সাইবার হামলার জেরে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল আলবেনিয়া

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক বিশ্লেষক ঃ সাইবার হামলার জেরে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল মুসলিম অধ্যুষিত আলবেনিয়া।

দক্ষিণ ইউরোপের মুসলিম প্রধান অধ্যুষিত ও ন্যাটোভুক্ত দেশ আলবেনিয়া বুধবার মধ্যপ্রাচ্যের দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে। একইসাথে ইরানি কূটনীতিকদেরও ২৪ ঘন্টার মধ্যে আলবেনিয়া ছাড়তে আদেশ জারি করে দেশটি। এরপ্রেক্ষিতে আজ ইরানি রাষ্ট্রদূতরা দূতাবাস খালি করে আজকে ইরানের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

কূটনীতিকরা দূতাবাস ছাড়ার প্রাক্কালে নিজেদের সবধরণের গুরুত্বপূর্ণ কাগজপত্র আগুনে পুড়িয়ে ধ্বংস করেছে। কূটনীতিকরা বের হয়ে যাওয়ার পরপরই দূতাবাসে অভিযান চালায় আলবেনিয়ান এন্টি টেররিজম ইউনিটের সদস্যরা।

ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে একটি ভিডিও বার্তায় আলবেনিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, এই মুহূর্তে ইসলামিক রিপাবলিক ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরকম কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সাইবার হামলার কারণে।

প্রসঙ্গত গত ১৫ জুলাই আলবেনিয়ার ওপর বড় ধরনের সাইবার হামলা হয়েছিল।তদন্ত করে এর পেছনে ইরানের সংশ্লিষ্টতা পাওয়াই আলবেনিয়া ইরানের সাথে সবধরনের সম্পর্ক ছিন্ন করেছে।যদিও ইরান আলবেনিয়ার এমন সিদ্ধান্তে ক্ষুদ্ধ হয়েছে। তারা বলেছে এসব অভিযোগ ভিত্তিহীন।

ইরানের সঙ্গে আগে থেকেই উত্তেজনামূলক সম্পর্ক ছিল আলবেনিয়ার। ২০১৪ সালে ইরানের নিষিদ্ধ ঘোষিত পিপলস মু>হিদিন গ্রুপের প্রায় ৩ হাজার সদস্যকে আশ্রয় দিয়েছিল আলবেনিয়া।

এরপর তাদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।এর আগে আলবেনিয়ার ওপর সাইবার হামলার চেষ্টা চালিয়েছিল ইরান। কিন্তু সেগুলো ব্যর্থ করে দেওয়ার দাবি করেছিল ইউরোপের এই মুসলিম অধ্যুষিত দেশটি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *