বাংলাদেশ- ভারত যৌথ প্রশিক্ষণ “এক্সারসাইজ সম্প্রীতি-১০” এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

Uncategorized আন্তর্জাতিক

সুমন হোসেন (যশোর) ঃ বাংলাদেশ এবং ভারতীয় সেনাবাহিনীর অংশগ্রহণে যৌথ প্রশিক্ষণ “এক্সারসাইজ সম্প্রীতি-১০” এর সমাপনী অনুষ্ঠান বৃহস্পতিবার
১৬ জুন যশোর সেনানিবাসে অনুষ্ঠিত হয়।
গত ৫ জুন হতে শুরু হওয়া এই অনুশীলনে উভয় দেশের প্রায় দেড় শতাধিক অফিসার, জেসিও এবং অন্যান্য পদবীর সেনাসদস্য অংশগ্রহণ করে।
অপর দিকে সিলেটের জালালাবাদ সেনানিবাসে আজ বৃহস্পতিবার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মধ্যে আয়োজিত যৌথ প্রশিক্ষণ ‘এক্সারসাইজ টাইগার শার্ক –৩৯ শেষ হয়েছে।
গত ২৫ মে হতে ১৬ জুন বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো ফোর্স, বাংলাদেশ নৌবাহিনীর SWADS এবং ইউকে স্পেশাল ফোর্স এর সদস্যদের সমন্বয়ে যৌথ প্রশিক্ষণ ‘এক্সারসাইজ টাইগার শার্ক-৩৯’ পরিচালনা করা হয়।

এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ছিল এন্টি টেরোরিজম সম্পর্কে বিস্তারিত জ্ঞান, ক্লোজ কোয়ার্টার ব্যাটেল এবং কাউন্টার টেরোরিজম, ফায়ারিং বিষয়ক অভিজ্ঞতা ও বিশেষ জ্ঞান বিনিময়। অনুশীলনে বিশেষায়িত দল কর্তৃক জল, স্থল এবং আকাশ পথে অনুপ্রবেশের প্রশিক্ষণও পরিচালিত হয়।
বাংলাদেশ সেনাবাহিনীর ৩৩ জন প্যারা কমান্ডো, বাংলাদেশ নৌবাহিনীর ১০ জন SWADS সদস্য এবং যুক্তরাষ্ট্র স্পেশাল ফোর্সের ১২ জন সদস্য অনুশীলনে অংশগ্রহণ করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *