দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো। রোববার (১১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) কার্নিভাল ও হারমোনি হলে এক্সপোটির উদ্বোধন করা হবে। বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্পের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ ফুড সেফটি অথরিটির (বিএফএসএ) সার্বিক সহায়তায় এ আয়োজনের প্রস্তুতি চলছে। আয়োজকরা বলছেন, এক্সপোটির মাধ্যমে সরকারি বা বাণিজ্যিক ল্যাব/পরীক্ষাগারের বিভিন্ন সেবা সম্পর্কে প্রচার করা হবে।

পাশাপাশি জনসচেতনতা গড়ে তোলা, পরীক্ষাগারগুলোর মধ্যে সমন্বয় সাধন, যোগাযোগ ও সহযোগিতাকে উৎসাহিত করা হবে। তাছাড়া এর মাধ্যমে আমদানি-রপ্তানি ও বাণিজ্যকে উন্নত-সহজতর করার যাবে। সেই সঙ্গে খাদ্য ও কৃষিপণ্য আন্তর্জাতিক মানসম্পন্ন হবে।
আয়োজকরা আরও জানান, সরকারি-বেসরকারি ল্যাবরেটরিগুলোর জন্য নতুন প্রযুক্তি ও সঠিক পদ্ধতি বিকাশের জন্য এক্সপোটি সেরা একটি জায়গা হতে পারে। বৈজ্ঞানিক অধিবেশনে খাদ্যনিরাপত্তা নিয়ে সমসাময়িক বক্তব্য ও অংশগ্রহণমূলক আলোচনা সংশ্লিষ্ট সবাইকে আকৃষ্ট করবে।

সরকারি, অ্যাকাডেমিক, গবেষণাভিত্তিক ও বেসরকারি পর্যায়ের ৪৪টি ল্যাব এক্সপোতে অংশ নিচ্ছে। প্রতিটি ল্যাবের বিভিন্ন সেবা উপস্থাপনের জন্য আলাদা প্রদর্শনী স্টল থাকবে। একদিনের এ এক্সপো তিনটি অংশে অনুষ্ঠিত হবে।

প্রথম অংশে উদ্বোধনী অধিবেশন, ২য় অংশে ল্যাবরেটরীর প্রদর্শনী ও ৩য় অংশে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সঙ্গে খাদ্য নিরাপত্তা ও খাদ্য পরীক্ষা নিয়ে একটি বৈজ্ঞানিক প্যানেল আলোচনা করা হবে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুল কাইয়ুম সরকারের সভাপতিত্বে রোববার সকাল ১০টায় এক্সপোটি উদ্বোধন করা হবে।

প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বিশেষ অতিথি থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব জিয়াউল হাসান, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেইভ।
বৈজ্ঞানিক প্যানেল আলোচনায় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *