২৯ তম এশিয়ান আঞ্চলিক ফোরামে যোগ দিতে কম্বোডিয়ায় ৩ দিনের সফরে পররাষ্ট্রমন্ত্রী

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক প্রতিবেদক ঃ ২৯তম এশিয়ান আঞ্চলিক ফোরামে (এআরএফ) যোগ দিতে কম্বোডিয়ায় তিন দিনের সফরে থাকা পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি গতকাল নমপেনে ব্যস্ত দিন কাটিয়েছেন।

বৃহস্পতিবার ৪ আগস্ট, নমপেনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এবং ব্রুনাই দারুসসালাম দাতো সেরি সেতিয়া হাজি এরিওয়ান বিন পেহিন দাতু পেকারমা জয়া হাজি মোহাম্মদ ইউসুফের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এবং দ্বিতীয় পররাষ্ট্র বিষয়ক মন্ত্রীর মধ্যে একটি সৌজন্য সাক্ষাত হয়। তারা বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। পারস্পরিক স্বার্থ, সামনের দিনগুলিতে দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার জন্য তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা।

বৈঠকে, ড. মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ইস্যুতে বাংলাদেশের উদ্বেগগুলি ভাগ করে নেন এবং একটি দ্রুত, নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের জন্য একটি অনুকূল পরিস্থিতি তৈরি করার জন্য মিয়ানমারকে রাজি করার জন্য আসিয়ান দেশগুলির আরও সমন্বিত এবং সক্রিয় সমর্থনের আহ্বান জানান।

বাংলাদেশ থেকে ১.১ মিলিয়ন মিয়ানমারের নাগরিক। তিনি আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার (এসডিপি) হওয়ার জন্য বাংলাদেশের বিড ত্বরান্বিত করতে ব্রুনাই দারুসসালামের সমর্থনও চেয়েছিলেন।

দুই দেশ বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, জলজ চাষ ও মৎস্য, জ্বালানি, স্বাস্থ্য ও ওষুধ, সংযোগ, আইসিটি, পর্যটন, হালাল বাণিজ্য, মানবসম্পদ উন্নয়ন, যুব ও সাংস্কৃতিক বিনিময় ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা ত্বরান্বিত করতে সম্মত হয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করার জন্য উচ্চ-পর্যায়ের সফরের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করার সময়, দাতো ইউসুফ মহামারীটির কারণে ২০২০ সালে স্থগিত হয়ে যাওয়া ব্রুনাইয়ের সুলতানের বাংলাদেশে সফরের বিষয়ে তাদের আগ্রহ প্রকাশ করেছিলেন।
ড. মোমেন এই প্রস্তাবকে আন্তরিকভাবে স্বাগত জানান এবং উভয় মন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণে একমত হন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *