বরগুনায় সাংবাদিকের নামে মানহানিকর পোস্ট ও অপপ্রচার করায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

Uncategorized আইন ও আদালত

বরগুনা প্রতিনিধি ঃ বরগুনার তালতলীতে সাংবাদিকের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক) এ মিথ্যা প্রচারণা ও এডিট করে ছবি দিয়ে মানহানিকর মন্তব্য করায় আওয়ামীলীগ নেতা কামাল মোল্লা সহ ২ জন কে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ভুক্তভোগী সাংবাদিক জলিল আহমেদ।

গত ২০ আগস্ট বরিশাল সাইবার ট্রাইব্যুনাল আদালত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৫ (২) (৩), ২৯ (১),৩১(২) (৩) ও ৩৫(২) ধারায় উপজেলার কড়ইবাড়িয়া ইউনিয়নের ঝাড়াখালী গ্রামের আমির হোসেন মোল্লার ছেলে হাবিবুর রহমান কামাল মোল্লা (৩৫) বড়বগী ইউনিয়নের বড় অংকুজানপাড়া এলাকার মৃত্যু দুলাল শিকদারের ছেলে ইমরান হোসেনকে বিবাদী করে মামলা দায়ের করা হয়।

মামলা সূত্রে জানা গেছে, মো.হাবিবুর রহমান কামাল মোল্লা ও ইমরান হোসেনসহ অজ্ঞাত ১০ থেকে ১২ জন আসামীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে সাংবাদিক ফোরামের সাবেক সাধারণ সম্পাদক ও এশিয়ান টেলিভিশনের তালতলী উপজেলা প্রতিনিধি মো.জলিল আহমেদ’র নামে ভুয়া
তথ্য ও এডিট করে ছবি দিয়ে কুরুচীপূর্ণ মন্তব্য করে আসছে। দীর্ঘদীন যাবত আসামী চক্রটি সামাজিক ও মানসিকভাবে হেনস্তা করে আসছিল স্থানীয় ওই সাংবাদিককে। সমাজে প্রতিষ্ঠিত ব্যক্তিদের হেয় প্রতিপন্ন ও মানহানীকর বক্তব্য প্রদান করে অস্তিশীল পরিস্থিতি সৃষ্টি করে আসছে।

হাবিবুর রহমান কামাল মোল্লা তার নিজের ফেইসবুক প্রোফাইলে দেশের স্বনামধন্য টিভি চ্যানেল এশিয়ান টিভির নাম ভাঙিয়ে তথাকথিত অক্ষরজ্ঞান হীন এক নারী লোভী সাংবাদিক’র নারীদের সাথে অন্তরঙ্গ ছবি ও আপত্তিকর ভিডি সহ বিস্তারিত আসিতেছে এমন মন্তব্য করায় সাংবাদিকের মানহানি ঘটেছে।

অন্য দিকে ইমরান হোসেন তার নিজেরফেইসবুক ও ম্যাসেন্জারে সাংবাদিকের ভুয়া ছবি এডিট করে বিভিন্ন ব্যক্তিদের ও বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়ায় মান সম্মান ক্ষুণ্ন হয়।

সাংবাদিক মো.জলিল আহমেদের বিরুদ্ধে গণমাধ্যমে মিথ্যা তথ্য দিয়ে নিউজ প্রকাশ
করায় মান সম্মানের বিঘ্ন ঘটে। যার লিংকসমূহ মামলার বিবরণে উল্লেখ করা হয়েছে। এছাড়াও আসামীরা সামাজের নানা অপকর্মের সাথে জড়িত রয়েছে মর্মে উল্লেখ।

ভুক্তভোগী সাংবাদিক মো.জলিল আহমেদ বলেন, মামলায় দুই আসামির বিরুদ্ধে আক্রমণাত্মক, মানহানিকর, মিথ্যা ও ভয়ভীতি প্রদর্শনমূলক তথ্য প্রকাশ, প্রচার ও অপরাধ সংঘঠিতের অভিযোগ আনা হয়েছে। ফেসবুকে মিথ্যা তথ্য ও ছবি ছারায় আমার মানসম্মান ক্ষুন্ন হয়েছে। আমি সুষ্ঠ বিচার দাবি করছি।

এদিকে বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি বিএমএসএস এর পক্ষ থেকে তদন্ত পূর্বক প্রকৃত ঘটনা উন্মোচন করে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *