ইউক্রেনের অস্ত্র সরবরাহকারী দেশের তালিকায় শীর্ষে রাশিয়া!

Uncategorized আন্তর্জাতিক

সামরিক বিশ্লেষক ঃ এমুহূর্তে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে তীব্র সংঘাত চলছে। রাশিয়ার নগ্ন আগ্রাসনে মানচিত্র রক্ষার সংকটে ইউক্রেন। ইউক্রেন তার মিত্র দেশ গুলোর কাছে সামরিক সাহায্যের আবেদন করলে পশ্চিমারা উজাড় করে ইউক্রেনিয়ান বাহিনীকে সামরিক সরন্জাম দিয়ে যাচ্ছে।

যদি এমুহূর্তে বলা হয় যে, ইউক্রেনকে সর্বোচ্চ পরিমাণ সামরিক সরন্জাম সরবরাহকারী দেশ কোনটি? তাহলে আশ্চর্যজনকভাবে সেই তালিকায় সবার শীর্ষে খোদ আক্রমণকারী রাশিয়া নিজেই। কারণ যেসব অঞল থেকে রাশিয়া হটছে বা কৌশলগত অবস্থান পরিবর্তন করছে সেসব অঞল ছেড়ে আসার সময় বিশাল সামরিক সরন্জাম সঙ্গে করে আনতে পারছেনা। এর প্রধান কারণ লজিস্টিকস তথা জ্বালানির এর অভাব।আগ্রাসনকারী দেশ সবসময় এই দূর্বলতায় ভুগেছে বিশ্বজুড়ে। ফলে তারা এসব সমরাস্ত্র ছাড়াই এক ব্যাটেলগ্রাউন্ড থেকে অন্য ব্যাটেলগ্রাউন্ডে মুভ করছে।

সংখ্যার বিচারে এ পর্যন্ত পশ্চিমারা ইউক্রেনকে দিয়েছে প্রায় ৩২০ টি ট্যাংক, বিপরীতে রাশিয়ার কাছ থেকে পেয়েছে ৪২১টি ট্যাংক। পশ্চিমারা ইউক্রেনকে বিভিন্নরকমের IFV সরবারহ করেছে ২১০টি, বিপরীতে রাশিয়ার কাছ থেকে হস্তগত হয়েছে ৪৪৫টি। পশ্চিমারা ইউক্রেনকে বিভিন্নধরণের আর্মর্ড ভেইকেলস বা APC দিয়েছে ৪০টি, বিপরীতে ইউক্রেন রাশিয়ার কাছ থেকে পেয়েছে ১৯২টি APC।একইভাবে পশ্চিমারা ইউক্রেনকে MLRS সিস্টেম দিয়েছে ৭০টি বিপরীতে রাশিয়ার কাছ থেকে পেয়েছে ৪৪টি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *