টিআইবি’র প্রতিবেদন উদ্দেশ্যমূলক: তথ্যমন্ত্রী

এইমাত্র জাতীয় ঢাকা রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের কার্যক্রম নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যে প্রতিবেদন প্রকাশ করেছে তা একপেশে ও উদ্দেশ্যমূলক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে তৃণমূল বাংলাদেশ ন্যাশনাল পার্টি (তৃণমূল বিএনপি) কর্তৃক আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।


বিজ্ঞাপন

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আমরা অতীতেও দেখেছি টিআইবি উদ্দেশ্যমূলক রিপোর্ট প্রকাশ করে। পদ্মা সেতুর নির্মাণকাজ যখন শুরু করা হয় তখন দুর্নীতি নিয়ে বিশ্বব্যাংক তদন্ত করছিল আর টিআইবি বিশ্বব্যাংকের এক ধাপ ওপরে গিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে, এদের (পদ্মা সেতু নির্মাণকাজে জ‌ড়িত) বিচার হওয়া উচিত। অথচ বিশ্বব্যাংক যে অভিযোগ করেছিল সেটি যে মিথ্যা ও বানোয়াট তা কানাডার আদালতে প্রমাণিত হয়েছে। এরপর টিআইবির উচিত ছিল তাদের বক্তব্যের জন্য জাতির কাছে ক্ষমা চাওয়া। কিন্তু তারা তা করে নাই।

তিনি বলেন, টিআইবি বিভিন্ন সময় বিভিন্ন রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্টগুলোতে ভুল থাকে। আমরা সমালোচনা চাই, সমালোচনা সঠিক কাজ করতে সহায়তা করে। কিন্তু আমরা একপেশে সমালোচনা চাই না। যার দ্বারা জাতি বিভ্রান্ত হবে, গণতন্ত্র ধূলিসাৎ হ‌বে।

টিআইবির উদ্দেশে তথ্যমন্ত্রী আরো বলেন, আমি আশা করবো টিআইবি সঠিক তথ্য প্রকাশ করবে এবং তা‌দের ভুল তথ্যের জন্য জা‌তির কা‌ছে ক্ষমা চাইবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বলেন, আপ‌নি গতকাল একটা সে‌মিনা‌রে রোহিঙ্গা নি‌য়ে যা ব‌লে‌ছেন তা স‌ঠিক নয়। রোহিঙ্গা নিয়ে সরকার সঠিক পথে এগোচ্ছে। এরই মধ্যে রোহিঙ্গা নিয়ে সরকার আন্তর্জাতিক সম্পৃক্ততা বাড়িয়েছে। সেই কারণে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের দিনক্ষণ ঠিক হয়েছিল। কিন্তু বাংলাদেশের কিছু এনজিও এবং কয়েকটি রাজনৈতিক দলের কিছু নেতাকর্মী রোহিঙ্গাদের নিয়ে খেলতে চায়। তাদের কারণে এ বছর রোহিঙ্গাদের প্রত্যাবাসন হয়নি, কিন্তু ভবিষ্যতে হবে। তাই রোহিঙ্গা নিয়ে জল ঘোলা করার কোনও কারণ নাই।

তৃণমূল বিএনপির কো চেয়ারম্যান এ কে জাহাঙ্গীর মজুমদারের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন তৃণমূল বিএনপি ও বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ) চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা, বিএনএ মহাস‌চিব মেজর (অব.) হা‌বিবুর রহমান, তৃণমূল বিএন‌পির মহাস‌চিব ব্যা‌রিস্টার আকবর আমিন বাবুল প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *