নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ব্রাহ্মণ্বাড়িয়া জেলা কার্যালয় কর্তৃক খাদ্য পরিদর্শকদের সাথে ‘মাসিক সমন্বয় সভা’ ও ‘জ্যাকেট বিতরণ’ কার্যক্রম অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিনিধি ঃ রবিবার ২১ আগস্ট, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, ব্রাহ্মণবাড়িয়ায় জেলা নিরাপদ খাদ্য অফিসারের সভাপতিত্বে কর্তৃপক্ষের দায়িত্বপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শকগণের সাথে ‘মাসিক সমন্বয় সভা’ ও ‘জ্যাকেট বিতরণ’ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

এসময় জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য নিশ্চিতের লক্ষ্যে নিরাপদ খাদ্য আইন ২০১৩ বাস্তবায়নের নিমিত্তে উপজেলা পর্যায়ে জনসচেতনতামূলক কার্যক্রম জোরদারকরণ, নিয়মিত খাদ্য স্থাপনায় মনিটরিং কার্যক্রম পরিচালনা, নমুনা সংগ্রহ ও পরীক্ষণ, হালনাগাদকৃত হোটেল-রেস্তোরাঁ, বেকারি, আইসক্রিম ও মশলা তৈরির কারখানা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের খাদ্যকর্মীদের তালিকা প্রস্তুতকরণ, খাদ্যে ভেজাল ও দূষণরোধে মোবাইল কোর্ট পরিচালনা সহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সভাশেষে জেলা নিরাপদ খাদ্য অফিসার মোহাম্মদ ফারহান ইসলাম এর নেতৃত্বে শহরের কাউতলী এলাকাধীন ফুড হাট রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টার, গ্রীন চিলি রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টার ও রাজধানী হোটেল এন্ড রেস্টুরেন্ট-এ মনিটরিং ও লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়।
এসময় প্রতিষ্ঠান গুলোতে খোলা ডাস্টবিন, অপরিষ্কার-অপরিচ্ছন্ন রান্নাঘর, কাঁচা ও রান্না করা খাবার একত্রে সংরক্ষণ, হালনাগাদকৃত ট্রেড লাইসেন্স না থাকা, খাদ্যকর্মীদের স্বাস্থ্যসনদ না থাকা, ক্রয়-বিক্রয়ের রশিদ সংরক্ষণ না করা, রেফ্রিজারেটরের তাপমাত্রা যথাযথভাবে নিশ্চিত না করা, মূল্য তালিকা প্রদর্শন না করাসহ বিভিন্ন অসঙ্গতি পরিলক্ষিত হয়।

এসময় প্রতিষ্ঠানগুলোকে সার্বিক পরিবেশ উন্নয়ন, কাস্টমার সার্ভিসের মানোন্নয়ন, উৎপাদিত পণ্যের গুনগত মানোন্নয়ন এবং খাদ্য কর্মীদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হয়। এছাড়া নিরাপদ খাদ্য আইন এবং বিধি বিধান সম্পর্কে মালিকপক্ষকে অবহিত করা হয়। নিরাপদ খাদ্য নিশ্চিতে তারা প্রত্যেকেই দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। উক্ত মনিটরিং কার্যক্রমে কর্তৃপক্ষের দায়িত্বপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শকগণ সার্বিক সহযোগিতা প্রদান করেন।

জনস্বার্থে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এজাতীয় কার্যক্রম অব্যাহত থাকবে এটা একটা চলমান প্রক্রিয়া।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *