পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন ফোনমপেনে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী এইচ ই মিস্টার হুন সেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক প্রতিবেদক ঃ পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন এমপি শুক্রবার ১৫ জুলাই, ফোনমপেনে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী এইচ ই মিস্টার হুন সেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

তারা বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন এবং আগামী দিনে তা আরও জোরদার করার সংকল্প ব্যক্ত করেন। ড. মোমেন দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৩০ বছর পূর্তি উপলক্ষে আগামী বছর বাংলাদেশ সফরের জন্য কম্বোডিয়ার প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী নিজস্ব সম্পদ ব্যবহার করে চ্যালেঞ্জিং পদ্মা সেতু প্রকল্প সফলভাবে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান। তিনি সেতুটিকে কম্বোডিয়ার মতো উন্নয়নশীল দেশের জন্য গর্বের প্রতীক হিসেবে অভিহিত করেন।
এইচএফএম ড. মোমেন বাংলাদেশ থেকে আটকে পড়া রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের নিজ দেশে প্রত্যাবাসন ত্বরান্বিত করার জন্য আসিয়ানের বর্তমান চেয়ারম্যান হিসেবে কম্বোডিয়ার নেতার সমর্থন কামনা করেন। তিনি সেক্টরাল ডায়ালগ পার্টনারশিপের জন্য বাংলাদেশের প্রার্থীতার পক্ষে কম্বোডিয়ার সমর্থনেরও অনুরোধ করেন।

কম্বোডিয়ার নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান, যাকে তিনি বড় বোন হিসেবে বর্ণনা করেছেন।

ডাঃ মোমেন এবং এইচপিএম হুন সেন মহামারী থেকে উদ্ভূত চ্যালেঞ্জ এবং ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান দ্বন্দ্ব সম্পর্কে মতামত বিনিময় করেছেন।

উভয় নেতাই ক্রমবর্ধমান খাদ্য ও শক্তির নিরাপত্তাহীনতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বে, সংকটের কারণে। তারা বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য সংলাপ এবং সমস্যার শান্তিপূর্ণ সমাধানের গুরুত্বের ওপর জোর দেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *