সার ওজনে কম দেওয়ার অপরাধে অভয়নগর ট্রান্সপোর্ট কে জরিমানা

Uncategorized আইন ও আদালত

সুমন হোসেন, (যশোর), ঃ
দেশের বৃহত্তম সারের মোকাম যশোর জেলার অভয়নগর উপজেলার নওয়াপাড়া বাজার। এম ও পি সার ওজনে কারচুপি করার অপরাধে সরকারি সার পরিবহনকারী প্রতিষ্ঠান অভয়নগর ট্রান্সেপোর্ট’র মালিক নাজমুল হক (খোকন) কে ভ্রাম্যমান আদালতে ৫০ হাজার টাকা জরিমান করে তা আদায় করেছে।

সারের বাজার পরিদর্শণ কালে শনিবার (২৭ আগস্ট) সকালে অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দীন এ দন্ডাদেশ প্রদান করেন।

সূত্র জানায়, যশোর অঞ্চলে সরকার নির্ধারিত দামের থেকে অতিরিক্ত মূল্যে সার বিক্রি হচ্ছে এ ধরনের খবর বিভিন্ন পত্র- পত্রিকায় প্রকাশের পর সংশ্লিষ্ট কতৃপক্ষের নির্দেশে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটি বাজার পরিদর্শণে নামে।

শনিবার সকালে তারা বিএডিসি’র সার পরিবহনকারী প্রতিষ্ঠান পোটন ট্রের্ডাস এর উপ প্রতিষ্ঠান অভয়নগর ট্রান্সেপোর্ট এজেন্সির গুদামে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় এমওপি (মিউরেট অপ পটাশ) সারের ৫০ কেজি ওজনের প্রতি বস্তায় ৫শ’ গ্রাম থেকে এক কেজি পরিমান সার কম থাকার অভিযোগের সত্যতা পাওয়া যায়। ওই গুদামে তখন ১২শ’ বস্তা এমওপি সার মজুদ ছিলো। পরিবহনকারি ওই প্রতিষ্ঠান বিএডিসি’র মাধ্যমে সরকারি ভাবে আমদানি করা সার জাহাজ থেকে নামিয়ে ৫০ কেজি ওজন করে বস্তা ভর্তি করেন পরে ওই সার জেলা গুদামে পরিবহনের দায়িত্ব তারা পালন করে। সরকারি সার পরিবহনকারি ওই প্রতিষ্ঠান দীর্ঘদিন বস্তা ভর্তি করার সময় ওজনে কম দিয়ে আসছিলো বলে অভিযোগ রয়েছে। সেই অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমান আদালত এই পদক্ষেপ গ্রহন করেন।

উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য সচিব উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সামদানী বলেন, অভয়নগর ট্রান্সেপোর্ট এর বিরুদ্ধে খোলা সার বস্তা ভর্তি করার সময় ওজনে কম দেওয়া হয়, আগে থেকে এ ধরনের অভিযোগ ছিলো। শনিবার বাজার মনিটরিং কালে তার গুদামে এমওপি সারের ৫০ কেজি ওজনের বস্তা পরীক্ষা করে প্রতিবস্তায় ৫শ’ গ্রাম থেকে এক কেজি করে ওজন কম পাওয়া গেছে। ওজনে কম দেওয়ার দায়ে ওই প্রতিষ্ঠানের মালিক নাজমুল হক খোকনকে ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

অভিযান চলাকালে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃর্ষি কর্মকর্তা, থানার অফিসার ইনচার্য একেএম শামীম হাসান সহ সংশিষ্ট দপ্তরের কর্মচারী বৃন্দ।


Leave a Reply

Your email address will not be published.