কন্যা সন্তান জন্মের মধ্য দিয়ে, ৪৭ বছর পর অপারেশন থিয়েটার কার্যক্রম শুরু

Uncategorized সাস্থ্য

নিজস্ব প্রতিনিধি ঃ ৪ আগস্ট ১৯৭৫ সালে প্রতিষ্ঠার ৪৭ বছর, ২০ দিন পরে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৃহস্পতিবার ২৫ আগস্ট সিজারিয়ান সেকশনের মাধ্যমে একটি ফুটফুটে কন্যা সন্তান জন্মদানের মাধ্যমে অপারেশন থিয়েটারের কার্যক্রমের শুভ উদ্বোধন।

২৩ ফেব্রুয়ারীতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে যোগদান করার পরে অনেকগুলো চ্যালেঞ্জের মধ্যে অন্যতম ছিলো অপারেশন থিয়েটারে অপারেশন শুরু করা। কিন্তু নির্মানের পরে দীর্ঘদিন ব্যবহার না করায় অপারেশন থিয়েটার কমপ্লেক্স হাসপাতালের স্টোর রুমে পরিনত হয়েছিল।

এনেস্থিসিয়া মেশিন বিকল, ডায়াথার্মি মেশিন নেই, এসিগুলো অচল, সার্জিক্যাল যন্ত্রপাতি সংকট, ওটি ড্রেস নেই, ইলেক্ট্রিক লাইন নষ্ট, অটোক্লেভ মেশিন অচল, পরিষ্কার পরিচ্ছন্নতার যাচ্ছাতাই অবস্থা, এনেস্থেটিক ড্রাগস নেই, রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা নেই- এতোসব নেই থেকে শুরু করে ধীরেধীরে গুছানো শুরু করেছিলাম এই গোছানো কার্যক্রমে উপজেলা হেলথ কেয়ার অপারেশনাল প্ল্যান কে সবসময় পাশে পেয়েছি। বিশেষ ধন্যবাদ ডা. শাহীন, ডিপিএম, ইউএইচসি, স্বাস্থ্য অধিদপ্তর।

মানিকগঞ্জ জেলার সিভিল সার্জন মোয়াজ্জেম আলী খান চৌধুরীর নির্দেশনায় এই কর্মযজ্ঞে আমাকে আরও সার্বক্ষনিক সহযোগিতা করেছেন এনেস্থিসিয়া কনসালট্যান্ট ডা. উম্মে হানি তাশফিকা, গাইনী কনসালট্যান্ট ডা. মুক্তি রানী সাহা, আরএমও ডা. ফেরদৌস, ওটি ইনচার্জ শাহানা পারভীন সহ অত্র হাসপাতালের অন্যান্য মেডিকেল অফিসার, কর্মকর্তা- কর্মচারীবৃন্ধ। সবার প্রতি অনিঃশ্বেষ কৃতজ্ঞতা।

অপারেশন শেষে হাসপাতালের নবসজ্জিত কনফারেন্স রুমে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। সাংবাদিক সম্মেলনে উপজেলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ সহ স্থানীয় ও জাতীয় পত্রিকার সাংবাদিকবৃন্ধ। ইনশাআল্লাহ অত্র এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর আধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে টীম দৌলতপুরের সকল সদস্যগণের ঐকান্তিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।


Leave a Reply

Your email address will not be published.