন মাছঘাটে ইলিশের আমদানি হচ্ছে আড়াই শ থেকে তিন শ মন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *