সার্ভিস-ব্যবস্থাপনা নিয়ে মুখোমুখি বিআরটিসি-বাস মালিক সমিতি

অর্থনীতি এইমাত্র জাতীয় জীবন-যাপন ঢাকা রাজধানী

নিজস্ব প্রতিবেদক : বাস মালিক সমিতির মর্জিমতো চলছে রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বিআরটিসি। অভিযোগ রয়েছে, তাদের খবরদারির কারণেই দেশের নতুন রুটে চালু হচ্ছে না বিআরটিসি’র বাস সার্ভিস। বিষয়টি সুরাহার চেষ্টা চলছে বলে কর্তৃপক্ষ জানালেও অভিযোগ অস্বীকার করে উল্টো বিআরটিসির ব্যবস্থাপনা নিয়েই প্রশ্ন তুলছেন মালিক সমিতির নেতারা। এ অবস্থায় জনগণের সুবিধার বিষয়টি মাথায় রেখে দুইপক্ষকে যৌক্তিক সমাধানে আসার তাগিদ দিচ্ছেন গণপরিবহন বিশেষজ্ঞরা।
প্রতিদিনই রাজধানী থেকে বিভিন্ন দূরপাল্লার রুটে ছেড়ে যাচ্ছে বিআরটিসি’র বহু বাস। স্বল্প দূরত্বের অভ্যন্তরীণ রুটেও যাত্রী টানছে বাসগুলো। সেবার মান খারাপ হলেও রাষ্ট্রীয় এই পরিবহনে ভ্রমণে মানুষের আগ্রহের কোনো কমতি নেই।
এরপরও এখনো বহু রুটেই চালু হয়নি বিআরটিসি’র বাস। বিশেষ করে সবচেয়ে ব্যস্ততম রুট হিসেবে পরিচিত ঢাকা থেকে উত্তরবঙ্গে যাওয়ার সরাসরি কোনো বাস সার্ভিস চালু নেই রাষ্ট্রীয় পরিবহন সংস্থাটির। এছাড়া সিলেট টু হবিগঞ্জ, সিলেট টু সুনামগঞ্জ ও চট্টগ্রাম টু খাগড়াছড়িসহ বহু রুটে বাস চলাচল নিশ্চিত করতে পারছে না বিআরটিসি।
অভিযোগ রয়েছে, সড়ক পরিবহন মালিক সমিতির চাপে ও তাদের আন্দোলনের হুমকিতেই নতুন রুট চালু করতে পারছে না কর্তৃপক্ষ।
বিষয়টি নিয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও বাস্তবতা অস্বীকার করছেন না দায়িত্বশীল কর্মকর্তা।
বিআরটিসির মহাব্যবস্থাপক আমজাদ হোসেন বলেন, সরকার বিনিয়োগ করলেও বেসরকারি বাস মালিকরাও বিনিয়োগ করেন। সবদিকের লাভের কথা বিবেচনা করেই আমরা সিদ্ধান্ত নেই।
তবে সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্যাহ বললেন, বিআরটিসি নিয়ম মেনে রুট চালায় না, সে কারণেই বিরোধিতা করেন তারা।
এ অবস্থায় বৃহত্তর স্বার্থের বিষয়টি বিবেচনায় নিতে বাস মালিক সমিতির প্রতি আহ্বান জানালেন গণপরিবহন বিশেষজ্ঞ ড. এসএম সালেহ উদ্দিন।
অভিযোগ রয়েছে, পুরাতন রুটে কতোটি বাস চলবে তাও অনেকটা ঠিক করে দেয় সড়ক পরিবহন মালিক সমিতি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *