উপ-পরিদর্শক আতঙ্ক

অপরাধ আইন ও আদালত এইমাত্র জাতীয় শিক্ষাঙ্গন

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড

বিশেষ প্রতিবেদক
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের একজন উপ-পরিদর্শকের ভয়ে কাপছে পুরো অফিস। তিনি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার, ডিপ্লোমা ইন ফিসারিজ, ডিপ্লোমা ইন মেডিক্যাল টেকনোলজি শিক্ষাক্রমের সংযোজন আসন বৃদ্ধি, নাম ও স্থান পরিবর্তন এর ব্যবস্থাপনা কমিটি সংক্রান্ত কাজ করেন। এ সব গুলো বিভাগের দায়িত্ব পালন করছেন উপপরিদর্শক বিজয় ঘোষ।
তিনি এ ছাড়া ও আরো একটির দায়িত্ব থেকে গত ১৭ সেপ্টেম্বর অব্যহতি পান। সেটি হলো ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি বর্তমান এটি পালন করছেন উপ-পরিদর্শক আলমগীর হোসেন।
বিজয় ঘোষ একজন উপ-পরিদর্শক কিন্তু তার ক্ষমতা ব্যাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের চেয়ে বেশী বিজয় ঘোষের ইশারা ছাড়া অত্র অফিসের কারও ক্ষমতা নেই নবায়ন কিংবা কোন প্রতিষ্ঠানের এমপিও ভুক্ত করা।
পুরো অফিসের ঘুষ বানিজ্য নিয়ন্ত্রণ করেন বিজয় কুমার ঘোষ। তার বিরুদ্ধে অনিয়ম দূর্নীতির প্রায় দেড় শতাধিক অভিযোগ রয়েছে। আর মৌখিক অভিযোগ শতশত। কিন্তু তার ক্ষমতার বলে কেউ প্রতিবাদ বা ব্যবস্থা গ্রহণ করার সাহস করো নেই। শত কোটি টাকার মালিক এই ঘুষ খোর দূর্নীতি বা বিজয় কুমার ঘোষের নিজ গ্রামের বাড়ী সিরাজগঞ্জ জেলায় সেখানে রয়েছে শতাধিক বিঘা জমি, আলিশান বাড়ী, তাছাড়া বিজয় কুমার ঘোষ ঢাকার মিরপুর রূপনগরে ১১/৪খ, প্লট-১১, সড়ক-৪, ফ্ল্যাট-বাড়ী, বাড়ী ব্যাংক ব্যালেন্স কোন কিছুই যেন তার অভাব নেই। তিনি দুই দেশের নাগরিক হওয়ায় ভারতে তার বিশাল বাড়ী। হুন্ডির মাধ্যমে সে ভারতে পাচার করেছে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা। দৌত নাগরিক হওয়ার কারণে সেই দুইদেশেরই সুযোগ সুবিধা গ্রহণ করছে।
সূত্র জানায়, সারা দেশে কারিগরি জ্ঞান প্রসারের মাধ্যম হচ্ছে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড। কারিগরি শিক্ষা বোর্ড। কারিগরি শিক্ষা বোর্ডের গুরুত্বপূর্ণ সেকশন হচ্ছে পরিদর্শক শাখা। পরিদর্শক শাখার মত গুরুত্বপূর্ণ শাখায় গুরুত্বপূর্ণ পদে উপ-পরিদর্শক হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি শিক্ষা বিভাগের কতিপয় অসাধ কর্মকর্তা, শীর্ষ ঘুষখোর দূর্নীতিবাজ বিজয় ঘোষকে নিয়োগ দেয় কারিগরি শিক্ষা বোর্ডে। বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের ভাষ্যমতে মাননীয় প্রধানমন্ত্রীর কারিগরি শিক্ষা ব্যবস্থার সকল সুনামকে ম্লান করে দেওয়ার জন্যই শিক্ষা মন্ত্রণালয়ের এক অশুভ চক্রের হস্তক্ষেপে শীর্ষ ঘুষখোর দূর্নীতিবাজ বিজয় ঘোষকে কারিগরি শিক্ষা বোর্ডে ডেপুটেনে নিয়োগ দিয়েছে।
শোনা যায় তার বিরুদ্ধে ঘুষ দূর্নীতির পাহাড়সম অভিযোগ থাকার পরেও কারিগরি শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় কোন ব্যবস্থা নেওয়ার সাহস রাখে না। ভুক্তভোগীরা যথাযথ কর্তৃপক্ষের নিকট উপ-পরিদর্শক বিজয় কুমার ঘোষের বিরুদ্ধে অবিলম্বে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও তাকে চাকুরীচ্যুত করে তার ঘুষ দূর্নীতির মাধ্যমে অর্জিত সম্পদ বাজেয়াপ্ত করার জোর দাবী জানান।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *