স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ চৌগাছা, পটুয়াখালীর মির্জাগঞ্জ,উপজেলা ও নোয়াখালী বিআরটিএ অফিসে ঘুষ দুর্নীতি ও অনিয়মের অভিযোগ

Uncategorized আইন ও আদালত

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে রবিবার ৭ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি দপ্তরে অভিযান পরিচালনা করা সহ ৪ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


নিজস্ব প্রতিবেদক  ঃ সেবা ট্রেডার্স নামীয় ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে যশোর জেলার চৌগাছা উপজেলার জগদীশপুরের পড়াপাড়া হতে আড়কান্দি পর্যন্ত রাস্তা নির্মাণে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, যশোর এর সহকারী পরিচালক মাহফুজ ইকবালের নেতৃত্বে একটি টিম রবিবার ৩১ জুলাই একজন নিরপক্ষ প্রকৌশলীসহ অভিযান পরিচালনা করেছে। অভিযানে প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় বাস্তবায়িত চৌগাছা উপজেলার “জগদীশপুর হতে আড়পাড়া রাস্তার উন্নয়ন” প্রকল্পটি ৩০ ডিসেম্বর ২০২১ সালে শুরু হয় বর্তমানে নির্মাণাধীন অবস্থায় রয়েছে। অভিযানকালে অভিযোগে বর্ণিত স্থান সরেজমিনে পরিদর্শন এবং কাজের মান যাচাই করা হয়। অভিযান পরিচালনা কালে সরকারি প্রকল্প বাস্তবায়নে প্রকল্প সংশ্লিষ্টদের অনিয়ম দুর্নীতির বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়। এক্ষেত্রে নিরপেক্ষ প্রকৌশলীর মতামত এবং সংগৃহীত নথিপত্র পর্যালোচনাপূর্বক বিস্তারিত প্রতিবেদন কমিশনে দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।


উপজেলা চেয়ারম্যান, মির্জাগঞ্জ, পটুয়াখালী-এর বিরুদ্ধে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং গ্রামীণ অবকাঠামো সংস্কার প্রকল্পের অর্থ উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, পটুয়াখালীর সহকারী পরিচালক মোঃ রাসেল রনি, মোঃ মাইনউদ্দীন, উপসহকারী পরিচালক সমীরন কুমার মন্ডল এবং মোঃ কামরুল ইসলাম এর সমন্বয়ে মির্জাগঞ্জ উপজেলা, পটুয়াখালীতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। এনফোর্সমেন্ট অভিযান চলাকালে টিম পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার প্রকল্প বাস্তবায়ন অফিসারের কার্যালয়ে ২০২০-২১ অর্থবছরে টিআর এবং কাবিটা প্রকল্পের সকল পর্যায়ের কাজের রেকর্ডপত্র সংগ্রহ করে। টিম সরেজমিনে অভিযোগে উল্লিখিত মির্জাগঞ্জ উপজেলার ৩ নং আমড়াগাছিয়া ইউনিয়নস্থ ২৮ নং ময়দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাট, আমড়াগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাট এবং ৫ নং ওয়ার্ডের খবির হাওলাদারের বাড়ির সলিং রাস্তার মাথা হতে খলিলের বাড়ি হয়ে জামে মসজিদ পর্যন্ত রাস্তা পুনঃনির্মাণের কাজ পরিদর্শন এবং স্থানীয় জনগণের বক্তব্য শ্রবণ করে। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে অভিযোগ সংশ্লিষ্ট বিদ্যালয় ও রাস্তার মাটি ভরাটের কাজ সন্তোষজনকভাবে সম্পন্ন হয়েছে এবং রাস্তা পুনঃনির্মাণের পর (মাটির রাস্তা) রাস্তা প্রশস্ত হয়েছে মর্মে দেখা যায়। প্রকল্প সংশ্লিষ্ট কাগজপত্র পর্যালোচনা করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরজন্য বিস্তারিত প্রতিবেদন কমিশনের নিকট প্রেরণ করবে এনফোর্সমেন্ট টিম।

বিআরটিএ, নোয়াখালীতে ড্রাইভিং লাইসেন্সের ডেলিভারি কাজে নিয়োজিত এনরোলমেন্ট এক্সিকিউটিভ মোহাম্মদ শোয়েব সরকার কর্তৃক লাইসেন্স ডেলিভারিতে ১০০ টাকা করে আদায়ের অভিযোগে দুদক, সমন্বিত জেলা কার্যালয়, নোয়াখালী এর উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আল মাছুম, কোর্ট পরিদর্শক মোঃ ইদ্রিস ও সহকারী পরিদর্শক মোঃ শরিফুল ইসলাম এর সমন্বয়ে গঠিত তিন সদস্যের এনফোর্সমেন্ট টিম রবিবার ৩১ জুলাই একটি অভিযান পরিচালনা করেছে। দুদক টিম ছদ্মবেশে উক্ত অফিসে লাইসেন্স ডেলিভারি সেকশনের কাজ পর্যবেক্ষণ করে। এনফোর্সমেন্ট টিমকে বিআরটিএ অফিসের সহকারী রাজস্ব কর্মকর্তা সুজিত রায় জানান যে, অভিযুক্ত শোয়েব সরকার বিআরটিতে কর্মরত কেউ নয়। তিনি বিআরটিএকে লাইসেন্স সরবরাহকারী প্রতিষ্ঠান টাইগার আইটির একজন কর্মচারী। বিআরটিএ নোয়াখালীর সহকারী পরিচালক নিয়মিত লাইসেন্স ডেলিভারি সেকশন তদারকি করেন। টাকা আদায়ের মতো কোন বিষয়ের প্রমাণ পেলে তিনি বিআরটিএ প্রধান কার্যালয় ও সংশ্লিষ্ট নিয়োগ কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করবেন। টিম সংশ্লিষ্ট দফতর হতে নথিপত্র সংগ্রহ করেছে, যা পর্যালোচনা করে টিম পরবর্তীতে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৪টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *