জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আজ স্বল্পোন্নত দেশ, ল্যান্ডলকড ডেভেলপিং কান্ট্রিস এবং স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেটস (UN-OHRLLS) এর উচ্চ প্রতিনিধি হিসেবে বাংলাদেশের রাবাব ফাতিমাকে নিয়োগের ঘোষণা

Uncategorized অন্যান্য

কুটনৈতিক প্রতিবেদক ঃ জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আজ স্বল্পোন্নত দেশ, ল্যান্ডলকড ডেভেলপিং কান্ট্রিস এবং স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেটস (UN-OHRLLS) এর উচ্চ প্রতিনিধি হিসেবে বাংলাদেশের রাবাব ফাতিমাকে নিয়োগের ঘোষণা দিয়েছেন। তিনি জ্যামাইকার কোর্টেনে রাত্রের স্থলাভিষিক্ত হন যিনি শেফ ডি ক্যাবিনেট হিসাবে নিযুক্ত হন।

সেক্রেটারি-জেনারেল ফিনল্যান্ডের হেইডি শ্রোডারাস-ফক্সের প্রতি তার কৃতজ্ঞতা ও কৃতজ্ঞতা জানাতে চান, যিনি উচ্চ প্রতিনিধির ডেপুটি এবং পরিচালক
UN-OHRLLS, ভারপ্রাপ্ত উচ্চ প্রতিনিধি হিসাবে তার উত্সর্গ এবং প্রতিশ্রুতির জন্য। মিসেস ফাতিমা জাতীয় ও আন্তর্জাতিক সিভিল সার্ভিসে ৩০ বছরেরও বেশি অভিজ্ঞতার অবস্থানে নিয়ে এসেছেন, দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক কূটনীতি, নীতি-নির্ধারণ, অ্যাডভোকেসি, প্রোগ্রাম পরিকল্পনা এবং বাস্তবায়ন অন্তর্ভুক্ত।

তিনি নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত এবং স্থায়ী প্রতিনিধি। এই পদের আগে, তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত (২০১৬-২০১৯), বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (২০১৫-২০১৬), দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি (২০০৭-২০১১) এবং আঞ্চলিক উপদেষ্টা ছিলেন। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (IOM), জেনেভা এবং লন্ডনের কমনওয়েলথ সেক্রেটারিয়েটে মানবাধিকারের প্রধান (২০০৬-২০০৭) দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং জলবায়ু পরিবর্তন এবং অভিবাসনের জন্য আঞ্চলিক উপদেষ্টা (২০১২-২০১৫)।

মিসেস ফাতিমা ১৯৮৯সালে তার দেশের কূটনৈতিক পরিষেবায় যোগদান করেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নিউইয়র্ক, কলকাতা, জেনেভা এবং বেইজিং-এ বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

তিনি ফ্লেচার স্কুল অফ ল অ্যান্ড ডিপ্লোমেসি, টাফ্টস ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং অস্ট্রেলিয়ার ক্যানবেরা বিশ্ববিদ্যালয় থেকে সামাজিক বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *