সোহরাওয়ার্দীর জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শ্রদ্ধা নিবেদন

এইমাত্র রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৭তম জন্মবার্ষিকী উপলক্ষে রোববার সকালে ঢাকার দোয়েল চত্বর সংলগ্ন তার সমাধিতে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল এর নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এরপর হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমাধি প্রাঙ্গণে সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এডভোকেট শামসুল হক টুকু এমপি। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সচিব ইতিহাসবিদ সিরাজ উদদীন আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট শামসুল হক টুকু এমপি বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী পাকিস্তানের সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে এদেশের শান্তিপ্রিয় গণতন্ত্রকামী মানুষের আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি তৎকালীন পাকিস্তান সরকারের গণবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন। তার নেতৃত্বে বাঙালি জাতীয়তাবাদের চেতনার উন্মেষ ঘটেছিল।
প্রধান আলোচকের বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। তাই সুশীল সমাজসহ সর্বস্তরের জনগণ কর্তৃক তিনি গণতন্ত্রের মানসপুত্র হিসেবে আখ্যায়িত হন।
সভাপতির বক্তব্যে লায়ন মো. গনি মিয়া বাবুল বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী একজন দুরদর্শী ও বিচক্ষণ রাষ্ট্রনায়ক ছিলেন। তিনি শুধু রাজনৈতিক নেতাই নন, তিনি একজন মানবতাবাদী সৃজনশীল মানুষ ছিলেন। তিনি মানবিক গুণাবলিতে উজ্জীবিত অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। মানবতার জন্যে তিনি আজীবন কাজ করেছেন। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে হোসেন শহীদ সোহরাওয়ার্দী মুসলিম লীগ সরকারের একনায়কতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করেন। পাকিস্তান সরকারের গণবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে তিনি সর্বদা সোচ্চার ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে শ্রদ্ধা করতেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে বাঙালি জাতি অর্জন করেছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক কামরুল হাসান সউদ এর সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা এম এ করিম, বাংলাদেশ গণ আজাদী লীগের মহাসচিব আতা উল্লাহ খান প্রমুখ।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *