আতঙ্ক ও নৈরাজ্য রাজধানীর সড়কে

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র জাতীয় জীবন-যাপন ঢাকা রাজধানী রাজনীতি

সড়কের শৃঙ্খলায় দুর্বলতা রয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
সড়ক নিরাপদ না হলে কেউ পার পাবে না : ডিএমপির কমিশনার

মহসীন আহমেদ স্বপন : এখন ভয়াবহ আতঙ্ক ও নৈরাজ্যের নাম রাজধানী ঢাকার সড়ক। পরিবহন সেক্টরে বিশৃঙ্খলার কারণে প্রতিদিনই কোথাও না কোথাও ঘটছে ভয়াবহ দুর্ঘটনা ঝড়ে পড়ছে প্রাণ। সড়কের নৈরাজ্য রোধে এবং শৃঙ্খলা ফেরাতে কোন আইন বা সুপারিশই যেন কাজে আসছে না। শত উদ্যোগেও সড়কে ফিটনেসবিহীন লক্কর-ঝক্কর বাস, বেপরোয়া গতি, অদক্ষ চালক এবং পরিবহন মালিক-শ্রমিকদের সিন্ডিকেটকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এদিকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশে আমরা অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করছি। পদ্মা সেতুর মতো চ্যালেঞ্জে বিজয়ী হয়েছি। কিন্তু দুঃখজনক হলেও সত্য, সড়ক পরিবহনে শৃঙ্খলার ক্ষেত্রে আমরা অনেক দুর্বলতা লক্ষ্য করছি। আর নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, সড়ক নিরাপদ করতে হবেই। তা না হলে জন-রোষানল থেকে মালিক-শ্রমিক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ পরিত্রাণ পাব না।
সারা দেশে সাড়ে ৪ লাখের বেশি ফিটনেসবিহীন গাড়ি ও অন্তত ৯ লাখ লাইসেন্সবিহীন চালক রয়েছে। সর্বশেষ গত মঙ্গলবার বাংলামোটরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের সহকারী ব্যবস্থাপক কৃষ্ণা রানী রায়ের ওপর ট্রাস্ট পরিবহনের একটি বাস উঠে যায়। এতে ওই নারীর একটি পা কেটে ফেলতে হয়েছে।
এদিকে দুর্ঘটনা রোধ ও সড়কের নৈরাজ্য দূর করার পাশাপাশি শৃঙ্খলা ফেরাতে সর্বশেষ গত ২২ আগস্ট সাবেক নৌ পরিবহণ মন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে গঠিত কমিটি ১১১ দফা সুপারিশসহ একটি খসড়া উপাস্থাপন করা হয়। ওই খসড়া প্রতিবেদনে প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে ‘সড়ক নিরাপত্তা কর্তৃপক্ষ’ গঠনের প্রস্তাব করা হয়েছে। মজার বিষয় হলো ১১১ সুপারিশে চাঁদাবাজী বন্ধের কোনো সুপারিশ নেই।
এর আগে গত বছর রাজধানীতে দুই শিক্ষার্থীদের মৃত্যুকে কেন্দ্র কের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে চলতি বছর ২৭ ফেব্রুয়ারি পরিবহন মালিক, শ্রমিক, পুলিশ, গবেষক ও বিআরটিএ’সহ বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের নিয়ে ২২ সদস্যের এ কমিটি করা হয়।
শাজাহান খানের তত্ত্বাবধানে গঠিত কমিটির সুপারিশমালার খসড়া প্রতিবেদনে সড়ক দুর্ঘটনারোধে ও নৈরাজ্য দূরীকরণে ‘রাজনৈতিক অঙ্গীকার’ সবচেয়ে বেশি প্রয়োজন বলে মনে করা হয়েছে। এছাড়া সড়কের নিরাপত্তায় জোর দেয়া, সড়ক অবকাঠামো উন্নয়ন, দুর্ঘটনা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া, জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি, প্রশিক্ষিত চালক তৈরি, চালকদের সচেতনতা বাড়ানোসহ নানা বিষয়ে দিকনির্দেশনা দেয়া হয়েছে।
প্রস্তাবিত এসব সুপারিশের মধ্যে আশু করণীয় সুপারিশগুলো এ বছরের ডিসেম্বরের মধ্যে, স্বল্পমেয়াদি পরিকল্পনাগুলো ২০২১ সালের মধ্যে এবং দীর্ঘমেয়াদি সুপারিশগুলো ২০২৪ সালের মধ্যে বাস্তবায়ন করা উচিৎ বলে কমিটি মত ব্যক্ত করে। এছাড়া একটি ভাগের সুপারিশগুলো চলমান প্রক্রিয়া হিসেবে থাকবে বলে মত দেওয়া হয়। এত সব প্রস্তাবনা ও সুপারিশ দেওয়ার পরেও আগের মতোই নৈরাজ্যকর অবস্থায় রয়ে গেছে সড়ক।
সড়কের শৃঙ্খলায় দুর্বলতা রয়েছে : আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশে আমরা অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করছি। পদ্মা সেতুর মতো চ্যালেঞ্জে বিজয়ী হয়েছি। কিন্তু দুঃখজনক হলেও সত্য, সড়ক পরিবহনে শৃঙ্খলার ক্ষেত্রে আমরা অনেক দুর্বলতা লক্ষ্য করছি। শনিবার রাজধানীর পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন বিআইডব্লিউটিসির কর্মকর্তা কৃষ্ণা রায়কে দেখতে গিয়ে তিনি এসব কথা বলেন তিনি। গত ২৭ আগস্ট রাজধানীর বাংলামোটরে ফুটপাতে উঠে গিয়ে ট্রাস্ট পরিবহনের একটি যাত্রীবাহী বাসের চাপায় পা হারান কৃষ্ণা রায়।
খালিদ মাহমুদ বলেন, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য একটি সুপারিশমালা দেয়া হয়েছে। এটা বাস্তবায়ন করার মাধ্যমে যদি সড়কে শৃঙ্খলা ফিরে আসে, তাহলে এ ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা ঘটবে না।
কৃষ্ণা রায়ের শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, যদি রোগীর দিক থেকে বলি, তাহলে ভালো না। ডাক্তারের দিক বললে, তাহলে বলব- তারা সর্বাত্মক চেষ্টা করছে রোগীকে সর্বোচ্চ চিকিৎসা দেয়ার ক্ষেত্রে। শুধু এ ধরনের না, বাংলাদেশে এর চেয়েও জটিল রোগের চিকিৎসা হয়ে থাকে। আশা করি, তাকে সুস্থ করতে পারবেন তারা। এসময় কৃষ্ণা রায়কে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন প্রতিমন্ত্রী। বলেন, প্রয়োজনে দেশের বাইরে নিয়ে যাওয়া হবে। এ সময় রোগীর স্বজন ও কর্তব্যরত চিকিৎসকরা উপস্থিত ছিলেন।
সড়ক নিরাপদ না হলে কেউ পার পাবে না : নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, সড়ক নিরাপদ করতে হবেই। তা না হলে জন-রোষানল থেকে মালিক-শ্রমিক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ পরিত্রাণ পাব না। শনিবার দুপুরে রাজধানীর রাজারবাগে পুলিশ লাইন অডিটোরিয়ামে সড়কে শৃঙ্খলা ফেরাতে করণীয় শীর্ষক এক সভায় ডিএমপি কমিশনার এ সব কথা বলেন।
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘যদি নিরাপদ সড়ক আমরা তৈরি করতে না পারি, তাহলে জনগণের যে ক্ষোভ আমরা অতীতে দেখেছি সেটা কিন্তু থেমে থাকবে না। যখন বিস্ফোরণ হবে, আমরা যারা সংশ্লিষ্ট আছি মালিক-শ্রমিক, আইনশৃঙ্খলা বাহিনী, সরকার কেউ কিন্তু জন-রোষানল থেকে পরিত্রাণ পাব না।
বাস টার্মিনালগুলো বাস ডিপোতে পরিণত হয়েছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে রাজধানীর মহাখালী ও সায়দাবাদ বাস টার্মিনালগুলো শহরের বাইরে নেওয়ার সময় এসেছে। এগুলো সরাতে হবে। কারণ টার্মিনালগুলো এখন বাস ডিপোতে পরিণত হয়েছে। তাই এই ডিপোগুলোতে পরিবর্তন আমাদের আনতে হবে। বিষয়টি ভাবার দায়িত্ব সিটি করপোরেশনের।
ডিএমপি কমিশনার বলেন, ঢাকার শহরে বাস-বে নাই। এতে করে বাস থামে রাস্তায়। ফলে পেছনে দীর্ঘ লাইন সৃষ্টি হয়। ১৪৭টি বাস স্টপেজ আমরা করেছি। এখন কিছুটা হলেও যানজট নিরসন হচ্ছে। কিন্তু এটি স্থায়ী সমাধান নয়।
তিনি আরও বলেন, পৃথিবীর একমাত্র দেশ আমাদের দেশ, যেখানে হাত উঁচিয়ে ট্রাফিক নিয়ন্ত্রণ করা হয়। এখনও পর্যন্ত সিগন্যাল বাতি চালু করতে না পারা বড় ব্যর্থতা মনে করি। যার কারণে সড়কে শৃঙ্খলা আসছে না। চালকদের উদ্দেশ্যে তিনি বলেন, চালকরা মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ি চালায়। কেনো তাদের ভেতর নাগরিক দায়িত্ববোধ থাকবে না। এটা তো দ-ণীয় অপরাধ। দেশে আইন তৈরি হয় দেশের সভ্য মানুষ আইন মানবে সে জন্য। কিন্তু এদেশে হয় উল্টোটি। কেউ আইন মানতে চাই না। তাই আইন মানার সংস্কৃতি সৃষ্টি করতে হবে।
অহেতুক পরিবহন মালিক-শ্রমিককে হয়রানি করলে কোনো পুলিশ সদস্যকে ছাড় দেওয়া হবে না জানিয়ে কমিশনার বলেন, আমরা নির্দেশ দিয়েছি যেন অহেতুক কোনো পরিবহনকে রেকার করা না হয়। অহেতুক হয়রানি করা না হয় বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তারা দেখবেন।
ডিএমপি কমিশনার বলেন, আমরা বলেছি, গাড়ির দরজাটা বন্ধ রাখুন। তা মানা হচ্ছে না। আমরা বলেছি হেলপারে একটা পোশাক দেন। তাও মানা হচ্ছে না। অথচ এটির জন্য প্রয়োজন শুধুমাত্র আন্তরিকতা। কেন আমরা সেটি করছি না। পরিবহন মালিক-শ্রমিকদের সেটিও ভাবতে হবে।
পরিবহন খাতের মালিক শ্রমিক প্রতিনিধিদের উদ্দেশ্যে তিনি বলেন, পরিবহনখাত এটি শুধু ব্যবসা না, এটি একটি সেবারও। তাই সড়কে শৃঙ্খলা ফেরাতে আপনারা আন্তরিক হউন। সড়কে বিশৃঙ্খলা প্রতিরোধে শুধুমাত্র আন্তরিকতা দরকার। এটি হলেই যথেষ্ট। আপনারা যদি সড়কে শৃঙ্খলা ফেরাতে নিজেরা উদ্যোগী হোন তাহলে আমরা আপনাদের পূর্ণ সহযোগিতা করব।
সভায় এ সব উপস্থিত ছিলেন ডিএমপির যুগ্ম কমিশনার মফিজ আহমেদ, ঢাকা পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ। এছাড়া বিভিন্ন পরিবহনের শ্রমিক ও পুলিশের বিভিন্নস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের (এআরআই) এক গবেষণা বলছে, সড়ক দুর্ঘটনার জন্য বেশি দায়ী বেপরোয়া গতিতে গাড়ি চালানো। একইসাথে ত্রুটিপূর্ণ (ফিটনেসবিহীন ও লক্কর-ঝক্কর) যানবাহনকেও দুর্ঘটনার অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। ফিটনেসবিহীন ও নিবন্ধনহীন গাড়ি এবং লাইসেন্সবিহীন অদক্ষ চালকের সরকারি পরিসংখ্যান দেখলে রীতিমতো আতকে ওঠার অবস্থা।
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সূত্রে জানা যায়, সারাদেশে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা ৪ লাখ ৫৮ হাজার ৩৬৯টি। শুধু ঢাকা শহরে রয়েছে ১ লাখ ৬৮ হাজার ৩০৮টি। যদিও বাস্তবে এ সংখ্যা অনেক বেশি। আর নিবন্ধিত গাড়ির চেয়ে চালকের সংখ্যাও কম।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশে বর্তমানে ৪১ লাখ গাড়ি রয়েছে। এর বিপরীতে চালক রয়েছেন প্রায় ৩২ লাখ। এর মধ্যে পেশাদার চালক রয়েছে মাত্র ১২ লাখ। মোটরসাইকেল বা হালকা যান চালানোর চালক রয়েছেন ১১ লাখ। এছাড়া বর্তমানে ভারি যানবাহনের মধ্যে বাস, কার্গো ভ্যান, কাভার্ড ভ্যান, বিশেষ কাজে ব্যবহৃত গাড়ি, ট্যাংকার ও ট্রাক রয়েছে আড়াই লাখের বেশি। এসবের জন্য ড্রাইভিং লাইসেন্স রয়েছে প্রায় ১ লাখ ৬০ হাজার। এ হিসাবে অন্তত লাইসেন্সবিহীন ৯ লাখ চালক দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে গাড়ি চালাচ্ছেন। দুর্ঘটনা ও নৈরাজ্যের প্রধান কারণ হিসেবে ফিটনেসবিহীন যানবাহন, নিবন্ধনহীন গাড়ি ও লাইসেন্সবিহীন অদক্ষ চালকদের দায়ী করা হলেও এতদিনেও এসব অসংগতি দূর করা সম্ভব হয়নি।
যাত্রী ও সংশ্লিষ্ট ভুক্তভোগীরা পরিবহন সেক্টরে নৈরাজ্যের জন্য অন্যান্য কারণের সাথে মালিক ও শ্রমিকদের বেপরোয়া আচরণকে দায়ী করেছেন। তাদের ভাষ্য, বেপরোয়া গতির কারণে গাড়ির নিচে চাপা পড়ে মৃত্যুর ঘটনায় অধিকাংশ অপরাধীরা পার পেয়ে যায়। এছাড়া ক্ষমতাসীন ও প্রভাদের নেতৃত্বে পরিবহন দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের জন্য গঠিত কমিটির প্রতিবেদনেও বেপরোয়া গতি ও অদক্ষ চালক এবং ত্রুটিপূর্ণ যানবাহনকে দুর্ঘটনার জন্য অন্যতম দায়ী হিসেবে চিহ্নিত করা হয়েছে।
বিশেষজ্ঞদের অভিমত, মালিক-শ্রমিকদের মনোভাবের কারণে পরিবহন সেক্টর অরাজকতার মধ্যে রয়েছে। কেউ কাউকে তোয়াক্কা করে না। সবাই নিজের মতো নিজে চলতে চায়। তারা আরও বলেন, পরিবহন সেক্টরে নৈরাজ্য প্রতিরোধেÑ রাস্তায় গাড়ি না ধরে টার্মিনালে নজরদারি বাড়াতে হবে। এতে টার্মিনালে আনফিট গাড়ি পাওয়া গেলে সেগুলো আগে থেকেই রাস্তায় নামতে বাধা দেওয়া যাবে। একইভাবে লাইসেন্স ছাড়া কোন চালক গাড়ি নিয়ে নামলে তাদেরও প্রতিহত করা সম্ভব হবে।
বিআরটিএ সূত্র জানায়, দীর্ঘদিন ধরৈ বিআরটিএ কর্তৃক লক্কর-ঝক্কর মার্কা বাসের ফিটনেস সার্টিফিকেট দেয়া বন্ধ রয়েছে। এরপরেও পুরনো ফিটনেস ছাড়া বাসগুলো রাস্তায় চলাচল বন্ধ করা যায়নি।
এ বিষয়ে অ্যাক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের অধ্যাপক ড. মাহবুল আলম তালুকদার বলেন, দুর্ঘটনা সংক্রান্ত গবেষণায় দেখা গেছে, সড়ক দুর্ঘটনার প্রধান ও মূল কারণ হচ্ছে বেপরোয়া মনোভাব ও অতিরিক্ত গতি। ধারণা করা হয়, এ দুটি কারণে ৮৫-৯০ শতাংশ দুর্ঘটনা ঘটে। এছাড়া ফিটনেসবিহীন গাড়ির জন্যও দুর্ঘটনা ঘটে। তিনি উদাহরণ দিয়ে বলেন, ঈদের পরপরই ফাঁকা রাস্তায় বেশি গতিতে গাড়ি চলার কারণে অন্যান্য সময়ের চেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *