ট্যাংক ইন্জিন সমাচার!

Uncategorized আন্তর্জাতিক

সামরিক বিশ্লেষক ঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সারা বিশ্বে ব্যবহৃত সকল ক্যাটাগরির অধিকাংশ মেইন ব্যাটল ট্যাংকের ইঞ্জিন হিসেবে সাধারণত শক্তিশালী ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়। আর ডিজেল ইঞ্জিন চালিত সব মেইন ব্যাটল ট্যাংকের ফুয়েল হিসেবে ডিজেল ব্যবহার করা হবে এটাই একটি স্বাভাবিক বিষয়।

তবে একেবারে কিছু সংখ্যক ডেডিকেটেড ট্যাংকে ইঞ্জিন হিসেবে আধুনিক প্রযুক্তির গ্যাস টার্বাইন ইঞ্জিন ব্যবহার করা হয়। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের এম১ আব্রামস মেইন ব্যাটল ট্যাংক এবং সভিয়েত ইউনিয়ন আমলের টি-৮০ বি/ইউ সিরিজের মেইন ব্যাটল ট্যাংকে গ্যাস টার্বাইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। গ্যাস টার্বাইন ইঞ্জিনের অনেক সুবিধা থাকলেও এটা তৈরি করাটা বেশ ব্যয়বহুল হয়ে যায়।

মেইন ব্যাটল ট্যাংকের গ্যাস টারবাইন ইঞ্জিন এর ওজনের তুলনায় অনেক বেশি শক্তি উৎপন্ন করে। অর্থাৎ গ্যাস টারবাইন ইঞ্জিনের শক্তি ও ওজনের অনুপাত (power to weight ratio) অন্যান্য ইঞ্জিন থেকে অনেক বেশি। গ্যাস টার্বাইন ইঞ্জিন বায়ুমন্ডল থেকে বাতাস টেনে এর ভেতরে নিয়ে প্রথমে সংকুচিত করে এনে একটি চেম্বারে জালানী পুড়িয়ে বিপুল শক্তি উৎপাদন করে।

গ্যাস টার্বাইন ইঞ্জিন জেট ফুয়েল থেকে শুরু করে একেবারে রাস্তার পাশে থাকা পেট্রোল পাম্প থেকে নেওয়া যেকোন ফুয়েল যেমন কেরোসিন, পেট্রোল, অকটেন, ডিজেল ছাড়াও যে কোন ধরণের জ্বালানী দ্বারা চালানো সম্ভব।

এখনে প্রকাশ থাকে যে, মেইন ব্যাটল ট্যাংকে ব্যবহৃত কিছু সংখ্যক গ্যাস টার্বাইন ইঞ্জিনের ডিজাইনে কিছুটা পরিবর্তন এনে এটিকে হেলিকপ্টারেও ব্যবহার করা হয়।
মার্কিন সেনাবাহিনীর প্রধান অস্ত্র এম১ আব্রামস মেইন ব্যাটল ট্যাংকে হানিওয়েল কোম্পানির তৈরি ১,৫০০ হর্স পাওয়ার ক্ষমতার এজিটি-১৫০০সি মাল্টি ফুয়েল গ্যাস টার্বাইন ইঞ্জিন ইনস্টল করা হয়। যার একটি হাইলী মডিফায়েড এন্ড এডভান্স ভার্সন ব্ল্যাক হক ও অ্যাপাচি এ্যাটাক হেলিকপ্টারের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছিল।

যদিও সর্বোচ্চ নিরাপত্তার কথা বিবেচনা করে শেষ পর্যন্ত এটি আর মার্কিন হেলিকপ্টারে ব্যবহার করা হয়নি।

এদিকে সভিয়েত ইউনিয়ন আমলের তৈরি টি-৮০বি সিরিজের ট্যাংকে ১,০০০ হর্স পাওয়ার ক্ষমতার এসজি-১০০০ এবং ১,২৫০ হর্স পাওয়ার ক্ষমতার টি-৮০ইউ সিরিজের ট্যাংকে জিটিডি-১২৫০ মাল্টি ফুয়েল বেসড বেশ শক্তিশালী গ্যাস টার্বাইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছিল। ছবিঃ- বাংলাদেশ সেনাবাহিনীর জন্য নতুন ক্রয় করা VT-5 লাইট ট্যাংক, চীনে বাংলাদেশ সেনাবাহিনীর ট্যাংক ক্রুরা এর ট্রায়াল নিচ্ছেন।


Leave a Reply

Your email address will not be published.