কুমিল্লার ৬ নং জোড়কানন (পূর্ব) ইউ’পি সদস্য কর্তৃক বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ১০ টাকা কেজি দরের চাল আত্মসাৎ ও দুঃস্থ গৃহহীনদের জন্য ঘর বরাদ্দে স্বজনপ্রীতির অভিযোগ

Uncategorized আইন ও আদালত



!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে৪ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ১ টি দপ্তরে অভিযান পরিচালনা করা সহ ৩ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


নিজস্ব প্রতিবেদক ঃ কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার অন্তর্গত ৬ নং জোড়কানন (পূর্ব) ইউনিয়ন পরিষদের সদস্য কর্তৃক বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ১০ টাকা কেজি দরের চাল আত্মসাৎ ও দুঃস্থ গৃহহীনদের জন্য ঘর বরাদ্দে স্বজনপ্রীতির অভিযোগ যাচাইয়ে বুধবার ২৮ সেপ্টেম্বর, বুধবার দুদক, সজেকা, কুমিল্লার সহকারী পরিচালক রাফী মোঃ নাজমুস্ সা’দাৎ-এর নেতৃত্বে তিন সদস্যের সমন্বয়ে গঠিত টিম কর্তৃক একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে।

অভিযান পরিচালনা কালে টিম প্রথমে ছদ্মবেশে ইউনিয়ন পরিষদের বিভিন্ন নাগরিক সেবা কার্যক্রম পরিদর্শন করে। পরিদর্শনকালে নাগরিক সেবাপ্রার্থীদের হয়রানি ও অনিয়ম টিমের নিকট প্রতিভাত হয়। উক্ত সময় ইউপি চেয়ারম্যান ও অভিযোগ সংশ্লিষ্ট ইউপি সদস্য পরিষদ কার্যালয়ে উপস্থিত ছিলেন না এবং ইউপি সচিব উপস্থিত থাকলেও টিমের চাহিদামতে জোড়কানন (পূর্ব) ইউনিয়ন পরিষদের বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ১০ টাকা কেজি দরের চাল গ্রহীতা কার্ডধারীদের সংখ্যা বা তালিকা উপস্থাপন করতে পারেননি। পরবর্তীতে টিম আদর্শ সদর উপজেলা র্নিবাহী অফিসারের সাথে সাক্ষাতক্রমে উপজেলা সমাজসেবা অফিস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিস ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের অফিস থেকে উক্ত ইউনিয়ন পরিষদের বিভিন্ন ভাতা গ্রহীতাদের তালিকা সংগ্রহ করে। রেকর্ডপত্র যাচাই ও সংশ্লিষ্ট দপ্তরের তথ্য থেকে জানা যায়, ইউনিয়ন পরিষদ থেকে ভাতা গ্রহীতাদের তালিকা প্রস্তাব করা হয় কিন্তু ভাতার বরাদ্দ/বিতরণ হয় সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক এবং তা গ্রহীতা মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে সরাসরি গ্রহণ করতে পারেন।
এক্ষেত্রে ইউপি চেয়ারম্যান কিংবা সদস্যগণ কর্তৃক ভাতাদি আত্মসাতের সুযোগ নেই তবে বিবিধ ভাতা গ্রহীতাদের তালিকা প্রণয়নে জনপ্রতিনিধিদের স্বজনপ্রীতি ও অনিয়ম/আর্থিক সুবিধা গ্রহণের অভিযোগ পাওয়া গেছে। ইউনিয়ন পরিষদ চত্ত্বরে সিটিজেন চার্টার টাঙ্গানোর নিয়ম থাকলেও এখানে তা নেই। এছাড়া অগণিত সেবাপ্রার্থী একটি সেবা প্রাপ্তিতে দীর্ঘ সময় অপেক্ষা এমনকি দিনের পর দিন পরিষদে আসতে বাধ্য হন মর্মে টিমের নিকট অভিযোগ করেন। অভিযান পরিচালনা কালে সংগৃহীত কাগজপত্রাদি ও অন্যান্য তথ্য যাচাই করে টিম এ বিষয়ে শীঘ্রই কমিশনের নিকট বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।


এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৩টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *