পিরোজপুরে বিক্রি হচ্ছে মানহীন ৫২ পণ্য

অপরাধ আইন ও আদালত জীবন-যাপন বরিশাল সারাদেশ

পিরোজপুর প্রতিনিধি : অধিক মুনাফা লোভী বিক্রেতারা সরকারকে বৃদ্বা আঙ্গুল দেখিয়ে প্রকাশ্যে দাম্ভিকতা দেখানোর অভিযোগ উঠেছে জেলার অসৎ ব্যাবসায়ীদের বিরুদ্ধে। হাইকোর্টের নির্দেশ থাকার পরও নিজ নিজ প্রতিষ্ঠান কিংবা বাজার থেকে প্রত্যাহার করেনি নি¤œ মানের ৫২টি পণ্য। চলতি সময়ে এসব অবৈধ পণ্য বিক্রি বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ ক্রেতারা।
সরেজমিনে পিরোজপুর সদরের বিভিন্ন মার্কেটে ঘুরে দেখা গেছে, কিছু অসৎ মুদি দোকানদাররা গোপনে বা প্রকাশ্যে সরকারের নিষিদ্ধ পণ্য গুলো বিক্রি করছে। অথচ হাইকোর্টের নিষিদ্ধ ৫২টি পন্য বাজেয়াপ্ত ঘোষণা করে। ভোক্তা অধিকার আইনের তোয়াক্কা না করে খাদ্য উৎপাদনকারী বিভিন্ন প্রতিষ্ঠান মান নিয়ন্ত্রনের ভূমিকা না রেখে পন্য প্রস্তুত করেন। সরকারী আইনি ধারায় খাদ্য আইনের মধ্যেই খাদ্য সামগ্রী প্রস্তুত করার বিধান রয়েছে।
এদিকে পিরেজপুর সদর পৌর মার্কেটসহ শহরের বেশীর ভাগ দোকানে মোল্লা সল্টসহ ডুডলস নুডুলস, সান কোম্পানীর সয়াবিন তেলসহ একাধিক পণ্য দেদারসে বিক্রি করছে। শহর ছাড়াও জেলার মধ্যে বাকী উপজেলায়ও এসব ৫২ টি পণ্য বিক্রি করে যাচ্ছে। যদিও মাঝে মাঝে ভেজাল বিরোধী অভিযানে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বাজার মনিটরিং করছে। তবে বিভিন্ন উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের ছোট ছোট বাজারে এসব মানহীন পণ্যে সয়লাব। আর এ কারণে কম শিক্ষিত ক্রেতারা ঠকে যাচ্ছে যত্রতত্র ভাবে।
এ ব্যাপারে ব্যবসায়ী সমিতির বিভিন্ন নেতৃবৃন্দসহ বিভিন্ন উপজেলার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দরা মিডিয়াকে বলেন, বিভিন্ন কোম্পানীর ডিলার বা এজেন্টদের সঙ্গে সমন্বয় করে সমগ্র বিষয়টির সুরাহা করলে ভালো হয়। সরাসরি দায়িত্ব এড়িয়ে গিয়ে কিছু কিছু নেতা বলেন, ৫২ নিষিদ্ধ পণ্য বিক্রি বন্ধে জেলাসহ উপজেলায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হোক। তবে ভিন্নকথা বলেন সচেতন ক্রেতাদের মধ্যে জেলা মহিলা নেত্রী এলিনা জামান, আসলে লোভের কারণে আমরা বিবেককে হত্যা করি। কিছু কিছু দোকানদারা লোভের কারণে ও অর্থের মোহে পড়ে এসব ভেজাল পণ্য বিক্রি করে যাচ্ছে। আসলে কঠিন ভাবে আইনের প্রয়োগ হয় না বলেই এসব অপরাধ করতে সাহস পাচ্ছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *