জাতীয় গ্রিডে যে বিপর্যয় ঘটে সেটা নাশকতামূলক কোনো কর্মকাণ্ডের কারণে হয়েছে কি না তা যাচাই করে দেখা হচ্ছে-বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ গত মঙ্গলবার বিদ্যুৎ সরবরাহের জাতীয় গ্রিডে যে বিপর্যয় ঘটে সেটা নাশকতামূলক কোনো কর্মকাণ্ডের কারণে হয়েছে কি না তা যাচাই করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একজন সাংবাদিকের করা প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, এখানে দুটো জিনিস। একটা হলো রাজনৈতিক ব্যক্তিদের কাছে যেটা শুনছি- এরকম ঘটনা আরও হবে। এটা ইকবাল হাসান মাহমুদ টুকু বললেন। আরও হবে মানে কিন্তু এখানে অন্যরকম ষড়যন্ত্রের কথা।

উনি জানেন কিভাবে? এত বছর হলো না! যে ব্যক্তিটা তার নিজের আমলে এক মেগাওয়াট বিদ্যুৎ দিতে পারেননি…. ট্রান্সমিশনের লাইন তো বাদই দিলাম। একমাত্র খাম্বা ছাড়া কিছুই। লাগাতে পারেননি। উনি কিন্তু পণ্ডিতের মতো কথা বলে দিলেন, এরকম ঘটনা আরও হবে। এখানে কোনো নাশকতা আছে কি না, সেটাও যাচাই-বাছাই চলছে। এটা হচ্ছে একটা বিষয়। আর দ্বিতীয় বিষয় হচ্ছে অবশ্যই টেকনিক্যাল সাইডটাও আমরা দেখছি।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৪ সালের ঘটনাটা ছিল একরকম। আর এই ঘটনাটা অন্যরকম। দুইটা দুই রকম ঘটনা। ওইখান থেকে যা নেওয়ার তার থেকে অনেক দূর পিজিসিবি অ্যাডভান্স লেভেলে চলে গেছে।

প্রতিমন্ত্রী বলেন, সকলেই একসাথে কাজ করার কারণে কিন্তু আমরা দ্রুততার সাথে আনতে (রিস্টোর) পেরেছি। এক ঘণ্টা পর থেকেই কিন্তু শুরু হয়ে গিয়েছিল রিস্টোর করা। এটা একটা বড় জিনিস, অবশ্যই টেকনিক্যাল ফল্ট এখানে আছে। একদম পিন টু পিন যদি আমরা ধরতে যাই, তাহলে একটু সময় লাগবে। এ কারণে আমি দুটি কমিটি করে দিয়েছি। একটি কমিটি হলো বিদ্যুৎ বিভাগের ভেতরের লোকদের নিয়ে, আরেকটি কমিটি হলো বিদ্যুৎ বিভাগের বাইরের লোকদের নিয়ে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *