ত্রিদেশীয় সিরিজে ফের ব্যর্থ সাকিব

এইমাত্র ক্রিকেট খেলাধুলা জাতীয়

স্পোর্টস ডেস্ক : ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে আজ জিম্বাবুয়ের মুখোমুখি বাংলাদেশ। টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।


বিজ্ঞাপন

প্রথমবার টি-টোয়েন্টি খেলতে নেমেছেন নাজমুল হোসেন শান্ত। লিটন দাসের সঙ্গে ওপেনিংয়ে জুটি গড়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। প্রথম ওভারের পঞ্চম বলে লিটনের বিরুদ্ধে আইন্সলি এনলোভু জোরালো এলবিডাব্লিউর আবেদন করেন। আম্পায়ার তানভির আহমেদ তাতে সাড়া না দিলেও রিভিউ নেয় সফরকারীরা। তাতে সফল হয়নি, বরং রিভিউ হারায় জিম্বাবুয়ে।

এরপর নাজমুলকে নিয়ে ঝড়ের গতিতে এগোতে থাকেন লিটন দাস। ওপেনিং জুটিতে এসেছে ৪৯ রান। ইনিংসের পঞ্চম ওভারে জারভিসের স্লোয়ার ডেলিভারীতে ফিরতি ক্যাচ তুলে সাজঘরে ফেরেন নাজমুল। বিদায়ের আগে নিজের ঝুলিতে পুরেছেন মাত্র ১১ রান। নিজের টেস্ট অভিষেকে করেছিলেন ১৮। ওয়ানডেতে সাত।

পরের ওভারে ক্রিস্টোফার এমপোফুর বলে নেভিল মাদজিভার দুর্দান্ত ক্যাচে ফিরতে হয়েছে লিটনকেও। ২২ বলে চারটি চার ও দুটি ছয়ে ৩৮ রান করেন এই ওপেনার।

দেশের মাটিতে ত্রিদেশীয় এই সিরিজে আজকের ম্যাচেও নিজের চেনা পারফরম্যান্স করতে পারেননি দলনেতা সাকিব। প্রথম ম্যাচে ১ রান, দ্বিতীয় ম্যাচে ১৫ রান করার পর তৃতীয় ম্যাচে আউট হয়েছেন মাত্র ১০ রানে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮.২ ওভারে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৭৬ রান।

ইতোমধ্যে বাংলাদেশ খেলেছে দুটি ম্যাচ। প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জিতলেও দ্বিতীয় ম্যাচে হেরেছে আফগানিস্তানের বিপক্ষে। আজ নিজেদের তৃতীয় ম্যাচে খেলতে নামবে সাকিব-মুশফিকরা।

আর একটি উইকেট পেলেই হাফসেঞ্চুরি অর্থাৎ ৫০ উইকেট হয়ে যাবে এই বাঁহাতি পেসারের। আজ সেটা করতে পারলে ক্যারিয়ারের ৩৩তম ম্যাচে এসে এই মাইফলকে পা রাখবেন মোস্তাফিজ।

বিশ্বের ২৭তম এবং বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০ উইকেটের মালিক হবেন তিনি। এর আগে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন সাকিব আল হাসান।

আজ যদি জিম্বাবুয়ের কাছে কোন কারণে হেরে যায় বাংলাদেশ তবে শেষ ম্যাচে আফগানিস্তানকে হারাতেই হবে। তবে হারাতে না পারলেও কাগজে কলমে সুযোগ থাকবে। যদি জিম্বাবুয়ে আজ জেতার পর শেষ ম্যাচে আবার আফগানিস্তানের কাছে বড় ব্যবধানে হারে। তখন রানরেটের লড়াই হবে বাংলাদেশ-জিম্বাবুয়ের। রানরেটে জিম্বাবুয়ের থেকে এগিয়ে থাকলে ফাইনালে যেতে পারবে বাংলাদেশ। তাই হারলেও যেন বড় ব্যবধানে না হারে সেদিকে খেয়াল রাখতে হবে টাইগারদের।

তবে জিম্বাবুয়ের জন্য আজকের ম্যাচটি বাঁচা-মরার। কারণ আজ হারলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে তাদের। এখন পর্যন্ত ত্রিদেশীয় সিরিজে দুটি করে ম্যাচ খেলেছে টুর্নামেন্টের তিন দলই। এর মধ্যে ২ ম্যাচেই জয় নিয়ে ৪ পয়েন্টে সবার উপরে আছে আফগানিস্তান। এছাড়া ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে বাংলাদেশ। আর এক ম্যাচও না জেতায় সবার শেষে রয়েছে জিম্বাবুয়ে।

বাংলাদেশ একাদশ:

নাজমুল হোসেন, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ,মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, আমিনুল ইসলাম,মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *