ভর্তি থাকা রোগীদের মানষিক প্রশান্তি দিচ্ছে হাসপাতালে্র ছাদ বাগান –বিজয় কানন

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিবেদক ঃ মানুষ যখন শারীরিক ভাবে অসুস্থ হয়, তখন তার মনও খারাপ থাকে। আর অসুস্থতা নিয়ে পরিবার পরিজন রেখে যদি হাসপাতালে ভর্তি থাকতে হয় তবেতো আর কথাই নেই।
হাসপাতালে ভর্তি থাকা রোগীদের সামান্য মানষিক প্রশান্তি এনে দিতে চেষ্ঠা করে যাচ্ছে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

প্রধান মন্ত্রীর ছাদ বাগান করার নির্দেশনা থেকে অনুপ্রানিত হয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ চারিদিকে রোগীদের ওয়ার্ড বেষ্টিত হাসপাতালের ছাদের একটি অংশকে রুপান্তর করেন ছাদ বাগানে। ফুলে ফলে সজ্জিত এই বাগানের নাম দেন বিজয় কানন।

এই বাগানে কেবলমাত্র ভর্তি থাকা রোগিরা নার্সদের তত্বাবধানে প্রবেশ করতে পারেন। এখানে রোগীদের জন্য পুরো বাগান ঘুরে দেখতে হাটার জায়গা ও বসে কিছু সময় অতিবাহিত করতে বসার ব্যবস্থা রয়েছে। অত্র হাসপাতালে যোগদানের পর হতে ডা. সায়মা পুরো হাসপাতাল কে ঢেলে সাজিয়েছেন।

গুনগত চিকিতসা ব্যবস্থ্যা নিশ্চিত করতে তিনি ও তার সকল কর্মকর্তা কর্মচারী মিলে নিয়ে আসেন ব্যপক পরিবর্তন। হাসপাতালের প্রতিটি কর্মচারীর সুনম্র ব্যবহার, আগত শিশুদের খেলনা সম্বৃদ্ধ প্লে-জোন, রোগীদের জন্য খাবার ডাইনিং রুম, হাসপাতাল এলাকাকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা, হাসপাতাল এলাকায় ফুল-ফল, ঔষধী ও ভেষজ গাছ লাগিয়ে এক দৃষ্টিনন্দন পরিবেশের অবতারনা করেন। তার এই কার্যক্রমে নতুন সংযোজন রোগীদের জন্য এই ছাদ বাগান।

এই প্রচেষ্ঠা ইতোমধ্যে জাতীয় দৈনিক সহ বিভিন্ন মহলে প্রসংশিত হয়।
সেবার মাধ্যমে অসুসস্থ্য রোগীদের একটু হাসি ফুটিয়ে তোলার আরো একটি নতুন প্রয়াস যা অন্য হাসপাতাল সমুহের জন্য দৃষ্টান্ত হয়ে হয়ে উঠতে পারে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *