সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে সেবা প্রত্যাশীদের পাসপোর্ট প্রদানের ক্ষেত্রে হয়রানীর অভিযোগ

Uncategorized অপরাধ

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে বৃহস্পতিবার ৪ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ১ টি দপ্তরে অভিযান পরিচালনা করা সহ ৩ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


নিজস্ব প্রতিবেদক ঃ সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে সেবা প্রত্যাশীদের পাসপোর্ট প্রদানের ক্ষেত্রে হয়রানীর অভিযোগ বিষয়ে বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর দুদক, সজেকা, সিলেটের সহকারী পরিচালক মোঃ আশরাফ উদ্দিনের নেতৃত্বে ৫ সদস্যের সমন্বয়ে গঠিত টিম অভিযান পরিচালনা করেছে। অভিযান পরিচালনা কালে এনফোর্সমেন্ট টিম সেবা গ্রহীতাদের সাথে কথা বলে জানতে পারে যে, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, সিলেটে যেসকল সেবা গ্রহীতা নিজে ফরম পূরণ করে জমা প্রদান করেন তাদের আবেদনে তুচ্ছ ত্রুটি-বিচ্যুতি অজুহাত দেখিয়ে তথা বিভিন্ন অজুহাতে আবেদন ফেরত প্রদান করা হয়। অপরদিকে যেসকল আবেদন ট্রাভেল এজেন্সির মাধ্যমে ফরম পূরণ হয়ে আসে সেসকল আবেদন ফেরত প্রদান করা হয় না বা বাতিল করা হয় না। অর্থাৎ ট্রাভেল এজেন্সির মাধ্যমে পূরণকৃত আবেদনে বিশেষ চিহ্ন দেয়া থাকে বিধায় তাদের হয়রানীর শিকার হতে হয় না। মূলত বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, সিলেটে পাসপোর্ট গ্রহিতাদের ট্রাভেল এজেন্সির মাধ্যমে আবেদন করতে বাধ্য করা হয়। এভাবে সাধারণ সেবা গ্রহীতাদের ব্যাপকভাবে হয়রানী করা হয়। অভিযান পরিচালনা কালে সেবা প্রত্যাশীদের নিকট হতে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। অভিযোগের সত্যতার বিষয়ে পরিচালক, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এর কর্মকর্তা অভিযোগের বিষয়ে তার অজ্ঞতার কথা জানান ।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৩টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published.