মেট্রোরেল : ‘জাতীয় প্রেস ক্লাব ষ্টেশন’ নামকরণের দাবিতে প্রেস ক্লাব সদস্যদের স্মারকলিপি প্রদান

Uncategorized জাতীয়



নিজস্ব প্রতিবেদক ঃ রোববার, ২ অক্টোবর, জাতীয় প্রেস ক্লাবের সামনে মেট্রোরেল স্টেশনের নামকরণ “প্রেসক্লাব স্টেশন” করার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের ৩৫০ জন স্থায়ী সদস্যের স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি সড়ক ও সেতু মন্ত্রী বরাবর প্রদান করা হয়েছে। স্মারকলিপির অনুলিপি তথ্য ও সম্প্রচার মন্ত্রী বরাবর প্রদান করা হয়েছে।

রোববার, ২ অক্টোবর, সড়ক ও সেতু মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।

এছাড়াও স্মারকলিপির অনুলিপি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সচিব এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক এর কাছেও প্রদান করা হয়েছে।
স্মারকলিপিতে বলা হয়েছে, জাতীয় প্রেস ক্লাব একটি ঐতিহ্যের প্রতীক।

ভাষা আন্দোলন, বাঙালি জাতির স্বাধীকার আন্দোলনসহ ‘৭১ এর মহান মুক্তিযুদ্ধে জাতীয় প্রেসক্লাবের সদস্যদের লড়াই-সংগ্রাম ও আত্মহুতির ভূমিকা ইতিহাসের অংশ হিসেবে বিদ্যমান। ’৭১এর ২৫ মার্চ রাতে পাকিস্তান হানাদার বাহিনীর আক্রমণের অন্যতম শিকার হয়েছিলো জাতীয় প্রেস ক্লাব।

রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ হিসেবে স্বীকৃত এবং সাংবাদিকদের সেকেন্ড হোম খ্যাত এই জাতীয় প্রতিষ্ঠানটি শুধুমাত্র সাংবাদিকদেরই জাতীয় প্রতিষ্ঠান নয়, এখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিভিন্ন সময় ও মেয়াদের রাষ্ট্রপতিগণ, সরকার প্রধানসহ জাতীয় নেতৃবৃন্দ, বুদ্ধিজীবী, পেশাজীবী নেতৃবৃন্দসহ সকল স্তরের আলোচিত ব্যক্তিদের কর্মময় স্মৃতি এই প্রেস ক্লাব ধারন করে।
মহান স্বাধীনতার পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় প্রেস ক্লাব প্রতিষ্ঠার জন্য বর্তমানে প্রতিষ্ঠিত জাতীয় প্রেস ক্লাব এর এই জায়গাটি বরাদ্ধ দিয়েছেলেন।

এই প্রেস ক্লাবকে ঘিরেই স্বৈরাচার বিরোধী আন্দোলন এবং গণতন্ত্রের মুক্তির সংগ্রাম বেগবান হয়। সারাদেশের মানুষের কাছে তাই ‘জাতীয় প্রেস ক্লাব’ কেবলমাত্র একটি প্রতিষ্ঠান নয়, এটি একটি মর্যাদাপূর্ণ জাতীয় প্রতিষ্ঠান এবং জাতির বিবেকের আশ্রয়স্থল।

রাজধানী ঢাকায় মেট্রোরেল স্থাপনের উদ্যোগ সরকারের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এক যুগান্তকারী পরিকল্পনা। এই উদ্যোগকে সাংবাদিক সমাজ স্বাগত জানায়। জাতীয় প্রেস ক্লাব এর সামনে দিয়ে মেট্রোরেল যাতায়াত এবং এখানে ষ্টেশন স্থাপিত হচ্ছে, এতে প্রেস ক্লাব এর সদস্য হিসেবে আমরা অত্যন্ত আনন্দিত। যেহেতু এই স্টেশনটি জাতীয় প্রেস ক্লাব এর প্রধান ফটকের সামনে এবং জাতীয় প্রেস ক্লাবের বিশাল জমির অংশ জুড়ে এই স্টেশনটি স্থাপিত হচ্ছে, তাই আমরা এই স্টেশনটির নাম ‘জাতীয় প্রেস ক্লাব ষ্টেশন’ নামকরণের জোর দাবি জানাচ্ছি।

উপরেল্লেখিত দাবির পক্ষে জাতীয় প্রেস ক্লাবের পক্ষে ৩৫০ জন স্থায়ী সদস্য ‘জাতীয় প্রেস ক্লাব ষ্টেশন’ নামকরণের দাবিতে স্বাক্ষর প্রদান করেছেন। ইতিমধ্যে একই দাবিতে বিভিন্ন সাংবাদিক সংগঠন মানববন্ধনসহ সভা-সমাবেশ করেছেন।


Leave a Reply

Your email address will not be published.