রাস্তাঘাট প্রশস্তকরণে সতর্কতা অবলম্বনের নির্দেশ প্রধানমন্ত্রী

এইমাত্র জাতীয় জীবন-যাপন রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : রাস্তাঘাট প্রশস্ত করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই নির্দেশনা দেন তিনি। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন।


বিজ্ঞাপন

বৈঠক শেষে এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের জানান, সরকার অহেতুক সমালোচিত হতে চায় না। আমরা পরিকল্পনা কমিশনের সদস্য এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের পণ্যের মূল্য নির্ধারণে সাবধান হতে নির্দেশ দিয়েছি। জানামতে এরকম কাজ আর হবে না। তিনি আরও জানান, প্রকল্পের যেকোনো পণ্যের দাম নির্ধারণের ক্ষেত্রে বাজার যাচাই করে দাম নির্ধারণ করতে হবে।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, প্রকল্প শেষ হওয়ার আগেই তা সংশোধনের প্রয়োজন হলে করতে হবে। কিন্তু শেষ হওয়ার পর যেন সংশোধনীর জন্য না আসে সে নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

রাস্তাঘাট প্রশস্ত করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, রাস্তার পাশে গরিব মানুষের বাড়ি ও গ্রাম যাতে ভেঙে ফেলা না হয় সে বিষয়ে বিশেষ নজর রাখতে হবে। প্রয়োজনে অ্যালাইনমেন্ট পরিবর্তন করে হলেও অন্যপাশ দিয়ে রাস্তা ঘুরিয়ে নিতে হবে। তারপরও বাধ্য হয়ে মানুষের ঘরবাড়ি ভাঙতে হলে তাদের উদারভাবে ক্ষতিপূরণ দিতে হবে।

এছাড়া ভারতের ঝাড়খণ্ড থেকে বাংলাদেশে যে বিদ্যুৎ লাইন নির্মাণ করা হবে সেটি দিয়ে শুধু যে বিদ্যুৎ আমদানি হবে তা নয়, ভবিষতে হয়তো আমরা রপ্তানি করতে পারবো। সরকারের প্রকল্প তদারকি সংস্থা আইএমইডিকে শক্তিশালী করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জানান পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, এ বিষয়ে আইএমইডির বিভাগীয় অফিস স্থাপনের বিষয়ে খোঁজ-খরব নিয়েছেন প্রধানমন্ত্রী।

৪ হাজার ৮২৬ কোটি টাকা ব্যয়ে ‘আশ্রয়ন-২ শীর্ষক’ প্রকল্প সংশোধিত আকারে অনুমোদন দেওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, এই প্রকল্প বাস্তবায়নের সময় খেয়াল রাখতে হবে যেন সেখানে পুকুর বা জলাধার থাকে। প্রকল্প এলাকায় সুপেয় পানি, গাছপালা ও খেলার মাঠ থাকতে হবে।

কক্সবাজার বিমানবন্দর প্রসঙ্গে বলেন, এই বিমানবন্দরটি আন্তর্জাতিক রুটের কৌশলগত স্থানে রয়েছে। এখানে প্লেনের রিফুয়েলিংয়ের ব্যবস্থা করা যেতে পারে। এটিকে আন্তর্জাতিক মানসম্মত বিমানবন্দর করা যেতে পারে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *