ব্যথানাশক ট্যাবলেট বিকল্প মাদক

অপরাধ অর্থনীতি এইমাত্র জীবন-যাপন ঢাকা সারাদেশ স্বাস্থ্য

বিশেষ প্রতিবেদক : মাদকের বিকল্প হিসেবে ব্যথা নাশক ট্যাবলেটের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বাজারে ৫০, ৭৫ ও ১০০ মিলিগ্রামের ট্যাবলেটের পাতা চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই দেদারছে বিক্রি হচ্ছে। জানা গেছে, সব ধরনের ব্যথা নাশক ট্যাবলেটের ব্যাপক চাহিদা নেই। বেশ কিছু ওষুধ কোম্পানি তাদের মার্কেট ধরে রাখতে কৌশল অবলম্বন করে ব্যথা নাশকের নাম করে নেশা জাতীয় ক্যাফেইন দিয়ে তৈরি ট্যাবলেট বাজারজাত করে থাকে। এসব ওষুধ সেবন করলে ব্যথার পাশাপাশি ঘুম ও নেশার চাহিদা মেটায়। এটি মার্কেটিং অফিসারদের মাধ্যমে গোপনে ওষূধের দোকানগুলোতে প্রচার-প্রচারনা চালায়। তারপর দোকানের মালিক-কর্মচারী রাতারাতি ধনি হওয়ার স্বপ্নে অতি লাভের আশায় সরবরাহ করে সেবনকারীদের মাঝে। যা দিনের পর দিন ব্যাপক ভাবে ছড়িয়ে পড়ে। এ সুবাদে ওষুধ কোম্পানিগুলো তাদের পণ্যগুলোর পাশাপাশি এসব নেশা জাতীয় ব্যথার ট্যাবলেট দোকানগুলোতে ব্যাপকভাবে বাজারজাত করে। প্রশাসনের তৎপরতায় ইয়াবা-হেরোইন-ফেনসিডিলের দাম বেড়ে যাওয়ায় স্বল্প দামের এসব ট্যাবলেট বর্তমানে মাদকসেবীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। বাজারে বিভিন্ন কোম্পানি ভিন্ন ভিন্ন নামে এ জাতীয় ট্যাবলেট ছেড়েছে। দিনের চেয়ে রাতে এ চাহিদা বেড়ে যায়। তাই প্রতিদিন সন্ধ্যা হলেই ওষুধের দোকানগুলোতে মাদকসেবনকারীদের আনাগোনা দেখা যায়। অপরদিকে সন্ধ্যা হলেই পান-সিগারেটের দোকানের আংপাত সেবনকারীদের জন্য উধাও হয়ে যায় নিমিষে বলে একাধিক পান ব্যবসায়ী জানান।
বেশ কয়েকদিন ধরে অনুসন্ধানে জানা যায়, কুড়িগ্রামের রাজারহাট বাজারের থানা মোড়, সোনালী ব্যাংক চত্বর, চৌরাস্তা মোড়, রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্্র এলাকায়, নাজিমখান বাজার, নাককাটিরহাট, সিঙ্গেরডাবরীহাট, ফরকেরহাট, টগরাইহাটসহ প্রায় অর্ধশতাধিক ওষুধের দোকানে ব্যবস্থাপত্র ছাড়াই ওইসব ওষুধ দেদারছে বিকিকিনি হচ্ছে। নেশাজাতীয় ট্যাবলেট কিনতে আসা একাধিক সেবনকারী জানান, প্রশাসনের কঠোর তৎপরতায় বাজারে ইয়াবা সংকট। দামও অনেক চড়া। তাই গরিবের ইয়াবা হিসেবে টাপেন্টা, লোপেন্টা, পেন্টাডল ও সিনটা বিকল্প নেশা হিসেবে ব্যবহার করছি। এরমধ্যে শুধু লোপেন্টাতে হুবাহু হিরোইনের স্বাদ পাওয়া যায়। বাকী সব ট্যাবলেটে ইয়াবার মতো নেশা হয়। এ ট্যাবলেট সেবনে ঘুম ভাল হওয়ার সঙ্গে সঙ্গে এক ধরনের ফিলিংস পাওয়া যায়। রাজারহাট বাজারের নাম না জানা শর্তে একাধিক ওষুধের দোকানের মালিক বলেন, ইদানীং উপজেলায় মাদক সেবীদের কাছে ব্যথানাশক ট্যাবলেট ব্যাপক জনপ্রিয়। মাদক সেবীদের শতকরা ৬০-৬৫ ভাগই এখন ব্যথা নাশক ট্যাবলেটে আসক্ত। বেশী চাহিদার কারণে এসব ট্যাবলেটের খুচরা মূল্য ২৫-৩০ টাকা হলেও প্রতিপিচ ৮০-১০০ টাকা দামে বাজারে বিক্রি হচ্ছে। পাশাপাশি ইয়াবা প্রতিপিস ২০০-৩০০টাকা, গাঁজা ১০০-২০০ টাকা পুড়িয়া ও ফেনসিডিল প্রতিটি ৮০০-১০০০ টাকা দামে বিক্রি হয়। ১৩ সেপ্টেম্বর শুক্রবার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ এইচ এম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী বলেন, নিয়মিত এসব ব্যথানাশক ওষুধ সিগারেট বা আংপাতে পুড়িয়ে ব্যবহার করে ধোয়া টানলে মস্তিষ্কে সমস্যা, কিডনির সমস্যা, মাইগ্রেন, হাড়ক্ষয়, হাইপারটেনশন হতে পারে। এ ব্যাপারে রাজারহাট থানার কর্মকর্তা ইনচার্জ কৃষ্ণ কুমার সরকার বলেন- এসব ট্যাবলেট নেশা হিসেবে ব্যবহার করা হয় তা জানতাম না। প্রেসক্রিপসন ছাড়া যেন বিক্রি না করতে পারে সেজন্য ওষুধ ব্যবসায়ীদের সর্তক করা হবে।
শুধু কুড়িগ্রাম নয়, গত ১৮ জুন রাতে নওগাঁর মান্দা উপজেলার প্রসাদপুর ইউনিয়নের দারিয়াপুর গ্রামে নাসিমা আক্তার সাথী (৪০) নামে এক গৃহবধূকে গলা কেটে হত্যার ঘটনা ঘটে। পরে নিহতের মেয়েকে অস্ত্রের মুখে জিম্মি করে লাশের পাশেই ধর্ষণ করে ঘাতক। এ ঘটনায় ঘাতক সামিউল ইসলাম সাগরকে (২২) গ্রেফতার করে পুলিশ। অনুসন্ধানে পুলিশ জানতে পারে যৌন উত্তেজক ওষুধ খেয়ে প্রেমিকাকে ধর্ষণ করার উদ্দেশ্যে ওই যুবক সেখানে গিয়েছিলেন। ওই যৌন উত্তেজক সিরাপের সূত্র ধরে গত ২৫ জুন জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ অভিযানে নামে। পরে পাবনা থেকে বাংলাদেশে তৈরিকৃত ওই সিরাপসহ বিভিন্ন কোম্পানির ১৮ হাজার ৪শ যৌন উত্তেজক সিরাপসহ ৭ জনকে গ্রেফতার করে। অনুসন্ধানে আরও জানা গেছে, মানুষের রোগ-ব্যাধি নিরাময়ের ওষুধ এখন নেশার কাজে ব্যবহার করছেন মাদক সেবীরা। ‘পেন্টাডল ও টাপেন্টা’ ট্যাবলেট ঘুম ও শরীরের ব্যথা নিরাময়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা ব্যবস্থাপত্রে লিখে থাকেন। সীমান্তবর্তী উপজেলা ধামইরহাটের ওষুধের দোকানগুলোতে এ ট্যাবলেট পাওয়া যাচ্ছে। ওই ওষুধের ৫০, ৭৫ ও ১০০ এমজি পাওয়ারের ট্যাবলেটে আসক্ত হচ্ছে মাদকসেবীরা। দোকান থেকে ১৪-১৫ টাকার প্রতিটি ট্যাবলেট ১০০ থেকে ১৫০ টাকায় কিনে নেশার কাজে ব্যবহার করছে মাদকসেবীরা।
এদিকে, রাজশাহীতেও ইয়াবা ও ফেন্সিডিল দুষ্প্রাপ্য হওয়ায় মাদক সেবীরা আসক্ত হচ্ছে বিকল্প নেশায়। কিশোর ও যুবকরা এসব নেশার দিকে বেশি ঝুঁকছে। তারা ইয়াবার বিকল্প হিসেবে ব্যবহার করছে ব্যথানাশক ট্যাবলেট। ফেন্সিডিলের পরিবর্তে ব্যবহার করছে মিকচার বা ঝাক্কি। কাশির সিরাপ, ভিটামিন ট্যাবলেট, ঘুমের ও ক্যালসিয়াম ট্যাবলেট দিয়ে তৈরি করা হয় এই মিকচার। আর এ সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণির অসাধু ফার্মেসী মালিকরা চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই এসব দেদারছে বিক্রি করছে। এদিকে বিভিন্ন কৌশলে মাদকসেবীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে লাভবান হচ্ছেন ফার্মেসীর মালিকরা। এসব হাতের নাগালে পাওয়ায় স্কুল-কলেজের শিক্ষার্থীরাও এই নেশায় আসক্ত হয়ে পড়ছেন। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। মাদকের বিকল্প হিসেবে ওষুধের এই ব্যবহার এখনই বন্ধ করতে না পারলে তা তরুণদের ওপর দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব ফেলবে বলে মনে করছেন সচেতন মহল।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *