মার্কিন বাজারে “মেড ইন বাংলাদেশ” লেখা পণ্য রপ্তানি করছে চীনা প্রতিষ্ঠান

Uncategorized আন্তর্জাতিক

অর্থনৈতিক বিশ্লেষক ঃ নিষেধাজ্ঞা এড়াতে মার্কিন বাজারে “মেড ইন বাংলাদেশ” লেখা পণ্য রপ্তানি করছে চীনা প্রতিষ্ঠান।

চীনে তৈরি হচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’ লেবেলযুক্ত পণ্য। এসব পণ্য মিথ্যা ঘোষণায় বাংলাদেশে এনে তা আবার শুল্ক ফাঁকি দিয়ে যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের (সিইপিজেড) একটি চীনা প্রতিষ্ঠান।যদিও এক দেশে থেকে রপ্তানি হওয়া পণ্য ভিন্ন দেশ থেকে উৎপাদন ও লেবেলযুক্ত করা স্থানীয় ও আন্তর্জাতিক ‘কান্ট্রি অব অরিজিন’ আইন লঙ্ঘন। এ আইন লঙ্ঘন শস্তিযোগ্য অপরাধ।

সিইপিজেডের চীনা প্রতিষ্ঠান কনডা আর্ট ম্যাটেরিয়াল বাংলাদেশের বিরুদ্ধে এমন অভিনব জালিয়াতির প্রমাণ পেয়েছে চট্টগ্রাম বন্ড কমিশনারেট। যদিও একই ধরনের অনিয়ম আরও একাধিক চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাওয়া যাচ্ছে।কনডা আর্ট ম্যাটেরিয়ালস হলো নিংবো কনডা আর্ট সাপ্লাইস গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিশ্বের ৯০টির বেশি দেশে শিল্প ও কারুশিল্প সামগ্রী সরবরাহ করে থাকে।

বিশ্ববাজারে বাংলাদেশে তৈরি পণ্যের সুনাম ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধের কারণে এমন অনিয়ম করছে চীনা প্রতিষ্ঠানগুলো। তবে এতে চীনে তৈরী অপেক্ষাকৃত নিম্নমানের পণ্যের কারণে বাংলাদেশের সুনাম নষ্ট হওয়ার পাশাপাশি রপ্তানি খাতে বড় ধরণের প্রতিবন্ধকতা তৈরি হতে পারে। আসতে পারে রপ্তানি নিষেধাজ্ঞাও।
ছবিতে চীনে তৈরী বিভিন্ন পণ্যে মেড ইন বাংলাদেশ লেবেলকৃত।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *