রাজধানীতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক সমন্বিত মোবাইল কোর্ট ও বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা

Uncategorized আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক ঃ কেন্দ্রীয় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সিদ্ধান্তের আলোকে ২১ সেপ্টেম্বর বুধবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (যুগ্মসচিব) শাহনওয়াজ দিলরুবা খানের নেতৃত্বে কারওয়ান বাজার, ঢাকায় সমন্বিত মোবাইল কোর্ট ও বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।

পরিদর্শন কালে খাদ্যের নিরাপদতার বিষয়গুলো উৎপাদন হতে বিপণনের প্রতিটি ধাপে পর্যবেক্ষণ করা হয়।
উক্ত পরিদর্শনে মাছ ও মাংস সংরক্ষণে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর পরিপন্থী কার্যক্রম পরিলক্ষিত হয়।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান কর্তৃক একজন মাংস ব্যবসায়ীকে চালান সংরক্ষণ না করা ও ক্ষতিকর রং ব্যবহারের অপরাধে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী ১,০০,০০০ ( এক লক্ষ) টাকা অর্থদণ্ড অনাদায়ে ৩ ( তিন) মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

আইন বহির্ভূত উপায়ে সংরক্ষণকৃত মাছ ও মাংস জনসমক্ষে ধ্বংস করা হয় এবং ব্যবসায়ী সমিতির প্রতিনিধির উপস্থিতিতে ভবিষ্যতে এ ধরনের কাজ না করার জন্য মুচলেকা নেয়া হয়।

এছাড়া মুদি দোকান সমূহকে নিরাপদ খাদ্য (মোড়কাবদ্ধ খাদ্য লেবেলিং) প্রবিধানমালা, ২০১৭ অনুযায়ী লেবেলিং নিশ্চিত করার জন্য ৭ দিন সময় বেধে দেয়া হয়।

এছাড়া এ সংক্রান্ত সকল বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দিকনির্দেশনা প্রদান করা হয় এবং নিরাপদ খাদ্য আইন-২০১৩ মেনে খাদ্য উৎপাদন,প্রক্রিয়াকরণ,আমদানি,সংরক্ষণ, ক্রয় ও বিক্রয় করার নির্দেশনা প্রদান করা হয়।

এ কার্যক্রমে সার্বিকভাবে সহযোগিতা ও দিকনির্দেশনা প্রদান করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) এর পরিচালক ড. সহদেব চন্দ্র সাহা, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাফরোজা আক্তার। এসময় মনিটরিং অফিসার মো: আমিনুল ইসলাম ও ইমরান হোসেইন মোল্লা উপস্থিত ছিলেন।

সমন্বিত কার্যক্রমে জেলা মৎস্য কর্মকর্তা, উপ-পরিচালক, প্রাণীসম্পদ অধিদপ্তর, অতিরিক্ত উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সহকারী পরিচালক, কৃষি বিপণন অধিদপ্তর উপস্থিত ছিলেন।

এছাড়াও বিএফএসএ’র নমুনা সংগ্রহ সহকারী এবং অন্যান্য সহায়ক স্টাফ উপস্থিত ছিলেন। সার্বিক আইন শৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ আনসার ব্যাটালিয়ন এর একটি চৌকস টিম নিয়োজিত ছিলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *